BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  সোমবার ৩০ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

পুণেতে প্রথম টেস্টে ‘বিরাট’ পরীক্ষায় নামছে টিম ইন্ডিয়া

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 22, 2017 1:52 pm|    Updated: February 23, 2017 4:45 am

India ready to take on aussies in Pune test

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৫ সালের আগস্ট মাস। শেষবার ভারত কোনও টেস্ট ম্যাচে হেরেছিল। বিপক্ষ ছিল শ্রীলঙ্কা। তারপর থেকেই বিজয়রথ অব্যাহত। এর মধ্যে বহু ঘটনারই সাক্ষী থেকেছে ভারতীয় ক্রিকেট। যার মধ্যে অন্যতম হল মহেন্দ্র সিং ধোনির নেতৃত্ব ছেড়ে দেওয়া। প্রথমে টেস্ট, তারপর ওয়ানডে এবং টি-টোয়েন্টি। ধোনির কাছ থেকে টেস্ট অধিনায়কের ব্যাটনটি বিরাট কোহলির হাতে আসার পর থেকেই অশ্বমেধের ঘোড়ার মতো ছুটছে ভারতীয় দল। ওই ম্যাচের পর থেকে পরপর ১৯টি ম্যাচে অপরাজিত তাঁরা। পাশাপাশি শেষ ছ’টি টেস্ট সিরিজও এখন বিরাটদের পকেটে। এই অবস্থায় পুণের মাঠে বৃহস্পতিবার আইসিসির টেস্ট ক্রমতালিকায় দু’নম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে এক নম্বরে থাকা ভারতীয় দল। চার ম্যাচের টেস্ট সিরিজের এটাই প্রথম ম্যাচ। তাৎপর্যপূর্ণভাবে পুণের এমসিএ স্টেডিয়ামেও এই প্রথম কোনও টেস্টম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। মনে করা হচ্ছে, এই সিরিজটিই ঠিক করে দেবে বর্তমানে বিশ্বের সেরা টেস্ট দল কে? ভারত না অস্ট্রেলিয়া?

ইসরোর সাফল্য সেলিব্রেট করতে এমনটাই করল পিৎজা হাট

এক বনাম দুইয়ের লড়াই হলেও বিশেষজ্ঞদের মতে, বিরাট বাহিনীকে হারানোর মতো ক্ষমতা নেই স্টিভ স্মিথ-ডেভিড ওয়ার্নারদের। ঘরের মাঠে টেস্ট সিরিজে ইংল্যান্ডের মতো দলকে পর্যুদস্ত করার পর বাংলাদেশকেও ২০৮ রানে হারিয়েছে ভারত। তাই প্রাক্তন অধিনায়ক ও সিএবি সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতে, সিরিজ ভারতই জিতবে। ফলাফল হবে ৪-০। কারণ এই অজি দলে বিরাট বাহিনীকে থামানোর মতো গোলা-বারুদ মজুত নেই। সৌরভের মতো আগ্রাসী না হলেও বর্তমানে জাতীয় দল থেকে ব্রাত্য থাকা অফস্পিনার হরভজন সিং মনে করছেন, অস্ট্রেলিয়া খুব ভাল খেললেও সিরিজ হারবে। ভাজ্জির মতে, ফলাফল হতে পারে ৩-০। এদিকে, বুধবার সাংবাদিকদের সামনে অসি অধিনায়ক স্টিভ স্মিথ এবং দলের বোলিংয়ের প্রধান অস্ত্র মিচেল স্টার্কের প্রশংসা শোনা গেল ভারত অধিনায়কের গলায়। তবে তিনি এটাও জানাতে ভুললেন না অস্ট্রেলিয়া থেকে ইংল্যান্ডকে বেশি গুরুত্ব দিয়েছিলেন তাঁরা। ভারতীয় ক্রিকেটারদের শরীরীভাষা থেকেই পরিষ্কার অস্ট্রেলিয়াকে হালকা ভাবে না নিলেও ভাল খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী রবিচন্দ্রন অশ্বিন- রবীন্দ্র জাদেজারা।

এটিএম থেকে বেরল এ কেমন ২০০০ টাকার নোট! হতবাক পুলিশও

অপরদিকে, অসি শিবিরে কিন্তু মূল চিন্তা বিরাট কোহলি এবং পুণের পিচ। সিরিজ শুরুর আগে থেকে যেখানে কথার খেলা শুরু হয়ে যায়, সেখানে অসি ক্রিকেটারদের মুখে বিরাট বন্দনা। এমনকী সিরিজ চলাকালীন বিরাট কোহলিকে স্লেজিং করা হবে কিনা সেই নিয়েও দোটানায় তাঁরা। এছাড়াও রয়েছে পুণের এমসিএ স্টেডিয়ামের পিচ। অসি শিবির মনে করছে, পুণেতে স্পিন সহায়ক পিচই তৈরি হয়েছে। মঙ্গলবারই দলের সিনিয়র ক্রিকেটররা পিচ দেখে নিজেদের মধ্যে আলোচনাও সেরে নিয়েছেন।

বুধবার সাংবাদিকদের স্মিথ জানান, ‘এই সিরিজটি কঠিন হতে চলেছে। গত কয়েকমাসে টেস্ট ম্যাচগুলিতে ভারত খুব ভাল ক্রিকেট খেলেছে। বিশেষ করে ঘরের মাঠে। এই সিরিজে আমরা ‘আন্ডারডগ’ হলেও ভারতের মোকাবিলা করতে পুরোপুরি তৈরি। আশা করি, ছেলেরা পরিবেশের সঙ্গে মানিয়ে নিয়ে নিজেদের সেরাটা দেবে।’ এর সঙ্গে অসি অধিনায়ক আরও যোগ করেন, ‘ভারতের বিরুদ্ধে খেলতে নামার আগে আমাদের চিন্তাভাবনা ইতিবাচক রাখতে হবে। তাহলেই আমরা লড়াই করতে পারব। না হলে শ্রীলঙ্কা সিরিজের মতো এখানেও হারতে হবে।’ উল্লেখ্য, শ্রীলঙ্কা সফরে এসে ৩-০ ফলাফলে হোয়াইট ওয়াশ হয়েছিলেন স্মিথরা।

ঋতব্রতকে ডেকে ভর্ৎসনা করল রাজ্য সম্পাদকমণ্ডলী

এই ম্যাচটি জিততে পারলে এপ্রিল মাস পর্যন্ত ক্রমতালিকায় শীর্ষে থাকবে ভারত। আর তাহলেই আইসিসির কাছ থেকে পুরস্কারমূল্য হিসেবে ১০ কোটি ডলারও পাবেন বিরাটরা। এখন দেখার বৃহস্পতিবার পুণের স্পিনিং ট্র্যাকে দুই স্পিনার না তিন স্পিনারে খেলতে নামেন বিরাট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে