BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৮ অক্টোবর ২০২০ 

Advertisement

দেশের প্রবীণতম মহিলা পর্বতারোহী হিসেবে এভারেস্ট জয় করে নজির এই মডেলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 20, 2018 3:25 pm|    Updated: May 20, 2018 3:25 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর পাঁচজন কাশ্মীরের বাসিন্দার মতোই গুলি, বোমার শব্দের মধ্যেই বড় হয়েছিলেন। কিন্তু সমাজের চোখ রাঙানিকে ভয় পাননি কখনওই। উত্তপ্ত পরিস্থিতির মধ্যেও কাশ্মীরের মহিলারাও যে কোনও অংশে কম নয়, দৃঢ় আত্মবিশ্বাসে ভর করে সেটাই প্রমাণ করতে চেয়েছিলেন। আর তাতে একবার নয়, সাফল্য এসেছে একাধিকবার। তবে এবার ইতিহাসই গড়লেন সঙ্গীতা সিন্ধি বহেল।

[৩০ লক্ষ পাউন্ড খরচে অভিনব ক্যাম্প, বিশ্বকাপের জন্য এলাহি আয়োজন ব্রাজিলের]

১৯৮৫ সালে মিস ইন্ডিয়া প্রতিযোগিতার ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছিলেন তিনি। তখন হয়তো তিনি নিজেও ভাবেননি ৫৩ বছর বয়সে নয়া নজির গড়বেন। না, গ্ল্যামার দুনিয়ায় নয়, প্রবীণতম পর্বতারোহী হিসেবে মাউন্ট এভারেস্টে উঠে ইতিহাস তৈরি করলেন সঙ্গীতা সিন্ধি বহেল। পায়োনিয়ার অ্যাডভেঞ্চার প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান পাসাং শেরপা এ খবর নিশ্চিত করে জানান, তাঁর কোম্পানি থেকে পাঁচজন পর্বতারোহী এভারেস্ট অভিযানে সফল হয়েছেন। যাঁদের মধ্যে রয়েছেন জম্মু ও কাশ্মীরের সঙ্গীতাও।

Mt-Everest-summit

ইচ্ছা ছিল বিখ্যাত মডেল হবেন। সেভাবেই কেরিয়ার শুরু করেছিলেন। ছবি ও বিজ্ঞাপনের মডেলিংয়েও দেখা গিয়েছে তাঁকে। তবে এখানেই থেমে থাকেননি। পঞ্চাষোর্ধ্ব সঙ্গীতার আরও একরূপ দেখল গোটা বিশ্ব। ১৯৮৫ সালের মিস ইন্ডিয়া প্রতিযোগিতার ফাইনালিস্ট দেশের প্রবীণতম পর্বতারোহী হিসেবে শনিবার সকাল ৮ টা ৪০ মিনিট নাগাদ বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গে ছুঁয়ে ফেলেন। তাঁর সঙ্গে গাইড হিসেবে ছিলেন এন তেনজি শেরপা এবং লাকপা নরবু শেরপা। এ বয়সে পর্বতারোহণের জন্য বিশেষ ফিটনেসের প্রয়োজন হয়। কিন্তু সেভাবে শরীরচর্চাও করা হত না সঙ্গীতার। তবে মনের জোরটা ছিল অনেকখানি। আর তাতে ভর করেই বাজিমাত করলেন তিনি।

[করল-লড়ল-জিতল রে, ফার্স্ট বয়কে হারিয়ে আইপিএলের প্লে-অফে কেকেআর]

তবে শুধুই খ্যাতির আশায় নয়, বিশ্বের কাছে একটি বিশেষ বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যেই খুম্বু অঞ্চল থেকে নিজের অভিযান শুরু করেছিলেন সঙ্গীতা। স্তন ক্যানসার নিয়ে সাধারণ মানুষকে সজাগ করাই উদ্দেশ্য ছিল তাঁর। এ অভিযানে তাঁর সঙ্গী ছিলেন চিত্র সাংবাদিক পুর্ণিমা শ্রেষ্ঠ। সফলভাবে এভারেস্ট অভিযান শেষ করেন তিনিও। মহিলাদেরকে ক্যানসার নিয়ে আগাম সতর্ক হওয়ার বার্তা নিয়ে টাটা মেমোরিয়াল হাসপাতালের ব্যানার নিয়ে গিয়েছিলেন তিনি। নিজের এমন সাফল্যে উচ্ছ্বসিত সঙ্গীতা।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement