BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৮  বুধবার ১৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সেরা তিনে নেই রোনাল্ডো-মেসি! কার হাতে তবে ব্যালন ডি’ওর?

Published by: Subhamay Mandal |    Posted: November 22, 2018 12:51 pm|    Updated: November 22, 2018 12:51 pm

New era begins in Ballon d'Or

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যালন ডি’ওর ঘোষণার আগেই কীভাবে যেন সম্ভাব্য বিজয়ীর ছবি মিডিয়ার হাতে চলে আসে! এটা স্প্যানিশ বা ইতালিয়ান মিডিয়ার কৃতিত্বই বলতে হবে। দু’বছর আগে যেমন, ফ্রান্স ফুটবলের জানুয়ারি সংস্করণের ফ্রন্টপেজ আগেই প্রকাশ হয়ে গিয়েছিল, যাতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ছবি। তখনও ব্যালন ডি’ওর অনুষ্ঠান হয়নি। প্রশ্ন উঠেছিল, ‘তা হলে কি আগেই এসব ঠিক হয়ে থাকে? ভোটাভুটির কোনও দাম নেই?’

এবারও সেই একই ঘটনা। ৩ ডিসেম্বর ব্যালন ডি’ওরের আনুষ্ঠানিক ঘোষণা। যার ভোটাভুটি এ মাসের গোড়াতেই শেষ। এবং, এই পুরো পদ্ধতিটাই নাকি অত্যন্ত গোপনীয়। তার পরও ইতালির তুতোস্পোর্ত এবং করিয়ের দেল্লা সেরা ম্যাগাজিন দু’টি খবর ‘ব্রেক’ করল- ‘এবারের ব্যালন ডি’ওরের তিন ফাইনালিস্টে রোনাল্ডো এবং মেসি নেই।’ ফ্রান্স ফুটবল- যারা ব্যালন ডি’ওরের উদ্যোক্তা, তারা এ ব্যাপারে একটা কথাও বলেনি। কিন্তু, তুতোস্পোর্ত এর পরও জোর দিয়ে লিখেছে, “…গত দশ বছরের মনোপলি এতদিনে শেষ হচ্ছে। এটা ঐতিহাসিক ভুল। কারণ, এই দু’জন এখনও সেরা।”

[এবার ইস্টবেঙ্গল ক্রিকেটের দায়িত্বেও Quess]

২০০৮ থেকে গত বছর পর্যন্ত হয় মেসি না হয় রোনাল্ডো এই বর্ষসেরার ট্রফি হাতে তুলেছেন। দু’জনেই পাঁচবার করে। এবার ফিফার বর্ষসেরা ‘বেস্ট’-এর তিন ফাইনালিস্টের তালিকাতেও মেসি ছিলেন না। কিন্তু, রোনাল্ডো ছিলেন। কারণ, প্রায় একার কৃতিত্ব রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ টানা তিনবার জিতিয়েছেন। কিন্তু, ব্যালনের ফাইনাল তিনে তিনিও নেই। তা হলে কোন তিনজন? তুতোস্পোর্ত লিখেছে, “… যে তিন জনের নাম ভেসে উঠেছে, তাঁরা লুকা মদ্রিচ, কিলিয়ান এমবাপে এবং রাফায়েল ভারানে।” অর্থাৎ, তিন সপ্তাহ আগে এমবাপে যা বলেছিলেন, সেটা হুবহু মিলে যাচ্ছে। এক ইন্টারভিউয়ে বলেছিলেন, “…মেসি বা রোনাল্ডো এখনও হয়তো সেরা, কিন্তু ওঁরা কেউ এবার ব্যালন জিততে পারেন না। এটা বিশ্বকাপের বছর। আর বিশ্বকাপের পারফরম্যান্সকেই বড় করে দেখা হবে। সেখানে কোনও ফরাসি যদি ব্যালন না জেতেন, তা হলে সেটা হবে ফুটবলের লজ্জা।” আবার ফ্রান্সের পিএসজির অন্যতম তারকা এডিনসন কাভানিও মঙ্গলবার এক সাক্ষাৎকারে বলেছেন, “…একজন ফরাসিরই ব্যালন পাওয়া উচিত। আর সেটাই হবে।” ব্যালন জয়ী হিসাবে প্রত্যাশিত নাম যেটা ভেসে উঠছে, সেটা এমবাপের। এই নিয়ে বিরোধ নেই। কিন্তু, ভারানের নাম চূড়ান্ত তিনে থাকা নিয়ে অনেকেই ভ্রুঁ কুঁচকেছেন। রিয়াল হোক বা ফ্রান্স, ভারানের পারফরম্যান্স মোটেই ভাল নয় গত দেড় বছরে। ফরাসি কাগজ আরএফআই-এর এক সাংবাদিকও ৯ নভেম্বর ব্যালনের ভোটাভুটি শেষ হওয়ার পর ‘ব্রেকিং নিউজ’-এ লিখেছিলেন, “ভোটাভুটির ফল অদ্ভুত। প্রথম তিনে মদ্রিচ, ভারানে এবং এমবাপে। ভারানে? আমরাও অবাক।”

[রাজ্যবর্ধনের বায়োপিক? পরিচালক হিসেবে কাকে চান ক্রীড়ামন্ত্রী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে