BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

১৯ হাজার ফুট উচ্চতায় ফুটবল! অক্সিজেন ছাড়াই নজির ২২ যোদ্ধার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 26, 2017 10:20 am|    Updated: July 26, 2017 10:20 am

Highest ever football match: Female footballers break world record at Kilimanjaro

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফুটবলারদের বয়স ১৮ থেকে ৬৬। তারা বিভিন্ন দেশের নাগরিক। কেউ কাউকে সেভাবে চেনেন না। তবে একটা বিষয় সবাই জানেন তাদের অনেক উঁচুতে উঠতে হবে। যেখানে তাঁরা স্কিল দেখাবেন সেই মাঠ ছাইয়ে ভরা। উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুট উঁচুতে। যেখানে নিঃশ্বাস নেওয়া কঠিন, সেখানেই ৯০ মিনিট দাপালেন ২২ জন মহিলা ফুটবলার। আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারোয় তাদের এই কীর্তি দুনিয়ায় বেনজির। আকাশ ছোঁয়ার দিনে ওই যোদ্ধারা বলছেন, ব্যবধান মুছিয়ে দেওয়ার ছিল।

[কোহলিই চেয়েছিলেন শাস্ত্রীকে, কোচ বিতর্কে মৌনব্রত ভাঙলেন সৌরভ]

WORLD-HIGHEST-FOOTBALL

তাঁরা এলেন, দেখলেন এবং জয় করলেন। প্রায় ১৯ হাজার ফুট উঁচু পাহাড়ে উঠে থামা নয়। সেখানে নব্বই মিনিট ধরে ফুটবল খেললেন ৩০ জন মহিলা ফুটবলার। এত উঁচুতে ফুটবল এর আগে দুনিয়ার কোথাও দেখা যায়নি। আফ্রিকার উচ্চতম শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারোর নজির গড়ার দিনে মুখোমুখি হয়েছিল ভলক্যানো এফসি এবং গ্লেসিয়ার এফসি। ম্যাচ গোলশূন্য থাকলেও ফুটবলাররা বলছেন তাদের এই উদ্যোগ ক্রীড়া জগতে বৈষম্যের বিরুদ্ধে। এক খেলা। অথচ পুরুষ ও মহিলাদের রোজগার আকাশ-পাতাল তফাত। রজার ফেডেরার-সেরেনা উইলিয়ামস থেকে শুরু করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডা-মার্তা। পারফরম্যান্স করে গেলেও দূরত্ব প্রতিদিনই বাড়ছে। এর প্রতিবাদ জানাতে ৩০ জন ফুটবলার সাত দিন ট্রেক করে উঠেছিলেন তানজানিয়ার কিলিমাঞ্জারোতে। ওপরে ওঠার যুদ্ধের পর তাঁরা পাহাড়ের চূড়োয় পৌঁছে দেখেন খেলার সামান্য জায়গা নেই। ভাঙা পাথর আর ছাইয়ের ঢিবিকে সামলে তারা মেতে ওঠেন ৯০ মিনিটের ম্যাচে। সিরিয়া, কাতার, ইন্দোনেশিয়া, নিউজিল্যান্ড, পেরুর মতো দুনিয়ার ২২টি দেশের ফুটবলাররা গিয়েছিলেন কিলিমাঞ্জারোতে।

[পারফরম্যান্সই আমাদের হয়ে কথা বলেছে, ঘরে ফিরে বললেন মিতালি]

বলিভিয়ার রাজধানী লা-পাজের ১২ হাজার ফুটের ফুটবল মাঠে খেলতে গিয়ে কার্যত নাকাচি-চোবানি খায় ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ের মতো তাবড় দলগুলি। অক্সিজেনের সমস্যা সবার মাথাব্যথা। ১২ হাজারেই এই অবস্থা। ১৯ হাজার ফুটের কিলিমাঞ্জারোয় অক্সিজেনের ব্যাপক টান। তবুও হাল ছাড়েননি এই যোদ্ধারা। অক্সিজেনের ঘাটতি নিয়েও তারা বুঝিয়েছেন ছেলেদের থেকে মেয়েরা কম যায় না। ১৯ হাজার ফুট ছোঁয়ার দিনে আরও একটা শপথ নিয়েছেন। এবার এই গ্রহের সর্বনিম্ন স্থান জর্ডনের মরুসাগরে মহিলা ফুটবলাররা খেলতে চাইছেন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩০০ ফুট নিচে নেমে ক্রীড়া জগতকে আরও একবার প্রাচীর ভাঙার বার্তা দেওয়ার প্রস্তুতি এভাবেই শুরু হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে