BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের ভরাডুবি ব্যাটিংয়ের, মাত্র সোয়া দু’ঘণ্টায় সব প্রতিরোধ শেষ বিরাটদের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 17, 2018 10:04 am|    Updated: January 17, 2018 10:11 am

An Images

দক্ষিণ আফ্রিকা: ৩৩৫ ও ২৫৮

ভারত: ৩০৭ ও ১৫১
১৩৫ রানে জয়ী দক্ষিণ আফ্রিকা

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিজে সমতা ফেরাতে হলে কিছু একটা মিরাকলের প্রয়োজন ছিল। কোনও এক ব্যাটসম্যানকে ক্রিজে টিকে থেকে অতিমানবিক একটা ইনিংস খেলতে হত। অথবা বীরেন্দ্র শেহবাগেরও বৃষ্টি হওয়ার আশা পূরণ হলেও হয়তো ভারতের পক্ষে সুখকর কিছু হতে পারত। কিন্তু কোনওটাই হল না। ফলে বৃথা আশা মরিতে মরিতে মরেই গেল।

দক্ষিণ আফ্রিকায় গিয়ে গত ২৫ বছরে কোনও ভারতীয় দল সিরিজ জিততে পারেনি। ছ’বছর আগে শচীনদের কাছে সুযোগ ছিল। কিন্তু কেপটাউনে শেষ টেস্টের পর সিরিজ ১-১ হয়। তবে এবার বিরাটের বিশ্বাস ছিল, অতীতের সমীকরণ পালটে যাবে। বর্তমানে টেস্ট ব়্যাঙ্কিংয়ে তাঁর দলই এক নম্বরে। পাশাপাশি বোলাদের দুরন্ত ফর্ম দেখে ভারত অধিনায়কের ভরসা ছিল প্রোটিয়াবাহিনীকে হারানো অসম্ভব কিছু নয়। ভারতের এ হারে সত্যিই বোলারদের কাঠগড়ায় দাঁড় করানো যায় না। এ পরাজয়ের ভার নিতে হবে ব্যাটসম্যানদেরই। পূজারা, রাহুল, মুরলী বিজয়দের মতো প্রথম শ্রেণির ব্যাটসম্যানরা বারবার ব্যর্থ হচ্ছেন। কখনও ভুবনেশ্বরের সঙ্গে জুটি বাঁধছেন পাণ্ডিয়া তো কখনও রোহিত শর্মার সঙ্গী মহম্মদ শামি। অর্থাৎ বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও অনেকখানি দায়িত্ব পালন করতে হয়েছে বোলারদেরই। নিউল্যান্ডসে ৭২ রানে হারের পর ব্যাটিং লাইন-আপে জোর দেওয়ার কথা বলেছিলেন বিরাট। কিন্তু অধিনায়কের সেসব কথা হয়তো কানেই যায়নি কারও। পঞ্চম দিনে মাত্র সোয়া দু’ঘণ্টাতেই শেষ ভারতের দ্বিতীয় ইনিংস।

[মোহনবাগানের এখনও অাই লিগ জয় সম্ভব, শহরে এসেই জানালেন অাক্রম]

সেঞ্চুরিয়নে দল বাছাই নিয়েও তো কম নাটক হয়নি। প্রথম টেস্টে ৮টি উইকেট নেওয়া ভুবিকে বসানো, বিদেশে ভাল পারফর্ম থাকা সত্ত্বেও রাহানেকে না নেওয়া, শ্রীলঙ্কা সিরিজের ফলাফলের নিরিখে রোহিত শর্মাকে খেলানো নিয়ে প্রাক্তনদের তোপের মুখে পড়তে হয়েছিল বিরাটকে। তাঁরা কেন প্রথম একাদশ নিয়ে এমন ক্ষুব্ধ হয়েছিলেন, এবার হয়তো বুঝবেন ক্যাপ্টেন কোহলি। শুধু ক্যাপ্টেন কেন, এমন হতশ্রী ব্যাটিংয়ের জন্য কাঠগড়ায় উঠতে হবে রবি শাস্ত্রী ও ব্যাটিং কোচ বাঙ্গারকেও।

ভুবিকে বসানোর ফল প্রথম দিনই টের পাওয়া গিয়েছিল। যখন ছ’উইকেট খুইয়ে ডিভিলিয়ার্সরা ২৬৯ রান তুলে ফেলেছিলেন। ধাওয়ানের স্থানে আসা লোকেশ রাহুলও ব্যর্থ। তবে কি এবার শিঁকেয় ছিঁড়বে রাহানের? ফেরানো কি হবে ভুবিকে? এবার দল নিয়ে কী সাফাই দেবেন ক্যাপ্টেন? শচীনদের হারের বদলা নেওয়া তো দূর অস্ত, সিরিজই হাতছাড়া হল টিম ইন্ডিয়ার। সব দল যে শ্রীলঙ্কা নয়, বিদেশের মাটিতে যে দেশি স্ট্র্যাটেজি চলে না, এবার তো বুঝতেই হবে বিরাটকে। নাহলে হোয়াইটওয়াশের মতো লজ্জা থেকেও যে দলকে বাঁচানো আর সম্ভব হবে না।

[চোটের কারণে দেশে ফিরছেন ঋদ্ধি, দলে ঢুকছেন কার্তিক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement