BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কোহলি নাকি ধোনি, নেতা হিসেবে কাকে এগিয়ে রাখলেন শাস্ত্রী?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 1, 2017 6:47 am|    Updated: August 1, 2017 6:47 am

Is Virat Kohli greater than MS Dhoni? answers Ravi Shastri

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলি ও মহেন্দ্র সিং ধোনি। দু’জনকেই অত্যন্ত কাছ থেকে দেখেছেন তিনি। দলের সঙ্গে যুক্ত থাকার সময় দু’জনের নেতৃত্বেরই সাক্ষী থেকেছেন। আর তাই তাঁকেই প্রশ্ন করা হল, অধিনায়ক হিসেবে কাকে এগিয়ে রাখবেন তিনি? কী উত্তর দিলেন রবি শাস্ত্রী?

তাঁর সঙ্গে বিরাট কোহলির সম্পর্কটা যে বেশ মজবুত, তা রবি শাস্ত্রীর দ্বিতীয় ইনিংসের শুরুতেই বোঝা গিয়েছে। কখনও কোচের প্রশংসায় পঞ্চমুখ ক্যাপ্টেন তো কখনও বিরাটকে সেরা ব্যাটসম্যানের আসনে বসাচ্ছেন কোচ। আর কোথাও না কোথাও কোহলির অঙ্গুলিহেলনেই যে দলে প্রত্যাবর্তন হয়েছে তাঁর, তা শাস্ত্রী ভালই জানেন। তাই বিরাটকে কোনওভাবেই চটানো সম্ভব নয়। আবার ধোনির ঝুলিতে যা রেকর্ড রয়েছে, এখনও পর্যন্ত তার ধারে কাছে পৌঁছতে পারেননি কোহলি। দেশের একমাত্র অধিনায়ক হিসেবে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি জিতিয়েছেন মাহি। টেস্টেও দলকে পৌঁছে দিয়েছিলেন ব়্যাঙ্কিংয়ের শীর্ষে। এদিকে ২৭টি টেস্টে ১৭টিতে জয়ী বিরাটবাহিনী। ৬০টি টেস্টে ধোনি জয়ী ২৭টিতে। তাই ধোনি না কোহলি, কে এগিয়ে, এ প্রশ্নের উত্তর দেওয়া শাস্ত্রীর পক্ষে খুব একটা সহজ ছিল না। তাই ঘুরিয়ে ফিরিয়ে দু’জনের প্রশংসাই করলেন।

[অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তিতে বাধা হয়ে দাঁড়িয়েছে ভারতীয় বোর্ডই]

শ্রীলঙ্কায় গল টেস্ট জিতে আত্মবিশ্বাসের তুঙ্গে টিম ইন্ডিয়া। ক্যাপ্টেন কোহলির একের পর এক রেকর্ড গড়া নিয়ে শাস্ত্রী বলছেন, “বিরাট যে গতিতে এগোচ্ছে, ধোনিকে ছুঁয়ে ফেলতে বেশি সময় মনে হয় লাগবে না। ক্রিকেটের সঙ্গে দীর্ঘ ৩৫ বছর যুক্ত আছি। শচীন তেণ্ডুলকর ছাড়া কাউকে কোহলির মতো এত অল্প সময়ে এত নতুন নতুন রেকর্ড গড়তে দেখিনি। তাও আবার এত কম সংখ্যক ম্যাচ খেলে। ভাবতে অবাক লাগে, ও কোথায় গিয়ে থামবে।” তবে এখনও পর্যন্ত সর্বকালের সেরা হিসেবে শাস্ত্রী খানিকটা হলেও এগিয়ে রাখলেন ক্যাপ্টেন কুলকেই। বলেন, “ধোনি দু’টো বিশ্বকাপ জিতেছে। সঙ্গে একটা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল, একটা টি-টোয়েন্টি এবং একটা পঞ্চাশ ওভারের বিশ্বকাপের সেমিফাইনাল। কিন্তু শুধু ওয়ানডেই কেন, ধোনির টেস্ট রেকর্ডের দিকে তাকান। ভারতের সেরা অধিনায়কদের সঙ্গে রেকর্ডের তুল্যমূল্য বিচারে ধোনি কোথায় আর অন্যরা কোথায়! বিরাটকে দেখে মনে হচ্ছে, ও সেই জায়গাটায় পৌঁছবে।” এদিকে কোহলি জানান, দলে যোগ দিয়েই অনুশীলনে ভিন্ন স্টাইল এনেছেন শাস্ত্রী। যা দলের সদস্যরা ভালই উপভোগ করছেন।

[ভারত না শ্রীলঙ্কা? জানেন, কোন দেশকে সমর্থন করেন মুরলিধরনের স্ত্রী!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে