BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বের সর্বোচ্চ রানের মালকিন হয়ে ইতিহাস মিতালির

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 12, 2017 11:52 am|    Updated: July 12, 2017 1:31 pm

 Mithali Raj breaks Charlotte Edwards' record for most runs in Women's ODIs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরাট কোহলিদের নয়া কোচ রবি শাস্ত্রীকে নিয়ে যখন ক্রিকেটমহলে আলোচনা তুঙ্গে তখন ইংল্যান্ডের মাটিতে ইতিহাসে নাম লেখালেন ভারতীয় দলের অধিনায়ক। বিশ্বের সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন ভারত অধিনায়ক মিতালি রাজ।

শনিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পারেননি, অবশেষে রেকর্ড করলেন শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। বিশ্বকাপের গত ম্যাচে সেই ইতিহাসের সাক্ষী হতে লেস্টারের গ্রেস রোডে পৌঁছেছিলেন ভারতীয় দর্শকরা। মাত্র ৩৪টা রান। তাহলেই মহিলা ক্রিকেটে সর্বোচ্চ রানের মালকিন হয়ে যেতেন মিতালি। সে নিয়ে সমর্থকদের মধ্যে উত্তেজনাও ছিল তুঙ্গে। কিন্তু সেদিন রানের খাতাই খুলতে পারেননি তিনি। সে ম্যাচে প্রোটিয়াদের কাছে হারায় সেমিফাইনালে যাওয়াও কঠিন হয়ে পড়ে ভারতের কাছে। কিন্তু বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোমর বেঁধেই নেমেছে ভারতীয় প্রমীলাবাহিনী। ব্যাট হাতে দুরন্ত অর্ধ-শতরান করেই ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে ফেললেন মিতালি। ৬৯ রানের ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এদিনের আগে ১৯২ ম্যাচে মিতালির সংগ্রহ ছিল ৫৯৫৯। সবচেয়ে বেশি রানের অধিকারী ছিলেন এডওয়ার্ড। ১৮১ ম্যাচে ৫৯৯২ রান ছিল তাঁর ঝুলিতে। এবার তাঁকে টপকে গেলেন ভারত অধিনায়ক। বিশ্বকাপ শুরুর আগে এক সাংবাদিক মিতালিকে জিজ্ঞেস করেছিলেন, টিম ইন্ডিয়ায় তাঁর ফেভরিট তারকা কে? তার কড়া জবাব দিয়েছিলেন তিনি। পালটা জানতে চেয়েছিলেন, কোহলি-ধোনিদের কি জিজ্ঞেস করা হয় কোন মহিলা ক্রিকেটার তাঁদের ফেভরিট? সেই সব তাচ্ছিল্যের জবাব ব্যাটেই দিলেন নেত্রী। আর নয়া রেকর্ডের জন্য মিতালিকে অভিনন্দন জানালেন বিরাট কোহলিও।

[সোনা জিতে বারবার বাবার কথাই মনে পড়ছে দেবশ্রীর]

আর এর ফলে ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট প্রাপক ও সর্বোচ্চ রান প্রাপকের পাশেই লেখা থাকছে দুই ভারতীয় মহিলা ক্রিকেটারের নাম। চলতি বছরই ঝুলন গোস্বামী সবচেয়ে বেশি উইকেট ঝুলিতে ভরেছেন। এবার বিশ্বের তাবড় তাবড় ব্যাটসম্যানদের পিছনে ফেলে দিলেন মিতালি রাজও। অর্থাৎ বিশ্ব মহিলা ক্রিকেটে এখন ভারতই ‘রাজ’ করছে, তা বলাইবাহুল্য।

[উদাসীন কর্তৃপক্ষ, ভিনদেশে ভিক্ষা করে দিন গুজরান প্যারা অ্যাথলিটের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement