১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পাকিস্তানি শুটারদের ভিসা ইস্যুতে কড়া শাস্তির মুখে ভারত

Published by: Bishakha Pal |    Posted: February 22, 2019 11:25 am|    Updated: February 22, 2019 11:25 am

IOC blow to India over visa row

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক কোনও ক্রীড়া প্রতিযোগিতার আর আয়োজন করতে পারবে না ভারত। এরকম শর্ত আরোপ করতে চলেছে আন্তর্জাতিক ক্রীড়ামহল। কারণ হিসেবে জানানো হয়েছে, পাকিস্তান অভিযোগ তুলেছে পুলওয়ামা কাণ্ডের জের টেনে ভারত তিন পাকিস্তানি শুটারকে ভিসা দেয়নি। এটি আন্তর্জাতিক ক্রীড়ার নিয়মবিরুদ্ধ। ভবিষ্যতে যদি এমন ঘটনা ঘটবে না বলে লিখিত আশ্বাস দেয়, তবেই ভারত ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে পারবে। পাশাপাশি কমিটির পক্ষ থেকে এও জানানো হয়েছে, এনিয়ে ভারতের সঙ্গে কোনও আলোচনায় যেতে রাজি নয় তারা।

পুলওয়ামা হামলার পর শুটিং বিশ্বকাপে অংশ নিতে ভারতে আসতে অস্বীকার করে পাকিস্তান। পাক শিবিরের অন্দরের খবর, সেদেশের রাইফেল সংস্থা প্রথমে মনে করেছিল ভারত ভিসা দিতে রাজি হবে না। কিন্তু, শেষ পর্যন্ত রাজি হয়ে যাওয়ায় তারাই সমস্যায় পড়ে যায়। পুলওয়ামার ঘটনায় এই মুহূর্তে ভারতে যা অবস্থা তাতে প্রবল রোষের মুখে পড়তে হতে পারে পাকিস্তানি প্রতিযোগীদের। মাত্র তিন সদস্যের দল নিয়ে এখানে আসার কথা ছিল পাকিস্তানের। দুই শুটার মহম্মদ খালিল আখতার এবং গুলাম মুস্তাফা বশির, সঙ্গে কোচ রাজি আহমেদ। এঁদের নিরাপত্তার কথা ভেবেই শেষপর্যন্ত পিছিয়ে আসে পাকিস্তান। কিন্তু, যুক্তি হিসাবে দেরিতে ভিসা আসার কথা বলা হয়। 

নিরাপত্তা নিয়ে চিন্তা! পুলওয়ামার জেরে ভারতে আসছেন না পাক শুটাররা ]

এরপরই ভারতকে আরও চাপে ফেলতে নতুন পদক্ষেপ নেয় পাকিস্তান। আন্তর্জাতিক শুটিং ফেডারেশনকে তারা জানায়, ২৫ মিটার র‌্যাপিড ফায়ার পিস্তলের জন্য যে কোটা আছে, তা যেন বাতিল করা হয়। আইওসির কাছে পাঠানে হয় এই আবেদন। এর পরই অলিম্পিক কমিটি জানায়, শুটিং বিশ্বকাপের জন্য ভারত পাকিস্তান দলের ভিসা মঞ্জুর করতে না পারায় ২০২০ টোকিও অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য যে ১৬টি কোটার প্রস্তাব রেখেছিল আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি, তা তুলে নেওয়া হল।কারণ এমন সিদ্ধান্ত অলিম্পিক্সের নিয়মাবলীর পরিপন্থী। খেলার উপর কোনও রাজনৈতিক বা কূটনৈতিক বিষয়ের প্রভাব পড়া উচিত নয়। প্রসঙ্গত, এই বিশ্বকাপ থেকে অলিম্পিক্সের ১৬টি কোটা পাওয়ার কথা ছিল বিভিন্ন দেশের। তালিকায় ভারতও ছিল। কথা ছিল কোনও দেশ যে কোটা পাবে, তারা ততজন শুটারকে অলিম্পিক্সে পাঠাতে পারবে।

সানিয়ার বদলে সাইনা বা সিন্ধুকে করা হোক তেলেঙ্গানার মুখ, দাবি বিজেপি বিধায়কের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে