১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইএসএলের উদ্বোধনী ম্যাচে আজ কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি এটিকে

Published by: Subhajit Mandal |    Posted: September 29, 2018 3:10 pm|    Updated: September 29, 2018 3:10 pm

ISL5: ATK to face Kerala Blastars today

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আজ থেকে শুরু হচ্ছে আইএসএলের পঞ্চম মরশুম। আর প্রথম ম্যাচেই নামছে এটিকে। প্রতিপক্ষ একসময় শচীন তেণ্ডুলকরের মালিকানাধীন দল কেরল ব্লাস্টার্স। এবারের মরশুমে আইএসএল-সুলভ সেই উদ্বোধনী অনুষ্ঠান এ বার আর থাকছে না। অনুষ্ঠান বলতে আইএসএল চেয়ারপার্সন নীতা অাম্বানির ছোট্ট বক্তব্য। তারপরেই কিকঅফ আইএসএল ফাইভের।

[লেজেন্ড ম্যাচে লজ্জার হার মোহনবাগানের, গোলের মালা বার্সেলোনার]

আজ থেকেই শুরু আইএসএলের অগ্নিপরীক্ষা। কিন্তু ২৪ ঘণ্টা আগে তাঁর মুখ দেখে সেটা বোঝার উপায় নেই। নিউটাউনের এক পাঁচতারা হোটেলে প্রাক ম্যাচ সাংবাদিক সম্মেলনে এলেন। মুখে মৃদু হাসি। কে বলবে প্রথম ম্যাচেই সামনে কেরল ব্লাস্টার্সের মতো দল। আসলে ফুটবলবিশ্বে তিনি বরাবর পরিচিত ঠান্ডা মাথার কোচ হিসাবেই। যতই চাপ থাক বুঝতে দেন না। তিনি-স্টিভ কপেল। যিনি তৈরি এটিকের ম্লান হওয়া আধিপত্য ফিরিয়ে দিতে। প্রথম ম্যাচে ঠিক কী রকম এটিকে-কে দেখা যাবে? “আমাদের ঘরের মাঠে ম্যাচ। তাই আশা থাকবে আমরা ভাল একটা ব্র্যান্ডের ফুটবল উপহার দেব। আক্রমণাত্মক খেলার চেষ্টা করব। ঘরের মাঠ থেকে পয়েন্ট নিতে হবে। চেষ্টা করতে হবে ঘরের মাঠকে যাতে দুর্গ করে তুলতে পারি। এবারে এটা একটা নতুন এটিকে দল। কলকাতা মানেই এমন একটা শহর যাদের ফুটবলে দারুণ একটা ইতিহাস আছে। ইস্টবেঙ্গল, মোহনবাগানের মতো ক্লাব আছে,” বলছেন কপেল।

[বাংলাদেশের বিরুদ্ধে আরও একটি অনবদ্য রেকর্ড ধোনির]

তবে ম্যাচের আগেও চোট সমস্যায় কাবু এটিকে। উরুর চোটে অনিশ্চিত আন্দ্রে বিকে। লিগামেন্ট সমস্যা অর্ণব মণ্ডলের। প্রবীর দাসেরও চোট। তার ওপর আবার রাতে দলের সঙ্গে যোগ দেন কালু উচে। ফলে শুক্রবার সকালে এটিকে অনুশীলনে ছিলেন না তিনি। আর লিংডো? গত মরশুমে যিনি অর্ধেক ম্যাচ খেলতে পারেননি চোটে। তাঁর ম্যাচ ফিটনেস কী রকম? লিংডো কী নামবেন কেরলের বিরুদ্ধে? ব্রিটিশ কোচ সেই বিষয়ে ধোঁয়াশা রাখলেন। কপেল বলছেন, “দেখুন যখন কেউ লম্বা চোটের পর আবার ফেরে তাকে সময় দিতে হয় নিজের আত্মবিশ্বাস ফেরাতে। লিংডোর চোটটা গুরুতর ছিল। কিন্তু প্রি-সিজনে ট্রেনিং ম্যাচে খেলেছে। অনুশীলনও করেছে। খুব তাড়াতাড়ি ও প্রথম দলে খেলবে।”

এটিকে যেখানে আত্মবিশ্বাসী, কেরল ব্লাস্টার্সে শচীন-বিদায়ের যন্ত্রণা। গত মাসেই নিজের অংশীদারি বিক্রি করে দেন মাস্টার ব্লাস্টার। শচীন তেন্ডুলকরের বিদায় নিয়ে দুঃখিত কেরল কোচ ডেভিড জেমসও। যিনি বলছেন, “শচীন আমার দেখা অন্যতম সেরা মানুষ। শচীন বরাবর অনুপ্রেরণা দিয়ে গিয়েছেন ফুটবলারদের। শচীনই দিয়েছিলেন ব্লাস্টার্স নামটা। ওঁর জন্য অনেকে সমর্থন করে কেরলকে।” জেমস ও তাঁর দলের লক্ষ্য ফুটবলের মাধ্যমে বন্যা দুর্গত কেরলের মুখে হাসি ফোটানো। কিন্তু প্রাক্তন বিশ্বকাপারের মতে শনিবার ফেভারিট এটিকেই। আইএসএলে আবার কেরলে সই করেছেন অনূর্ধ্ব ১৭ ভারতীয় বিশ্বকাপ দলের অন্যতম উজ্জ্বল তারা ধীরজ সিং-কে। ভারতের উঠতি গোলকিপারের প্রশংসা করে ইংল্যান্ডের প্রাক্তন গোলকিপার জানালেন ছেলেটার মধ্যে সাফল্যের সমস্ত মশলা আছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে