ad
ad

Breaking News

Wrestler

ফেডারেশনের অচলাবস্থার মধ্যেই স্বস্তি রেসলারদের, আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলার অনুমতি কেন্দ্রের

কুস্তিগিরদের সমস্ত ব্যয়ভার নিয়েছে কেন্দ্র।

Central Government allows 55 wrestlers to participate in Zagreb Grand Prix | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:January 26, 2023 3:45 pm
  • Updated:January 26, 2023 3:45 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণতন্ত্র দিবসেই (Republic Day) কুস্তিগিরদের আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। মোট ৫৫ জন কুস্তিগিরকে ক্রোয়েশিয়ার জাগ্রেব গ্রাঁ প্রিতে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়েছে। প্রসঙ্গত, কুস্তি ফেডারেশনের (WFI) বিরুদ্ধে প্রতিবাদে দিল্লির রাজপথে ধরনায় বসেছিলেন দেশের প্রথম সারির কুস্তিগিররা। তাঁদের দাবিতে ফেডারেশনের সমস্ত কাজ বন্ধ করে দিতে বাধ্য হয় কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। তবে এদিন কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সরকারি খরচে আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাঠানো হবে। আন্দোলনরত কুস্তিগিরদের মধ্যে অনেকেই এই প্রতিযোগিতায় সুযোগ পেয়েছেন।তবে কমিটি গঠন নিয়ে কেন্দ্রের ভূমিকায় অসন্তুষ্ট কুস্তিগিররা। 

সাধারণতন্ত্র দিবসেই ৫৫ সদস্যের দল ঘোষণা করা হয়। ফেডারেশন সচিব অভিযুক্ত ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে তদন্ত করতে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সেই কমিটিই ৫৫ জন কুস্তিগিরের নির্বাচন করেছে। ১২ জন মহিলা, ১১ জন গ্রেকো রোমান ও ১৩ জন পুরুষ ফ্রিস্টাইল কুস্তিগির জাগ্রেবের প্রতিযোগিতায় অংশ নেবেন। তার মধ্যে অন্যতম প্রতিবাদী ভিনেশ ফোগাট (Vinesh Phogat) ও বজরং পুনিয়া (Bajrang Punia)। ব্রিজভূষণের বিরুদ্ধে প্রথম থেকেই সরব হন এই দুই তারকা কুস্তিগির। তাছাড়াও রবি দাহিয়া, অংশু মালিক, দীপক পুনিয়াও জাগ্রেবে অংশ নেবেন।

[আরও পড়ুন: ভারতীয় ফুটবলকে এগিয়ে দেবে ভিশন ২০৪৭, যাবতীয় সাহায্যের আশ্বাস এএফসির]

প্রসঙ্গত, তদন্ত কমিটি গঠন নিয়ে অসন্তুষ্ট প্রতিবাদী কুস্তিগিরদের একাংশ। তাঁদের দাবি, আন্দোলনে অংশ নেওয়া কুস্তিগিরদের সঙ্গে আলোচনা না করেই মেরি কমের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। কিন্তু আলোচনায় বসার প্রস্তাব থাকলেও তা কার্যকর হয়নি। তবে সূত্র মারফত জানা গিয়েছে, কুস্তিগিরদের আচরণে অখুশি কেন্দ্রও। তাই তদন্ত কমিটির বদল করার কোনও সম্ভাবনাই নেই। বজরং পুনিয়া জানিয়েছেন, এই বিষয়ে সাধারণতন্ত্র দিবসের পরে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) সঙ্গে আলোচনা করবেন তাঁরা।

তবে লাগাতার প্রতিবাদ সত্ত্বেও ব্রিজভূষণ শরণ সিং নিজের দাবিতে অনড়। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক (Sports Ministry) একপ্রকার স্পষ্টতই ব্রিজভূষণকে পদত্যাগের নির্দেশ দিয়েছে। কিন্তু তিনি তাতে ভ্রুক্ষেপও করলেন না। উলটে কুস্তি ফেডারেশনের তরফে পালটা বিবৃতি দিয়ে দাবি করলেন, গোপন কোনও উদ্দেশ্যে এবং ব্যক্তিগত স্বার্থ চরিতার্থ করতে তাঁর বিরুদ্ধে এই ধরনের অভিযোগ আনা হচ্ছে। বিবৃতিতে দাবি করা হয়েছে, এই বিক্ষোভ ভারতে কুস্তির জন্য ভাল বিজ্ঞাপন নয়। এতে ভারতীয় কুস্তির কোনওরকম উন্নতিও হবে না। এটা শুধু ম্যানেজমেন্টের উপর চাপ সৃষ্টির চেষ্টা করা হচ্ছে কোনও গোপন উদ্দেশ্যে।

[আরও পড়ুন: রাহুলকে ২.১৭ কোটি টাকার BMW উপহার বিরাটের, আর কে কী দিলেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ