Advertisement
Advertisement
Paris Olympics

এশিয়াডে সোনার পরে অলিম্পিকে বালিগঞ্জের অনুশ! কীভাবে প্রস্তুতি অশ্বারোহীর?

প্যারিস অলিম্পিকে ইকুয়েস্ট্রেয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি হতে চলেছেন অনুশ আগারওয়াল।

Anush Agarwalla opens up on chance to participate in Paris Olympics | Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Anwesha Adhikary
  • Posted:February 21, 2024 2:33 pm
  • Updated:February 21, 2024 3:35 pm

শিলাজিৎ সরকার: একদিন আগেই ঘোষণাটা করেছে ভারতীয় ইকুয়েস্ট্রিয়ান ফেডারেশন। প্যারিস অলিম্পিকের জন্য ইকুয়েস্ট্রিয়ানে যে একটি মাত্র কোটা আছে ভারতের হাতে, তা পেতে চলেছেন বাংলার অনুশ আগরওয়াল (Anush Agarwalla)। যদিও নিয়ম মেনে তার আগে একদফা ট্রায়াল নেওয়া হবে। তবে এখনও পর্যন্ত যা খবর, এশিয়ান গেমসে জোড়া পদক জয়ী এই বঙ্গসন্তানই প্যারিস গেমসে ইকুয়েস্ট্রিয়ানে ভারতের একমাত্র প্রতিনিধি হতে চলেছেন। ইতিমধ্যেই সেই লক্ষ্যে নিজেকে তৈরি করার কাজটা শুরু করে দিয়েছেন অনুশ।

দীর্ঘদিন ধরেই জার্মানিতে অনুশীলন করেন অনুশ। মঙ্গলবার ভারতীয় সময় সকালে সেখান থেকেই হোয়াটসঅ্যাপ কলে তিনি বললেন, “যে প্রতিযোগিতাই হোক না কেন, দেশের প্রতিনিধিত্ব করাটা একই রকম গর্বের। আর সেটা যদি অলিম্পিক (Paris Olympics) হয়, তবে আর কী-ই বা বলার থাকে? ছোটবেলা থেকে লক্ষ্য ছিল, একদিন অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করব। সেই লক্ষ্য পূরণের প্রথম ধাপটা সম্পূর্ণ হয়েছে। এখনও অনেক কাজ বাকি।” এখন মাস পাঁচেক পুরোদমে অনুশীলন করে নিজেকে তৈরি করা ছাড়া অন্য কোনও ভাবনা নেই অনুশের। বলছিলেন, “নতুন কোনও পরিকল্পনা নেই আমার। এতদিন যেভাবে নিজেকে তৈরি করে এসেছি, এখনও সেভাবেই কাজ করে যাব। নিজের লক্ষ্য পূরণ করা ছাড়া অন্য কোনও দিকে মন দিতে চাই না।”

Advertisement

[আরও পড়ুন: মাত্র আট বছর বয়সেই গ্র্যান্ডমাস্টারের বিরুদ্ধে জয়, ইতিহাস গড়ল ভারতীয় বংশোদ্ভূত বিস্ময়বালক]

জার্মানিতে অনুশীলনের পাশাপাশি প্যারিস অলিম্পিকের আগে হাতে থাকা বিভিন্ন প্রতিযোগিতায় ভালো ফল করার উপরেও জোর দিচ্ছেন অনুশ। এশিয়ান গেমসের সাফল্য থেকেই প্যারিসে ভালো ফলের রসদ খুঁজছেন তিনি। বলছেন, “এশিয়াড শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই আমি জার্মানিতে ফিরে এসে অনুশীলন শুরু করে দিয়েছিলাম। কারণ প্যারিস অলিম্পিকে সুযোগ পাওয়া, সেখানে ভালো ফল করাটাই আমার চূড়ান্ত লক্ষ্য। বিশ্ব চ্যাম্পিয়নশিপে লড়তে নামা, এশিয়াডে মেডেল জয়, দু’টোই আমার কাছে খুব দামি স্মৃতি। আশা করছি প্যারিসও স্মরণীয় হবে।” অষ্টম ভারতীয় হিসাবে অলিম্পিক ইকুয়েস্ট্রিয়ানে অংশ নিতে চলেছেন অনুশ।

Advertisement

গত সেপ্টেম্বরে হাংঝৌ এশিয়াডে ইকুয়েস্ট্রিয়ানের ড্রেসেজ বিভাগে জোড়া পদক পেয়েছেন অনুশ। দলগত লড়াইয়ে ভারতকে সোনা জেতাতে প্রধান ভূমিকা নিয়েছিলেন। এরপর ব্যক্তিগত ইভেন্টে তৃতীয় হন তিনি। সাম্প্রতিক সময়ে সেই সাফল্যের ধারা অব্যহত রেখেছেন অনুশ। বিশ্ব পর্যায়ের শেষ চারটি ইভেন্টে অনুশ যথাক্রমে ৭৩.৪৮৫% (ওরক্লো, পোল্যান্ড), ৭৪.৪% (ক্রোনেনবার্গ, নেদারল্যান্ডস), ৭২.৯% (ফ্রাঙ্কফুর্ট, জার্মানি) এবং ৭৪.২% (মিশেলেন, বেলজিয়াম) পয়েন্ট স্কোর করেছেন। সেই পারফরম্যান্সই প্যারিসের দৌড়ে অনেকটা এগিয়ে দিয়েছে বালিগঞ্জের তরুণকে। তবে নিয়মরক্ষার হলেও ফেডারেশনের চূড়ান্ত ট্রায়ালে পাশ করতে হবে অনুশকে। সেটা নিয়েও আত্মবিশ্বাসী তিনি। বলছিলেন, “আমি নতুন কিছু করার কথা ভাবছি না। যা করে এসেছি, সেটাই আমাকে আত্মবিশ্বাসী করছে। নিয়ম মেনে চলা, লক্ষ্যে স্থির থাকা, নতুন টার্গেট তৈরি করে সেটা পূরণ করা, এভাবেই এতদূর এসেছি। বাকিটাও এই পথ ধরে চলতে চাই।” এই পথ ধরেই প্যারিসে পৌঁছানোর জন্য আর একটা ধাপ পার হতে হবে বাংলার অনুশ আগরওয়ালকে।

[আরও পড়ুন: জন্মেই রেকর্ড বিরাটপুত্রের! ‘বাবার নজির ভাঙবে অকায়’, আশা পাকিস্তানি ক্রিকেটপ্রেমীদের

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ