৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শচীনের বায়োপিকের জন্য কোনও ডিসকাউন্ট নেই, জানিয়ে দিল বিসিসিআই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 22, 2017 3:02 pm|    Updated: April 22, 2017 3:02 pm

No discount to makers of Sachin: A Billion Dreams, says BCCI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস্টার ব্লাস্টারের বায়োপিক নিয়ে ইতিমধ্যেই উত্তেজনার পারদ চড়েছে। ছবি বড়পর্দায় মুক্তি পাবে পরের মাসে। তবে তার আগেই বাজিমাত করেছে ‘শচীন: দ্য বিলিয়ন ড্রিমস’-এর ট্রেলার। রেকর্ড সংখ্যক দর্শক ট্রেলারটি অনলাইনে দেখে ফেলেছেন। এত পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু বাধ সাধল বিসিসিআই। জানিয়ে দিল, ছবিতে শচীন তেণ্ডুলকরের ম্যাচের যে সমস্ত ভিডিও ফুটেজ ব্যবহার করা হচ্ছে, তার জন্য কোনও ডিসকাউন্ট দেওয়া হবে না।

শচীনের বায়োপিকে তাঁর অনবদ্য অপরাজিত ২০০ রানের রেকর্ড, বিশ্বকাপ জয়ের সেই ঐতিহাসিক মুহূর্তের আসল ফুটেজ দেখানো হয়েছে। ছবির প্রযোজকদের তরফে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কাছে আর্জি জানানো হয়েছিল, মাস্টার ব্লাস্টারের এই ফুটেজগুলি ব্যবহারের জন্য কিছু শতাংশ যাতে ছাড় দেওয়া হয়। কিন্তু বিসিসিআই তাতে সম্মতি দেয়নি। তবে একটি ফুটেজ বিনামূল্যে দিতে রাজি হয়েছে বোর্ড। মনে আছে, ২০০ তম টেস্টের পর শচীনের সেই বিখ্যাত অবসরের বক্তৃতা? আবেগঘন মুহূর্তের সাক্ষী ছিল গোটা বিশ্ব। চোখে জল এসেছিল দেশবাসীর। সেই ৩ মিনিট ৫০ সেকেন্ডের ফুটেজটি বিনামূল্যে ছবির প্রযোজকদের হাতে তুলে দেওয়া হবে।

[পাহাড়ে মুখ থুবড়ে পড়ল লিগ জয়ের সবুজ-মেরুন স্বপ্ন]

নিয়ম অনুযায়ী, ম্যাচের যে কোনওরকম ফুটেজ বিজ্ঞাপনী প্রচারে বা ছবিতে ব্যবহারের ক্ষেত্রে বোর্ডের থেকে কপিরাইট নিতে হয়। ম্যাচের গুরুত্বের উপর ফুটেজের মূল্য নির্ধারিত হয়। প্রতি সেকেন্ডের ভিত্তিতে নেওয়া হয় চার্জ। ধোনির বায়োপিক ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’র শুটিংয়ের সময়ও বিসিসিআই লাইব্রেরি থেকে ফুটেজ চাওয়া হয়েছিল। ছবির কর্তৃপক্ষের কাছে এক কোটি টাকা চাওয়া হয়েছিল। এমনকী কিছু ভিডিও ফুটেজের জন্য সৌরভ গঙ্গোপাধ্যায়কেও মোটা অঙ্কের অর্থ বোর্ডকে দিতে হয়েছিল।

[মধুর প্রতিশোধ, রায়নার দুর্দান্ত ব্যাটিংয়ে পরাস্ত কেকেআর]

বোর্ডের তরফে বলা হয়, ক্যাপ্টেন কুলের সময় কোনও ডিসকাউন্ট দেওয়া হয়নি। তাই শচীনের ক্ষেত্রেও নিয়ম আলাদা হতে পারে না। প্রযোজক রবি ভাগচন্দ জানান, বিসিসিআই-এর সঙ্গে এখনও দর কষাকষি চলছে। এছাড়া আইসিসি, ক্রিকেট অস্ট্রেলিয়ার থেকেও কপিরাইট নেওয়া হয়েছে বলে জানান তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে