BREAKING NEWS

৩১ চৈত্র  ১৪২৭  বুধবার ১৪ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ফের রাজ্যের ক্লাবগুলিকে আর্থিক অনুদান মুখ্যমন্ত্রীর, প্রাক্তন খেলোয়াড়রাও পাবেন পেনশন

Published by: Abhisek Rakshit |    Posted: February 8, 2021 4:16 pm|    Updated: February 8, 2021 9:55 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবারের মতো এবারও রাজ্যের ক্লাবগুলোকে অনুদান দিচ্ছে রাজ্য সরকার। তবে এবার আর নতুন কোনও ক্লাব নয়, পুরনো ৮ হাজার ২৮৯টি ক্লাবকেই দেওয়া হবে আর্থিক অনুদান। সোমবার নেতাজি ইন্ডোরে (Netaji Indore) ‘খেলাশ্রী’ অনুষ্ঠানে এই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পাশাপাশি প্রাক্তন খেলোয়াড়দের ১০০০ টাকা করে পেনশন দেওয়ার কথাও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। উদ্বোধন করেন কিশোর ভারতী ক্রীড়াঙ্গনের।

এদিন অনুষ্ঠানের শুরুতেই মমতা বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন করেন। এর মধ্যে ছিল রঘুনাথপুর মেগা প্রকল্পের শিলান্যাসও। বাজেটে রাজ্য সরকার এই প্রকল্পে ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে। ঘোষণা অনুযায়ী, ২,৪৮৩ একর জমির ওপর ‘জঙ্গল সুন্দরী কর্মনগরী’ গড়ে উঠবে। মুখ্যমন্ত্রী জানান, এই প্রকল্পে ৬৪ হাজার কোটি টাকা বিনিয়োগ আসবে। তারপর তিনি অনুষ্ঠান মঞ্চ থেকেই ক্রীড়াক্ষেত্রে ১৬ জনকে ‘খেল সম্মান’, ২৬ জনকে ‘বাংলার গৌরব’, সাতজনকে ‘ক্রীড়াগুরু’, একজনকে ‘জীবনকৃতি’ পুরস্কার দেন। এরপরই ক্লাবগুলোকে এক লক্ষ টাকা করে আর্থিক অনুদান দেওয়ার কথা ঘোষণা করেন। বলেন, “৮, ২৮৯টি ক্লাবকে এবার ৮২ কোটি ৮৯ লক্ষ টাকা অনুদান দেওয়া হয়েছে। তবে ক্লাবগুলোকে সাহায্য করার জন্য অনেক বাবুদের আবার রাগ হয়। কিন্তু এই ক্লাবগুলোই মানুষের পাশে থাকে। নানা ধরনের কর্মসূচি গ্রহণ করে।”

[আরও পড়ুন: বাংলার ঋণের বোঝা নিয়ে বামেদের খোঁচা, কেন্দ্রকে ‘নির্দয়’ বলে তোপ মুখ্যমন্ত্রীর]

এর পাশাপাশি হকির অ্যাস্ট্রোটার্ফের জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানান। কর্মসংস্থানের কথা বলতে গিয়ে মমতা বলেন, এদিন ৭২ হাজার কোটি টাকার প্রজেক্টের উদ্বোধন করা হল। সেখানে ৩ লক্ষ ২৯ হাজার ছেলেমেয়ের চাকরি হবে। বিনিয়োগের সবচেয়ে বড় দরজা হল বাংলা। আগামী পাঁচ বছরে আরও দেড় কোটি সংস্থান হবে।

এদিন নেতাজি ইন্ডোরে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের বিশিষ্ট ক্রীড়াবিদদের অনেকেই। মঞ্চে বক্তৃতা রাখার সময় মুখ্যমন্ত্রী তাঁদের ধন্যবাদও জানান। পাশাপাশি বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের দ্রুত আরোগ্যও কামনা করেন। এরপরই তিনি প্রাক্তন খেলোয়াড়দের জন্য ১০০০ টাকা করে পেনশন দেওয়ার কথা ঘোষণা করেন। পাশাপাশি মমতার আরও ঘোষণা, আগামী দিনে রাজ্যজুড়ে ১০০ জনকে বাছা হবে। তাঁরা যখনই বাইরে কোনও ইভেন্টে যাবেন, তাঁদের সমস্ত খরচ বহন করবে রাজ্য সরকার। 

এদিকে, বাজেটে ঘোষণার তিন দিনের মাথাতেই রাজ্যের প্রথম শিল্পনগরী রঘুনাথপুর মেগা প্রকল্পের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে ৬৪ হাজার কোটি টাকা বিনিয়োগ আসবে। সোমবার নেতাজী ইন্ডোর স্টেডিয়াম থেকে ভারচুয়ালি এই প্রকল্পের শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: মমতার সঙ্গে সাক্ষাৎ নোয়াপাড়া ও বনগাঁ উত্তরের বিজেপি বিধায়কের, তুঙ্গে দলবদলের জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement