BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রাক-বিশ্বকাপে বড়সড় অঘটন, অস্ট্রিয়ার কাছে হার জার্মানির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 3, 2018 10:36 am|    Updated: June 3, 2018 10:36 am

International Friendlies: Germany lost to Austria, England beats Nigeria

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওরা বিশ্বচ্যাম্পিয়ন। চার বছর আগে সাম্বার দেশে মেসি অ্যান্ড কোংকে হারিয়ে বিশ্বকাপ ঘরে তুলেছিল ওরা। স্বাভাবিকভাবেই এবারের বিশ্বকাপেও ওরা স্থান পেয়েছে ফেভরিটদের তালিকার উপরের দিকেই। কিন্তু এ কী! বিশ্বকাপ শুরুর আগেই এত বড় অঘটন যে কেউই প্রত্যাশা করেনি! প্রীতি ম্যাচে শেষে কিনা অস্ট্রিয়ার কাছে হার? এমন একটি দল যারা কিনা বিশ্বকাপে যোগ্যতাই অর্জন করতে পারেনি! তবে কি অতিরিক্ত আত্মবিশ্বাসই কাল হলে? বিশ্বকাপের আগেই জার্মানির পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠে গেল।

[নামী তারকা অথচ সুযোগ পাননি বিশ্বকাপে, কারা রয়েছেন তালিকায় ?]

গত বছর সেপ্টেম্বরে পায়ে চোট পেয়ে মাঠের বাইরে চলে গিয়েছিলেন জার্মান অধিনায়ক ম্যানুয়েল ন্যূয়ের। সুস্থ হয়ে দলে ফিরেছেন। কিন্তু ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ শুরুর সপ্তাহখানেক আগে তাঁর নেতৃত্বে অস্ট্রিয়ার কাছে পরাস্ত হল জার্মানি। শনিবার বৃষ্টির কারণে দেরিতে শেষ হয় প্রীতি ম্যাচ। খেলার শুরুতেই প্রত্যাশিতভাবে মেসুট ওজিলের গোলে এগিয়ে গিয়েছিল জার্মান জায়ান্টরা। কিন্তু দ্বিতীয়ার্ধের ছবিটা ছিল অনেকটা ডেভিড-গোলিয়াথের লড়াইয়ের মতোই। দুর্দান্ত ভলিতে গোল করে প্রথমে সমতা ফেরান মার্টিন। আর জার্মানিদের লজ্জায় ফেলে দিল অ্যালেসান্দ্রো স্কোফের গোলটি। গত ৩২ বছরে প্রথমবার জার্মানির বিরুদ্ধে জয়ের মুখ দেখল অস্ট্রিয়া।

তবে প্রাক-বিশ্বকাপে জোয়াকিম লোয়ের সান্ত্বনা একটাই, এদিন গোটা দল নামাননি তিনি। অর্থাৎ জার্মান সর্বশক্তির বিরুদ্ধে লড়তে হয়নি অস্ট্রিয়াকে। বিশ্রামে ছিলেন থমাস মুলার, ম্যাটস হামেলস ও টনি ক্রুস। এই সুযোগে রিজার্ভ বেঞ্চকেই ঝালিয়ে নিতে চেয়েছিলেন লো। তবে রিজার্ভ বেঞ্চ যে তাঁকে বিশেষ স্বস্তি দিতে পারেনি, তা বলাই বাহুল্য। বেশ নড়বড়ে দেখাল জার্মান মাঝমাঠকেও। ম্যাচ শেষে লো বলেন, “হারের জন্য আমি দুঃখিত নই। কিন্তু আমরা যেভাবে হারলাম তাতেই আমি হতাশ। এগিয়ে থেকেও নিজেদের দোষেই হারতে হল। দ্বিতীয়ার্ধের প্রথম পনেরো-কুড়ি মিনিট আমরা খেলাতেই ছিলাম না। আর তাতেই ম্যাচ বেরিয়ে গেল।”

[OMG! প্রকাশ্যে এই ব্যক্তিকে স্তনে হাত দিতে বললেন পুনম!]

শনিবারের অন্য প্রীতি ম্যাচে প্রত্যাশা মতোই নাইজেরিয়ার বিরুদ্ধে ২-১ গোলে জেতে ইংল্যান্ড। ২-০ গোলে চিন হারায় থাইল্যান্ডকে। এদিকে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর গোলশূন্যভাবে শেষ হয় বেলজিয়াম বনাম পর্তুগালের ম্যাচ। বিশ্বকাপের মহারণের নামার আগে প্রীতি ম্যাচেই নিজেদের ভুলগুলি শুধরে নিতে চাইছেন কোচ ও ফুটবলাররা। রবিবার মুখোমুখি হেভিওয়েট ব্রাজিল ও ক্রোয়েশিয়া। সেই ম্যাচ ঘিরেও ফুটবলপ্রেমীদের উত্তেজনা তুঙ্গে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে