BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ১ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাতার বিশ্বকাপের উদ্বোধনে ভারতের প্রতিনিধি জগদীপ ধনকড়, সাক্ষাৎ করলেন বিশিষ্টদের সঙ্গে

Published by: Biswadip Dey |    Posted: November 21, 2022 10:38 am|    Updated: November 21, 2022 10:38 am

Vice President Dhankhar is in Doha for a two-day visit to represent India at the inauguration of FIFA World Cup 2022। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবল বিশ্বকাপের (FIFA World Cup 2022) ঢাকে কাঠি পড়ে গিয়েছে। ইকুয়েডর বনাম আয়োজক কাতারের ম্যাচ দিয়েই শুরু হয়ে গিয়েছে এবারের বিশ্বকাপ। ফুটবল মহোৎসবে গা ভাসিয়েছেন ফুটবলপ্রেমীরা। ব্যতিক্রমী নয় ভারতও। কাতারে কাতারে মানুষ পৌঁছে গিয়েছেন হাইভোল্টেজ সব ম্যাচের সাক্ষী হতে। বাংলা থেকে খেলা দেখতে সুদূর কাতার উড়ে যাবেন কামারহাটির বিধায়ক মদন মিত্রও (Madan Mitra)। তবে তার আগেই বিশ্বকাপের উদ্বোধনে হাজির ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)।

রবিবার ‘গ্রেটেস্ট শো অন আর্থে’র উদ্বোধনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলি থানি ও অন্যান্য অতিথিদের সঙ্গেই দেখা গেল ধনকড়কে। বিশ্বকাপের উদ্বোধনে ভারতের প্রতিমিধি হিসেবেই আমন্ত্রিত ছিলেন তিনি। জানা গিয়েছে, ২ দিনের জন্য দোহায় এসেছেন উপরাষ্ট্রপতি। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও কাতারের প্রবাসী ভারতীয়দের সঙ্গেও দেখা করেন ধনকড়। তাঁর টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করা হয়েছে বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তাঁর সাক্ষাতের ছবি। টুইট করেছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচীও।

বিশ্বমঞ্চে ‘ভারতের বন্ধু’ হিসেবেই পরিচিত কাতার (Qatar)। বিদেশমন্ত্রকের বিবৃতি অনুযায়ী, জগদীপ ধনকড়ের এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ এই সফরেই বিশ্বকাপের (FIFA World Cup 2022) জন্য ভারতীয়দের অবদানকে স্বীকৃতি দেওয়ার একটি মঞ্চ পাওয়া হবে। সেখানে উপরাষ্ট্রপতির উপস্থিতি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, গত অর্থবর্ষে ভারত ও কাতার দ্বিপাক্ষিক স্তরে ১৫ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অঙ্কের বাণিজ্য করেছে। বাণিজ্য থেকে জ্বালানি শক্তি, প্রতিরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য-সহ বিভিন্ন ক্ষেত্রে একে অপরের সাহায্য করে। আগামী বছর দুই দেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করবে। তার আগে বিশ্বকাপে উপরাষ্ট্রপতির কাতার সফর বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে