২৬ বৈশাখ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফার্স্ট বয় চেন্নাইয়ের বিরুদ্ধে জয়ই লক্ষ্য মোহনবাগানের

Published by: Subhajit Mandal |    Posted: December 1, 2018 11:33 am|    Updated: December 1, 2018 11:33 am

I league: Mohun Bagan to face Chennai

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাহাড়ে গিয়ে কাশ্মীর জয় করে আসার পর যখন মনে হচ্ছিল মোহনবাগান বুঝি দারুণ ছন্দে পৌঁছে গিয়েছে, ঠিক তখনই ছন্দপতন। ঘরের মাঠে চার্চিল ব্রাদার্সের বিরুদ্ধে মারাত্মক বিপর্যয়। যে ০-৩ হারকে শুক্রবারও প্র‌্যাকটিসের পর সাংবাদিক সম্মেলনে বসে কোচ শংকরলাল বলছিলেন, সামগ্রিক দলের বিপর্যয়। “চার্চিল ম্যাচের হারের জন্য কোনও একজন কী দু’জন ফুটবলারের দোষ নেই। আমাদের পুরো দলই সেদিন ভেঙে পড়েছিল। আসলে লম্বা লিগে এরকম দিন কখনওসখনও আসে। যেদিন একটা দলের কোনও কিছুই ঠিকঠাক হয় না। আমাদের জন্য চার্চিল ম্যাচ ঠিক সেরকমই একটা দিন ছিল।”

[ঘরের মাঠে ফের আটকে গেল এটিকে, গোয়ার সঙ্গে গোলশূন্য ড্র]

সেরকম ‘দিন’ যাতে বারবার ফিরে না আসে তার জন্য চেন্নাই ম্যাচ থেকে একটু অন্যরকম পরিকল্পনা করছেন সবুজ-মেরুন কোচ। চেন্নাই সিটি এই মুহূর্তে ছুটছে অশ্বমেধের গতিতে। ৬ ম্যাচ খেলে ১৬ পয়েন্ট। সেখানে মোহনবাগান ৫ ম্যাচ খেলে ৮। কিন্তু হঠাৎ করে চেন্নাইয়ের মতো অখ্যাত দলের আই লিগে এরকম চোখধাঁধানো পারফরম্যান্স কীভাবে সম্ভব? অনেকে মনে করছেন, চেন্নাইয়ের একসঙ্গে চার স্প্যানিশ ফুটবলার যাবতীয় পার্থক্য গড়ে দিচ্ছে। কথাটা পাড়তেই সাংবাদিক সম্মেলনে প্রতিবাদ করে উঠলেন চেন্নাই কোচ। “চারজন ফুটবলার কখনই এগারো জনের দলের সব কিছু পাল্টে দিতে পারে না। মানছি, চারজন স্প্যানিশ আমাদের দলের জয়ে একটা বড় ভূমিকা নিচ্ছে। কিন্তু পুরো দল ভাল না খেললে কিছুতেই ধারাবাহিক সাফল্যের রাস্তায় হাঁটা সম্ভব নয়।” একটানা বলে দিলেন আকবর নওয়াজ। তবে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে চারজন বিদেশি নিয়ে জিতলেও মোহনবাগানের বিরুদ্ধে চেন্নাই নামছে পাঁচজন বিদেশি নিয়ে। স্ট্রাইকারে নতুন বিদেশি খেলবেন স্লোভাকিয়ার জোজেফ কাফলান।

[মাঠে এসে ডিকাদের উদ্বুদ্ধ করলেন টুটু বোস]

আগের ম্যাচে খারাপ পারফরম্যান্সের পর আজ চেন্নাই সিটির বিরুদ্ধে শংকরলাল নতুন স্ট্র্যাটেজি নেওয়ার চিন্তাভাবনা করছেন। এত দিন হেনরি-ডিকা নিয়ে দুই স্ট্রাইকারে খেললেও চেন্নাইয়ের বিরুদ্ধে মোহনবাগান খেলতে চলেছে সিঙ্গল স্ট্রাইকারে। আর সেই একক স্ট্রাইকারের নাম হেনরি কিসেকা। যার অর্থ শনিবার বাগানের প্রথম দলের বাইরে থাকছেন ডিপান্ডা ডিকা। আগের দিন প্র‌্যাকটিসে হাঁটুর নীচে চোট পাওয়ায় প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল, চেন্নাই ম্যাচের বোধহয় বাইরে চলে গেলেন হেনরি। কিন্তু গতকাল সকালে প্র‌্যাকটিসে দেখা গিয়েছে তিনি পুরো ফিট। বাগান টিম ম্যানেজমেন্ট তাই ঠিক করেছে, ফর্মে থাকা চেন্নাইয়ের বিরুদ্ধে অন্য স্ট্র‌্যাটেজিতে খেলবে দল। এর পিছনে অবশ্য অন্য একটা ভাবনাও কাজ করছে। ঘরের মাঠে অবশ্যই ম্যাচ জেতা এক নম্বর লক্ষ্য। কিন্তু মাঝমাঠ ফাঁকা রেখে হুড়মুড়িয়ে আক্রমণে উঠে নয়। তাই মাঝমাঠে সোনি-ইউটার সঙ্গে আক্রমকে রাখা হচ্ছে শনিবার যুবভারতীতে। যাতে মিডফিল্ড জ্যাম করে দেওয়া যায় বিপক্ষের সামনে। চেন্নাইয়ের স্প্যানিশ ফুটবলারদের সঙ্গে ভারতীয় ফুটবলাররা বক্সে ফাইনাল পাস খেলার আগে মিডল থার্ডে অস্বাভাবিক বেশি সংখ্যক পাস খেলে। সেক্ষেত্রে মিডফিল্ড জ্যাম করার উদ্দেশ্য তিন পয়েন্ট না এলেও চেন্নাইকে আটকে যেন এক পয়েন্ট আসেই। এদিকে মোহনবাগান সিদ্ধান্ত নিয়েছে এটিকে থেকে ফৈয়াজকে নেওয়ার। এটিকে উইঙ্গার অবশ্য মোহনবাগান প্রাক্তনীই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে