BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

খেলরত্নর জন্য মনোনীত নীরাজ চোপড়া, অর্জুন হওয়ার দৌড়ে দ্যুতি চাঁদ-সহ ৪ অ্যাথলিট

Published by: Sulaya Singha |    Posted: June 3, 2020 10:00 pm|    Updated: June 3, 2020 10:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবার নয়, একাধিকবার দেশকে গর্বিত করেছেন। জ্যাভলিন থ্রোয়ার হিসেবে তাঁর সাফল্য ঈর্শনীয়। কমনওয়েলথ গেমস এবং এশিয়ার গেমসের মঞ্চ থেকে সোনা জিতে এনেছেন তিনি। এহেন সাফল্যের অধিকারীকেই এবার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য বেছে নিল ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন (AFI)। তিনি নীরজ চোপড়া। তাঁর পাশাপাশি অর্জুন হওয়ার জন্য সুপারিশ করা হয়েছে অ্যাথলিট দ্যুতি চাঁদ-সহ মোট চারজনের নাম।

২০১৬ সালে বিশ্ব জুনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের শিরোপা পাওয়ার পরই ক্রীড়াদুনিয়ায় নজর কাড়তে শুরু করেন নীরাজ। তারপর আর ঘুরে তাকাননি। একের পর এক আন্তর্জাতিক মঞ্চ থেকে দেশকে পদক এনে দিয়েছেন। ধারাবাহিক সাফল্যের জন্যই নীরাজকে এই সম্মানের জন্য মনোনীত করা হয়েছে বলে জানান এএফআই প্রেসিডেন্ট আডিল জে সুমারিওয়ালা। একটি প্রেস বিজ্ঞপ্তিতে তিনি বলেন, “গত দু’বার এই পুরস্কার অধারাই থেকে গিয়েছে নীরাজের। ২০১৮ সালে ভারোত্তোলক মীরাবাই চানু খেলরত্নে ভূষিত হয়েছিলেন। আর গত বছর এই সম্মান ওঠে কুস্তিগির বজরং পুনিয়ার হাতে। আমরা নিশ্চিত এবার ও এই সম্মান পাবে। দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই এর যোগ্য হয়ে উঠেছে ও। আশা করি, খেলরত্ন সম্মান ওকে আসন্ন অলিম্পিকের আগে মোটিভেট করবে।”

[আরও পড়ুন: #BlackoutTuesday, কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে মেসি-রজারের সঙ্গে শামিল ব্যারেটোও]

এদিকে অর্জুনের জন্য এদিন ফেডারেশনের তরফে মনোনীত করা হল এশিয়ান গেমসে জোড়া পদকজয়ী স্প্রিন্টার দ্যুতি চাঁদকে। তাঁর পাশাপাশি মনোনয়ন পেলেন ২০১৮ এশিয়ান গেমসে দুই সোনাজয়ী ট্রিপল জাম্পার অরপিন্দর সিং ও মিডল-ডিসটেন্স স্পেশ্যালিস্ট মনজিৎ সিং এবং রানার পিইউ চিত্রা। এশিয়ান গেমসে ব্রোঞ্জের সঙ্গে ২০১৭ ও ২০১৯ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদকের মালকিন চিত্রা। এএফআই প্রেসিডেন্ট জানান, সবদিক বিবেচনা করেই তাঁরা নামগুলি বেছে নিয়েছেন। এর পাশাপাশি ধ্যানচাঁদ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে ডিসকাস থ্রোয়ার কুলদীপ সিং ভুল্লারের নাম।

করোনার আবহে মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখও বাড়ানো হয়েছে। এদিনই কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু জানান, আগামী ২২ জুন পর্যন্ত পুরস্কারের জন্য মনোনীতদের নাম জমা দেওয়া যাবে।

[আরও পড়ুন: এবার ভারতীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষের ছায়া! সতীর্থদের বিরুদ্ধে বিস্ফোরক প্রাক্তন পেসার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement