১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঐতিহাসিক পদক্ষেপ, ভারতীয় হকির স্পনসর হয়ে নজির ওড়িশার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2018 7:03 pm|    Updated: February 15, 2018 7:03 pm

Odisha to sponsor Indian hockey team

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নজিরবিহীন পদক্ষেপ ওড়িশার। এই প্রথম কোনও রাজ্য ভারতীয় হকি দলকে স্পনসর করবে। পুরুষ ও মহিলা হকি দলের খেলোয়াড়দের তাই জার্সিতে ওড়িশার লোগো লাগিয়েই খেলবেন।

[ রিয়েলের হয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০১টি গোলের রেকর্ড, অপ্রতিরোধ্য রোনাল্ডো ]

চলতি বছরেই পুরুষদের হকি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওড়িশার ভুবনেশ্বরে। গতবছরই সে অনুমোদন দিয়েছিল নবীন পট্টনায়ক প্রশাসন। ২৮ নভেম্বর থেকে কলিঙ্গে বসবে সেই আন্তর্জাতিক আসর। বিশ্বকাপের মতো টুর্নামেন্টের আয়োজনের পাশাপাশি আরও এক ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ওড়িশা সরকার। জানানো হল, জাতীয় স্তরে ভারতীয় মহিলা ও পুরুষ হকি দলকে স্পনসর করবে রাজ্য। ফলে ভারতীয় হকি খেলোয়াড়দের জার্সিতে থাকবে ওড়িশার লোগো। আগামী পাঁচ বছরের জন্য এই চুক্তি থাকছে। সংবাদসংস্থা এএনআইকে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক জানিয়েছেন, “দেশকে ওড়িশার তরফে এটি একটি উপহার। ঐতিহাসিক পদক্ষেপ। এবার থেকে দেশের প্রতিটি হকি খেলোয়াড়ের জার্সিতেই ওড়িশার লোগো থাকবে। আর প্রতি ওড়িশাবাসী সে কারণে গর্ব অনুভব করবেন।” রাজ্যের হকি আবেগের উল্লেখ করে মুখ্যমন্ত্রী জানান, “ওড়িশায় হকি স্রেফ একটা খেলা নয়। বরং একটা আবেগ। জীবনের একটা প্রকাশ। বিশেষত আদিবাসী অঞ্চলের ক্ষেত্রে। ছোট ছোট ছেলেমেয়েরা হকি স্টিক হাতেই বড় হতে শেখে।” হকি রাজ্যের মানুষের রক্তে রয়েছে বলেই এ রাজ্য থেকে বহু প্রতিভা উঠে এসেছে, জানান নবীন পট্টনায়েক।

ভ্যালেন্টাইনস ডে-তে স্ত্রী ঋতিকাকে এই বিশেষ উপহার রোহিতের ]

আপাতত এই বছরের হকি বিশ্বকাপ নিয়ে গোটা রাজ্যেই তুমুল উত্তেজনা। বিশ্বকাপের আসরেই রাজ্যের পর্যটন, সংস্কৃতি এবং ক্রীড়াক্ষেত্রে উন্নয়নকে তুলে ধরা হবে। এরকম একটা আন্তর্জাতিক আসরে রাজ্যের উন্নয়নের প্রচারকে ঘিরে তাই সাজো সাজো রব প্রশাসনের অন্দরেও। পাশাপাশি জাতীয় ক্রীড়ার সঙ্গে যুক্ত হয়েও নজিরবিহীন পদক্ষেপ করল ওড়িশা। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে হকির প্রসারে প্রথম রাজ্য হিসেবে যে সিদ্ধান্ত নিল ওড়িশা, তাতে প্রশংসায় পঞ্চমুখ দেশবাসীও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে