১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অাফগানদের বিরুদ্ধে দুর্দান্ত সেঞ্চুরি, ব্র্যাডম্যানকে ছুঁলেন ধাওয়ান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 14, 2018 4:38 pm|    Updated: April 26, 2019 2:09 pm

Shikhar Dhawan scores century, touches Don Bradman’s record

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বকাপ জ্বরে ভুগছে গোটা বিশ্ব। ব্যতিক্রম নয় ভারতও। নিজের দেশ খেলছে না তো কী হয়েছে, প্রিয় দলের জার্সি গায়ে চাপিয়েই ‘মেরি দুসরি কান্ট্রি’ হ্যাশট্যাগ সহযোগে ফুটবলের উত্তেজনায় মেতে উঠেছেন ভক্তরা। আর এসবের মধ্যে একপ্রকার চুপিসারেই ব্যাট হাতে নয়া রেকর্ডের মালিক হয়ে গেলেন শিখর ধাওয়ান। আফগানিস্তানের বিরুদ্ধে ব্যক্তিগত সপ্তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়ে এক্সিকিউটিভ ক্লাবে ঢুকে পড়লেন ভারতীয় ওপেনার।

[নস্ট্যালজিক ভান পার্সি, বিশ্বকাপে না খেলার ব্যথা ভুলতে পারছে না ইটালি-নেদারল্যান্ড]

বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটল আফগানিস্তানের। হাতেখড়িতেই বড় দলের মুখোমুখি আফগানরা। তাই তাঁদের থেকে বিরাট কিছু প্রত্যাশা করা অনুচিত। আর এই সুযোগেই ব্যাটসম্যান হিসেবে ইতিহাস গড়লেন ধাওয়ান। টেস্টের প্রথম দিন লাঞ্চের আগেই শতরান করে ফেলেন টিম ইন্ডিয়ার গব্বর সিং। প্রথম ভারতীয় এবং বিশ্বের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে পাঁচ দিনের ক্রিকেটের প্রথম দিন লাঞ্চের আগে সেঞ্চুরি করলেন তিনি। আর এরই সঙ্গে তিনি ছুঁয়ে ফেললেন স্যর ডন ব্র্যাডম্যানকে। কিংবদন্তি ব্র্যাডম্যান ছাড়াও এই তালিকায় রয়েছেন ভিক্টর ট্রাম্পার, চার্লি ম্যাকার্টনি, মাজিদ খান এবং অজি তারকা ডেভিড ওয়ার্নার। এদিন ব্যাট হাতে টেস্টের এক সেসনেই শতরান করে বীরেন্দ্র শেহবাগের মাইলস্টোনও স্পর্শ করলেন ধাওয়ান। ভারতীয় হিসেবে টেস্টের একটি সেশনে শতরান করার নজির এতদিন কেবল বীরুর দখলেই ছিল। তবে বিশ্ব ক্রিকেটের মানচিত্রে এক্ষেত্রেও একছত্র সাম্রাজ্য সেই ব্র্যাডম্যানেরই। কেরিয়ারে ছটি টেস্টে এক সেশনে সেঞ্চুরির নজির রয়েছে তাঁর।

২০১৩ সালে মোহালিতে টেস্ট অভিষেকে দ্রুততম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ধাওয়ানই। ৮৫ বলেই তিন অঙ্কের রান ছুঁয়েছিলেন তিনি। সেবার ম্যাচ ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। পাঁচ বছর পর ফের নজির গড়লেন। ৮৭ রানে শতরান করে বিশ্বের সেরা টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় জায়গা করে নিলেন ধাওয়ান। ১০৭ রানে আহমেদজাইয়ের বলে নবির হাতে ক্যাচ তুলে প্যাভিলিয়নে ফেরেন তিনি।

[বিশ্বকাপে ভিনদেশিদের সঙ্গে যৌনতায় সাবধান! সুন্দরীদের সতর্ক করল রাশিয়া]

তবে শুধু ধাওয়ানই নন, আফগান পেস ও স্পিনকে মাটি ধরিয়ে এদিন দুর্দান্ত শতরানের ইনিংস খেলেন আরেক ওপেনার মুরলী বিজয়ও। বৃষ্টিবিঘ্নিত চিন্নাস্বামীতে তাঁর রান নয়ের ঘরে এসে বারবার আটকে যায়। তবে দিন শেষ হওয়ার আগেই ১২ নম্বর সেঞ্চুরি করে ফেললেন বিজয়। ১০৫ রানে আউট হলেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে