BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনে ফের ঊর্ধ্বমুখী করোনা সংক্রমণ, পিছিয়ে গেল এশিয়ান গেমস

Published by: Tiyasha Sarkar |    Posted: May 6, 2022 1:51 pm|    Updated: May 6, 2022 3:18 pm

Asian Games postponed as COVID-19 case hike in China | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরেই চিনে (China) এশিয়ান গেমস (Asian Games) হওয়ার কথা ছিল। কিন্তু শুক্রবার জানানো হয়, গেমস আপাতত পিছিয়ে দেওয়া হচ্ছে। কবে শুরু হবে এশিয়ান গেমস? সেই দিনক্ষণ জানা যায়নি এখনও। পরবর্তীকালে এশিয়াডের নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানান হয়েছে।

অলিম্পিক কাউন্সিল অফ এশিয়ার তরফ থেকে জানান হয়, “চিনের (China) হাংঝৌ শহরে অনুষ্ঠিত হতে চলা ১৯তম এশিয়ান গেমস (Asian Games 2022) পিছিয়ে দেওয়া হচ্ছে। সেপ্টেম্বর মাসের ১০ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত গেমস চলার কথা ছিল। গেমসের নতুন সময়সূচি পরে ঘোষণা করা হবে।” চিনা সংবাদমাধ্যমগুলিতেই প্রথম প্রকাশিত হয় এই খবর।

[আরও পড়ুন: ডোপিংয়ের অভিযোগে নির্বাসিত অলিম্পিকে ষষ্ঠ স্থান পাওয়া কমলপ্রীত

কিন্তু কেন আচমকা পিছিয়ে দেওয়া হল এশিয়ান গেমস? চিনের সাম্প্রতিক কোভিড পরিস্থিতি দেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। দু’বছরের বেশি সময় ধরে চলা অতিমারী পরিস্থিতিতে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে চিন। গত এক মাস ধরে চিনে বেশ ঊর্দ্ধমুখী ছিল কোভিড সংক্রমণ। অন্যতম প্রধান শহর সাংহাইয়ে (Shanghai) কড়া লকডাউনের পাশাপাশি চলছিল কোভিড পরীক্ষাও। যদিও কিছুদিন আগেই সাংহাই প্রশাসন জানিয়েছিল, এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। করোনা ঠেকাতে বরাবরই খুব কড়া পদক্ষেপ করেছে চিন সরকার। সাংহাইয়ে লকডাউন চলাকালীন অমানবিক কড়াকড়ির ছবি দেখে শিউরে উঠেছে গোটা বিশ্ব। গেমস চলাকালীন বিদেশ থেকে আসা খেলোয়াড়দের থেকে সংক্রমণ ছড়াতে পারে, এমন আশঙ্কাও থেকে যাচ্ছে।  

আয়োজক শহর হাংঝৌ থেকে সাংহাইয়ের দূরত্ব খুবই কম। সেই কারণেই হয়তো সংক্রমণ ঠেকাতে গেমস বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুদিন আগেই শহরের প্রশাসন জানিয়েছিল, সকল বাসিন্দাদের কোভিড পরীক্ষা করতে হবে। সেই কারণে বিনামূল্যে কোভিড পরীক্ষার জন্য নতুন করে দশ হাজারটি কেন্দ্র তৈরি করা হয়েছে। প্রসঙ্গত, কোভিডের কারণে পিছিয়ে দেওয়া হয়েছিল অলিম্পিকও। ২০২০ সালের বদলে ২০২১ সালে টোকিওতে অলিম্পিক আয়োজন করা হয়।  

[আরও পড়ুন: রাজ্য সফরের দ্বিতীয় দিন সৌরভ গঙ্গোপাধ্যায়ের বাড়ি যেতে পারেন অমিত শাহ! তুঙ্গে জল্পনা

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে