BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নতুন বছরের শুরুতেই আইপিএলের নিলাম, নজরে কারা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 20, 2017 3:39 pm|    Updated: December 20, 2017 3:39 pm

Indian Premier League auctions on January

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল ১১ শুরু হতে এখনও বাকি বেশ কয়েকমাস। তবে আগামী বছরের শুরুতেই কিন্তু ঢাকে কাঠি পড়তে চলেছে বিশ্বখ্যাত এই টি-টোয়েন্টি টুর্নামেন্টের। কারণ ২০১৮ সালের জানুয়ারির মাসেই অনুষ্ঠিত হবে আইপিএলের নিলাম। ২৭ এবং ২৮ তারিখ বেঙ্গালুরুতে নিলামে তোলা হবে দেশি-বিদেশি ক্রিকেটারদের। এমনটাই জানা গিয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে।

[পুরুষদের লিগে একমাত্র মহিলা হিসেবে খেলে ইতিহাস এই ফুটবলারের]

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বিসিসিআইয়ের এক কর্তা জানান, ‘যেহেতু বেশিরভাগ দলই খেলোয়াড়দের ছেড়ে দিচ্ছে, তাই এবারের নিলাম অনেক বেশি জাঁকজমকপূর্ণ হবে। বেঙ্গালুরুতে আগামী ২৭ এবং ২৮ জানুয়ারি এই মেগা নিলামটি অনুষ্ঠিত হবে। যেহেতু আগেও এখানেই নিলাম হয়েছে আর ফ্র্যাঞ্চাইজিগুলিও সেটাই চেয়েছে, তাই এমন সিদ্ধান্ত।’ জানা গিয়েছে, এবারের নিলামে দলগুলির বাজেট ৬৬ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ কোটি টাকা। পাশাপাশি দর্শকদের বাড়ি ফেরার কথা ভেবে রাত আটটার পরিবর্তে ম্যাচ এগিয়ে আনার কথাও চিন্তাভাবনা করা হচ্ছে বলে খবর।

[এবার শহরে প্রকাশ্যে ধূমপান করলেই পড়তে হবে জরিমানার কোপে]

এদিকে, এবার থাকছে প্লেয়ার রিটেনশন নিয়ে নতুন নিয়মাবলী। যা চলতি মাসেই পেশ করেছে আইপিএল-এর গভর্নিং কাউন্সিল। সেখানে দু’টো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক) আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলো বর্তমান ক্রিকেটারদের সর্বোচ্চ পাঁচ জনকে আগামী বছর ধরে রাখা যাবে। তবে তা করা যাবে মিলিয়ে-মিশিয়ে। আগামী বছর নিলামের আগে কয়েক জনকে রেখে দেওয়া যাবে। বাকিদের নেওয়া যাবে নিলামে। রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে (ধরা যাক নিলামে সুনীল নারিনকে তুলে দিল কেকেআর। তাঁকে নিয়ে অন্যান্য ফ্র্যাঞ্চাইজিদের টানাটানি চলে একটা নির্দিষ্ট দাম উঠল। কেকেআর ইচ্ছে করলে তখন আবার নারিনকে নিয়ে নিতে পারবে রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে। যেহেতু নারিন কেকেআরের প্লেয়ার ছিলেন। বাকি ফ্র্যাঞ্চাইজিরা তখন চাইলেও নারিনকে নিতে পারবে না। রাইট টু ম্যাচ কার্ড থাকার এটাই সুবিধে)।নিলামের আগে নির্দিষ্ট ফ্র্যাঞ্চাইজি ধরে রাখতে পারবে সর্বোচ্চ তিনজকে। আর রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে নিলাম থেকে নিতে পারবে সর্বোচ্চ তিনজনকে। কোনও ফ্র্যাঞ্চাইজি যদি নিলামের আগে কাউকেই না ধরে রাখে তা হলেও তারা নিলামে রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে তিনজনকে নিতে পারবে।

[বাবা রামদেবের পতঞ্জলির কারণে দূষিত হচ্ছে গঙ্গা, জানাল ক্যাগ রিপোর্ট]

আর দুই) আইপিএলের নির্বাসিত দুই ফ্র্যাঞ্চাইজি অর্থাৎ, চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালস ২০১৫-র টিম থেকে একই নিয়মে ক্রিকেটার নিতে পারবে। নিতে পারবে সেই সমস্ত ক্রিকেটারদেরও যাঁরা কি না গত দু’বছর রাইজিং পুণে সুপারজায়ান্ট এবং গুজরাট লায়ন্সের হয়ে খেলেছেন। আর এই নিয়মেই সিএসকে-তে ধোনির ফেরার রাস্তাও প্রশস্ত হয়েছে। ধোনি গত দু’বছর পুণে সুপারজায়ান্টের হয়ে খেলেছেন। ২০১৫ সালে সিএসকে স্কোয়াডেও ছিলেন। শোনা যাচ্ছে, ধোনির সঙ্গে সুরেশ রায়না এবং রবীন্দ্র জাদেজারও চেন্নাইয়ে ফেরা মোটামুটি নিশ্চিত।

[বিশ্বে প্রথমবার বালুকা শিল্পের কোর্স চালু করছে IGNOU]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে