২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

স্বমহিমায় ধোনি, স্পিনারদের দাপটে বিরাট জয় ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 1, 2017 3:52 am|    Updated: July 1, 2017 4:01 am

India thrashes West Indies by 93 run in 3rd ODI

ভারত- ৫০ ওভারে ২৫১/৪ (ধোনি ৭৮*, রাহানে ৭২, কামিন্স ৫৬/২)

ওয়েস্ট ইন্ডিজ- ৩৮.১ ওভারে ১৫৮ (জেসন মহম্মদ ৪০, অশ্বিন ২৮/৩, কুলদীপ ৪১/৩)

৯৩ রানে জয়ী ভারত  

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যান্টিগাতেও অব্যাহত ভারতের বিজয়রথ। সৌজন্যে অজিঙ্ক রাহানে-মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং জুটি এবং কুলদীপ-অশ্বিনের স্পিন জুটি। এই দুই জুটির উপর ভর করে তৃতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৯৩ রানে হারাল ভারত। ম্যাচের সেরা অবশ্যই প্রাক্তন ভারত অধিনায়ক ধোনি। খেললেন ৭৮ রানের একটি ঝকঝকে ইনিংস।

[আতশবাজি পুড়িয়ে GST সূচনার সেলিব্রেশন দেশবাসীর]

নর্থ সাউন্ডের যে মাঠে শুক্রবার ভারত—ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ হল, সেটার নাম আসলে স্যর ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়াম। নামের সঙ্গে বেশ একটা রোমহর্ষক ব্যাপার রয়েছে। ভিভ মানেই বাইশ গজে ব্যাটসম্যানদের দাপট। কিন্তু এদিন টসে জেতার পর যেভাবে খেলা শুরু হল, তাতে সেটা অন্তত দেখা গেল না। উইকেট ভেজা থাকায় নির্দিষ্ট সময়ের প্রায় মিনিট পঁয়তাল্লিশ পর খেলা আরাম্ভ হল। এমন উইকেটে টস জিতে যে কোনও অধিনয়াক আগে ফিল্ডিং করে নিতে চাইবে। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারও ঠিক তাই করলেন। আগের দুটো ম্যাচে পিচে সেরকম পেস ছিল না। বাউন্স ছিল না। অ্যান্টিগা উইকেট সেরকম নয়। বরং বেশ কয়েকবার ক্যারিবিয়ান পেসাররা সমস্যায় ফেললেন রাহানেদের। একটা সময় যখন মনে হচ্ছিল ভারতের রান ২০০-র গণ্ডিও পেরোবে না তখনই ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হন ধোনি। সমালোচকদের জবাব দিয়ে ধোনির ব্যাট থেকে এল ৭৯ বলে ৭৮ রান। মারলেন ৪টি চার, ২টি ছয়। প্রাক্তন ভারত অধিনায়কের সঙ্গে আরও একজনের নাম অবশ্যই করতে হবে। তিনি কেদার যাদব। এদিন ২৬ বলে ৪০ রানের কেদারের ইনিংসটাও অসম্ভব দরকারি হয়ে উঠল। ধোনি-কেদার জুটিতে শেষ ৪৬ বলে উঠল ৮১ রান। আর তাই ভারতের রান ২৫০-র গণ্ডিও পার করল।

[প্রকাশ্যে এল জিএসটি ধার্য করা প্রথম বিল, জানেন কত কর চাপল?]

এর আগে অবশ্য ভারতের ইনিংসের শুরুটা একদমই ভাল হয়নি। শুরুতেই ফিরে যান শিখর ধাওয়ান(২)। অল্প রানে আউট হন অধিনায়ক বিরাট কোহলিও(১১)। ভারত তখন ৩৪/২। উল্টোদিকে অবশ্য রাহানেকে বেশ স্বচ্ছন্দ্যই লাগছিল। গত ম্যাচে সেঞ্চুরি করেছিলেন। অ্যান্টিগাতেও ঠিক সেখান থেকেই যেন শুরু করলেন। কোহলির আউটের পর চাপে পড়ে যাওয়া ভারতীয় দলকে উদ্ধার করে রাহানে-যুবরাজ সিং জুটি। বিশুর বলে আউট হওয়ার আগে মূল্যবান ৩৯ রান করলেন যুবরাজ। উলটোদিকে ভাল খেললেও আরও একটি শতরান মাঠে ফেলে এলেন রাহানে। ১১২ বলে ৭২ রান করে আউট হন তিনি। শেষদিকে, অবশ্য কেদার-ধোনির ঝোড়ো ব্যাটিং ভারতকে স্বস্তিদায়ক জায়গায় পৌঁছে দেয়।

[বুদ্ধির জোরে আইনস্টাইন, হকিংকেও হারিয়ে দিল এই বালক]

অপরদিকে, ওয়েস্ট ইন্ডিজ দলের ব্যাটিংয়ের কথা যত না বলা যায়, ততটাই ভাল। এদিন অ্যান্টিগার এই পিচে রস্টন চেজ-জেসন হোল্ডারদের কাছে বিভীষিকা হয়ে উঠলেন অশ্বিন-কুলদীপ জুটি। যদিও শুরুটা করেছিলেন উমেশ যাদব ও হার্দিক পাণ্ডিয়া জুটি। এদিন ভারতীয় স্পিনযুগল তিনটি করে মোট ছ’টি উইকেট পেয়েছে। হার্দিক দু’টি এবং কেদার ও উমেশ যাদব একটি করে উইকেট পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ রান জেসন মহম্মদের। মাত্র ১৫৮ রানেই অল গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ইতিমধ্যেই পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে বিরাটরা। রবিবার চতুর্থ ওয়ানডেতেই সিরিজ পকেটে পুরতে চাইছে ভারত। তবে হোয়াইটওয়াশ করে সিরিজ জিততে পারেন কিনা এখন সেদিকেই তাকিয়ে দেশের ক্রিকেটপ্রেমীরা।

[‘অযোগ্য মোদি সরকার পরিকল্পনা ছাড়াই জিএসটি চালু করছে’]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে