BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

২১ বছরে সেরা স্থান, ফিফা ব়্যাঙ্কিংয়ে ৯৬ নম্বরে ভারত

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 6, 2017 11:09 am|    Updated: July 6, 2017 11:09 am

India climbs to 96, achieves best FIFA ranking in 21 years

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডোপিংয়ের কলঙ্ক থেকে এখন মুক্ত ভারতীয় গোলকিপার সুব্রত পাল। স্বস্তি ফিরেছে ভারতীয় ফুটবলমহলে। আর তারপরই ফিফার তরফে এল আরও একটি দারুণ সুখবর। ফিফা ব়্যাঙ্কিংয়ে গত ২১ বছরে নিজেদের সেরা স্থানে উঠে এল সুনীল ছেত্রী অ্যান্ড কোম্পানি। দুই দশকেরও বেশি সময় পর দ্বিতীয়বার বিশ্বের সেরা ১০০টি ফুটবল খেলীয় দেশের মধ্যে জায়গা করে নিল মেন ইন ব্লু। বৃহস্পতিবারই ফিফা জানাল, ভারতের ব়্যাঙ্কিং এখন ৯৬।

১৯৯৬ সালের ফেব্রুয়ারিতে নিজেদের সেরা ব়্যাঙ্কিংয়ে পৌঁছেছিল ভারতীয় ফুটবল দল। সেবার ৯৪ নম্বর স্থান দখল করেছিল তারা। গত ৪ মে প্রকাশিত ফিফা ক্রমতালিকায় ১০০ নম্বরে উঠে এসেছিলেন সুনীলরা। এবার আরও এগিয়ে গেলেন স্টিফেন কনস্ট্যানটাইনের ছেলেরা। এদিকে, এশিয়ার (এএফসি) মধ্যে তাদের ব়্যাঙ্কিং হল ১২। সুনীলরা পিছনে ফেলে দিয়েছেন ইরাক, বাহরিন, থাইল্যান্ড, জর্ডন, লেবাননের মতো এশিয়ার অন্যতম শক্তিশালী দেশগুলিকে। গত দু’বছরে ধারাবাহিকভাবে ভাল পারফর্ম করে ৭৭ ধাপ এগিয়ে আসতে সফল হয়েছে দল। ১৫টি ম্যাচের মধ্যে ১৩টিতেই জয়ী ভারত। শেষ আটটি ম্যাচেও অপরাজিত।

[ডোপিংয়ের কলঙ্ক থেকে মুক্ত ‘স্পাইডারম্যান’ সুব্রত]

২০১৫ সালে কোচ কনস্ট্যানটাইন দলের দায়িত্ব নেওয়ার সময় ১৭১ নম্বরে ছিল ভারত। মার্চ মাসে আবার ১৭৩-এ নেমে গিয়েছিল। ফলে কোচকে পড়তে হয় সমালোচনার মুখেও। নিন্দুকদের এভাবেই জবাব দিয়ে দিলেন তিনি। বলছেন, “দায়িত্ব নেওয়ার সময়ই আমার লক্ষ্য ছিল ভারতকে ১০০-র মধ্যে নিয়ে আসা। সেই কাজের অংশ হতে পারায় ভাল লাগছে। ছেলেরা দারুণ খেলেছে। ফেডারেশন স্টাফদেরও অনেক ধন্যবাদ। তবে এখানেই থেমে গেলে চলবে না। আরও এগিয়ে যেতে হবে।”

অক্টোবর মাসেই প্রথমবার ভারতে বসতে চলেছে যুব বিশ্বকাপ ফুটবলের আসর। আর তার আগে বিশ্ব ব়্যাঙ্কিংয়ে ভারতীয় দলের এমন উন্নতি ফুটবল দুনিয়ায় ভাল পোস্টার হয়ে রইল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এমন সাফল্যের জন্য দলকে অভিনন্দন জানিয়েছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ) সভাপতি প্রফুল প্যাটেল। তিনি বলেন, “বছর দুয়েক আগে ১৭৩ নম্বরে ছিল দল। আর এখন ফিফা ব়্যাঙ্কিংয়ে সর্বকালের সেরা স্থানের কাছাকাছি পৌঁছে গিয়েছে। ভারতীয় ফুটবলের জন্য যা অত্যন্ত গর্বের বিষয়। কোচ ও ফুটবলারদের অনেক অনেক শুভেচ্ছা।” আপাতত এএফসি এশিয়ার কাপ ইউএই ২০১৯-র কোয়ালিফাই করাকেই পাখির চোখ করছে ব্লু টাইগার্স। শেষবার ২০১১ সালে দোহায় ওই টুর্নামেন্টের যোগ্যতা অর্জন করেছিল দল।

[২০২১ পর্যন্ত বার্সেলোনাতেই থাকবেন লিওনেল মেসি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে