২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উইকেটকিপার হিসেবে ধোনিকে টপকে ইতিহাস ঋদ্ধিমানের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 8, 2018 11:31 am|    Updated: January 8, 2018 11:31 am

India Vs South Africa: Wriddhiman Saha scripts history with 10 dismissals

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উইকেটের পিছনে তাঁর হাত জোড়াই যেন ভারতীয় শিবিরের কাছে আশীর্বাদ হয়ে উঠল। তাঁর অনবদ্য কিপিংয়ে কুপোকাত হল দক্ষিণ আফ্রিকা। ফের বুঝিয়ে দিলেন, কেন বর্তমান বিশ্বের উইকেটকিপারদের মধ্যে তিনিই সেরা। তিনি অর্থাৎ ঋদ্ধিমান সাহা। দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইন-আপকে দুরমুশ করার সঙ্গে নয়া ইতিহাসও গড়লেন বাংলার সন্তান।

[জীবনযুদ্ধে লড়াই শেষ, হাসপাতালে মৃত্যু বিশ্বজয়ী ভারত্তোলকের]

টেস্ট থেকে ধোনি অবসর নেওয়া ইস্তক উইকেটের পিছনে তাঁর হাত জোড়া কামাল দেখিয়েছে। আর এবার তো নয়া রেকর্ডই তৈরি হয়ে গেল। একমাত্র ভারতীয় হিসেবে একটি টেস্টের দুই ইনিংস মিলিয়ে মোট ১০ টি ক্যাচ ধরলেন উইকেটরক্ষক ঋদ্ধি। টপকে গেলেন প্রাক্তন ভারত অধিনায়ক ধোনি ও প্রাক্তন উইকেটকিপার নয়ন মোঙ্গিয়াকেও। এর আগে এক টেস্টে ন’টি উইকেট নিয়েছিলেন ক্যাপ্টেন কুল। ২০১৪-১৫ মরশুমে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই নজির গড়েছিলেন তিনি। মোঙ্গিয়া এক টেস্টে নিয়েছিলেন সর্বোচ্চ ৮টি ক্যাচ।

[সুনীলের বিশ্বমানের গোলে বেঙ্গালুরুর কাছে হার এটিকে-র]

খরায় আক্রান্ত কেপ টাউন অবশেষে বৃষ্টিতে ভিজেছে রবিবার। যার জেরে তৃতীয় দিন মাঠে একটি বলও গড়ায়নি। নিউল্যান্ডসে ম্যাচের চতুর্থ দিন ফের কামাল করলেন ভারতীয় বোলাররা। ৬৫ রানে ২ উইকেট থেকে ১৩০ রানেই প্রোটিয়াবাহিনীকে অলডাউন করে দেন বুমরাহ-শামিরা। তবে বোলারদের পাশাপাশি বিপক্ষের ব্যাটিং অর্ডারে ধস নামার কৃতিত্ব আরও এক ভারতীয় তারকার। তিনি ঋদ্ধিমান। উইকেটের পিছনে দুর্দান্ত কিছু ক্যাচ নিয়ে ভারতকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট জয়ের স্বপ্ন দেখানোর অক্সিজেন জোগালেন তিনি। দুই ইনিংসেই পাঁচটি করে ক্যাচ নেন এই বাংলার পাপালি। তাঁর এই অনবদ্য সাফল্যে গর্বিত বাংলা-সহ গোটা দেশের ক্রিকেটপ্রেমীরা।

ভারতের জয়ের জন্য প্রয়োজন ২০৮ রান। হাতে সময় প্রায় দেড় দিন। তাই ইতিহাস গড়ার পাশাপাশি যদি দল জেতে তাহলে নিঃসন্দেহে এই টেস্ট ঋদ্ধির কাছে স্মরণীয় হয়ে থাকবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে