BREAKING NEWS

৮ আষাঢ়  ১৪২৮  বুধবার ২৩ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

এভারেস্ট জয় করে অনন্য নজির গড়লেন অরুণাচলের এই কন্যা, কুর্নিশ দেশবাসীর

Published by: Abhisek Rakshit |    Posted: May 15, 2021 5:40 pm|    Updated: May 15, 2021 5:40 pm

Arunachal Pradesh's Mountaineer Is First Indian Woman To Scale Everest This Year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Corona Pandemic) দ্বিতীয় ঢেউয়ে বিধ্বস্ত গোটা ভারত (India)। দিল্লি (Delhi) থেকে মহারাষ্ট্র (Maharashtra) চারদিকে জ্বলছে চিতা। জারি মৃত্যুমিছিল। হাসপাতালগুলিতে বেড ও অক্সিজেনের হাহাকার। এই কঠিন পরিস্থিতিতেও অবশ্য দেশকে অসাধারণ খুশির খবর দিলেন অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) মহিলা পর্বতারোহী তাশি ইয়াংজম। ২০২১ সাল অর্থাৎ চলতি বছরে প্রথম ভারতীয় মহিলা হিসেবে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করলেন তিনি। ইতিমধ্যে তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়েছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডু এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেণ রিজিজু।

জানা গিয়েছে, দেশের একেবারে পূর্ব দিকে অবস্থিত রাজ্য অরুণাচলের দিরাংয়ের বাসিন্দা তাশি। দীর্ঘদিন ধরে পর্বতারোহন করছেন তিনি। ন্যাশনাল ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং অ্যান্ড অ্যালায়েড স্পোর্টসে বা NIMAS-এ পর্বতারোহণের প্রশিক্ষণও নিয়েছেন তিনি। এরপরই করোনা আবহে চলতি বছরেই মাউন্ট এভারেস্ট জয় করার ব্যাপারে মনস্থির করেন। সেই মতো নির্দিষ্ট দিনে যাত্রাও শুরু করেন। এরপর গত ১১ মে চলতি বছরের প্রথম ভারতীয় মহিলা হিসেবে পৃথিবীর উচ্চতম শৃঙ্গ জয় করলেন। NIMAS-এর নবম সদস্য হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। তাশির এই সাফল্যে খুশি তাঁর পরিবার থেকে শুরু করে গোটা দেশের মানুষ। অনেকেই তাঁকে শুভেচ্ছাও জানিয়েছেন।

[আরও পড়ুন: শ্রীলঙ্কায় বাড়ছে করোনার প্রকোপ, দ্বীপরাষ্ট্রে অনিশ্চিত টিম ইন্ডিয়ার সিরিজ!]

টুইটারে তাশির ছবি পোস্ট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজুও। লেখেন, “২০২১ সালে প্রথম ভারতীয় মহিলা হিসেবে মাউন্ট এভারেস্ট জয় করেছেন তাশি ইয়াংজম। তাঁকে অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি। তাশি দিরাংয়ের এনআইএমএএস-এ প্রশিক্ষণ নিয়েছেন।” তাশিকে শুভেচ্ছা জানিয়েছেন অরুণাচলের মুখ্যমন্ত্রী প্রেমা খাণ্ডুও।

 

[আরও পড়ুন: দেশের হয়ে সাদা জার্সিতে আর দেখা যাবে না ভুবনেশ্বর কুমারকে! বাড়ছে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement