১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাড়ে ৪ ঘণ্টায় জিব্রাল্টার প্রণালী পার বাংলার সাঁতারু তাহরিনার, খুশির হাওয়া উলুবেড়িয়ায়

Published by: Sulaya Singha |    Posted: August 13, 2022 12:44 pm|    Updated: August 13, 2022 12:44 pm

Bengal swimmer crosses Gibraltar, scripts record | Sangbad Pratidin

মনিরুল ইসলাম, উলুবেড়িয়া: ফের সাফল্যের শিখর ছুঁয়ে ফেললেন বঙ্গতনয়া। আন্তর্জাতিক মঞ্চে আরও একবার উজ্জ্বল হল ভারত তথা বাংলার নাম। জিব্রাল্টার প্রণালী পার করলেন উলুবেড়িয়ার নিমদীঘির সাঁতারু তাহরিনা নাসরিন।

বছর আঠাশের তাহরিনা স্পেনের সময় অনুযায়ী বৃহস্পতিবার দুপুর ২ টো ৩৩ মিনিটে জিব্রাল্টার প্রণালী পার করেন। স্বাভাবিক ভাবেই এমন সাফল্যে খুশির হাওয়া উলুবেড়িয়ায়। তাঁর এই জয় তিনি উৎসর্গ করেছেন প্রয়াত সাঁতারু মাসুদুর রহমান বৈদ্য এবং বাবা আফসার আহমেদকে। জানা গিয়েছে, তারিফা (সি ওরিডিজ) থেকে মরোক্কা পর্যন্ত ১৫.১ কিলোমিটার জিব্রাল্টার প্রনালী পার করতে তাহরিনার সময় লাগে ৪ ঘণ্টা ২৩ মিনিট। বৃহস্পতিবার সকাল ১০ টা ১০ মিনিটে তিনি স্পেনের তারিফা আইল্যান্ড থেকে সাঁতার শুরু করেন। দুপুর ২ টো ৩৩ মিনিটে মরোক্কোতে তাঁর সাঁতার শেষ হয়।

tahrina

[আরও পড়ুন: হাতখরচের ফাঁদে পড়ে ‘ব্যাংক অ্যাকাউন্ট ভাড়া’, ভিন রাজ্যের জেলে কলকাতার যুবকরা]

গত ৮ আগস্ট কলকাতা থেকে স্পেনের উদ্দেশে রওনা দিয়েছিলেন আয়কর দপ্তরের কর্মী তাহরিনা। ৯ তারিখে স্পেনে পৌঁছান। সঙ্গে ছিলেন তাঁর বাবা আফসার আহমেদ। ১১ তারিখে জলে নামেন তিনি। তাহরিনা জানান, “জ্বর নিয়ে আমি জলে নেমেছিলাম। তবুও জিব্রাল্টার প্রণালী পার করতে সক্ষম হয়েছি। আমার স্বপ্নপূরণ হয়েছে।” তিনি আরও জানান, সাঁতার কাটার সময় জলে প্রচুর বিদ্যুৎ ছিল। এছাড়া প্রচুর জেলিফিস এবং সামুদ্রিক জলজ প্রাণীর উপস্থিতি ছিল। সেই কারণে শরীরের অনেক জায়গায় আঘাতও লেগেছে। তবে শেষমেষ স্বপ্নপূরণ হওয়ায় সব কষ্ট দূর হয়ে যায়।

tahrina2

এর আগে অবশ্য একাধিক প্রণালী পার হওয়ার নজির রয়েছে তাঁর। ২০১৫ সালে তিনি ইংলিশ চ্যানেল পার করেন। তবে জিব্রাল্টার প্রণালী জয়ের আগে তাঁকে বেশ কিছু সমস্যায় পড়তে হয়েছিল। স্পেনে যাওয়ার জন্য পরপর তিনবার (২০১৮, ২০১৯, ২০২২-এর জুন) ভিসা বাতিল হয়ে যায় তাঁর। পরে দিল্লি গিয়ে অনেক তদবির করে ভিসা পান। সবদিক থেকে সবুজ সংকেত পাওয়ার পর তিনি ৯ আগস্ট স্পেনে পৌঁছান। সেখানেই পেলেন চূড়ান্ত সাফল্য।

[আরও পড়ুন: প্রভাব ফেলবে না পার্থ-অনুব্রতর গ্রেপ্তারি, এখন ভোট হলে ৩৫টি লোকসভা কেন্দ্র তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে