BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

টোকিও অলিম্পিক আয়োজন নিয়ে বড়সড় আপডেট দিলেন কমিটির প্রধান

Published by: Abhisek Rakshit |    Posted: April 17, 2021 2:45 pm|    Updated: April 17, 2021 2:45 pm

An Images

স্টাফ রিপোর্টার: বিশ্বে ফের চিন্তা বাড়াচ্ছে করোনা (Corona Pandemic)। বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে জাপানে (Japan) অনুষ্ঠিত অলিম্পিকও (Olympic) স্থগিত হওয়ার পরিস্থিতিও তৈরি হয়েছিল। তবে আপাতত অলিম্পিক বন্ধ হওয়ার কোনও সম্ভাবনাই নেই। এমনটাই জানালেন টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আয়োজক কমিটির প্রেসিডেন্ট সিকো হাসিমোতো। তবে প্রত্যেকবারের তুলনায় এবার আর জাঁকজমকপূর্ণ আয়োজন হবে না। এমনকী একাধিক কোভিডবিধিও জারি করা হবে।

এই প্রসঙ্গে টোকিও অলিম্পিকের প্রেসিডেন্ট স্পষ্ট জানিয়ে দিয়েছেন, “অলিম্পিক বাতিল করার কোনও পরিকল্পনা নেই। আমাদের মাথায় এখন একটাই চিন্তা, প্রতিশ্রুতি অনুযায়ী অলিম্পিক কীভাবে শেষ করা যায়। বিশেষ করে অ্যাথলিটদের সুরক্ষিত রাখাই আমাদের কাজ।” বরং সরকার চেষ্টা করছে যাতে কোনওভাবে করোনার প্রভাব সারা দেশে না ছড়িয়ে পড়ে। বিশেষ করে ওসাকা ও টোকিওতে। জাপানের স্বাস্থ্যমন্ত্রক স্বীকার করে নিয়েছে, কোভিডের চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে জাপানে।

ওসাকায় এখন কোভিড রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। শুক্রবার কোভিড আক্রান্ত মানুষের সংখ্যা ছিল ১২০৯। অথচ ২৪ ঘন্টা আগে সেই সংখ্যা ছিল ৭২৯। আসলে ফেব্রুয়ারির গোড়া থেকে জাপানে নতুন করে সংক্রমণে মাত্রা বেড়েছে। তবে দুই তৃতীয়াংশ জাপানি চাইছেন না অলিম্পিক আর টোকিওতে হোক। শুক্রবার এক সংবাদ সংস্থা সার্ভে করে জানিয়েছে, জাপানিরা অলিম্পিক হওয়া নিয়ে মোটেই আগ্রহী নয়। অলিম্পিকের আগের চিরাচরিত টর্চ রিলে আপাতত শিকেয় উঠেছে। ইতিমধ্যে জাপান ঘোষণা করা হয়েছে, বিদেশি দর্শকদের অলিম্পিক দেখার জন্য জাপানে আসতে দেওয়া হবে না। এমনকী ঘরোয়া দর্শকরা গেমস দেখতে সরাসরি মাঠে যেতে পারবেন কিনা তা নিয়েও সংশয় তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ‘মসিহা’ মেসি! নিজের জার্সির বদলে করোনা টিকার বন্দোবস্ত করলেন বার্সা তারকা]

আগে ঠিক ছিল অলিম্পিক হওয়ার আগে সবকিছু যাচাই করার জন্য একটা সাইক্লিং প্রতিযোগিতা করা হবে। যা ২৪-২৫ এপ্রিল হওয়ার কথা ছিল। পরিস্থিতি বিবেচনা করে সেই সাইক্লিং প্রতিযোগিতা বাতিল করা হয়েছে। তবে অলিম্পিক ও জাপান সরকারের প্রতিনিধিরা জানিয়েছেন, কোনও ভাবে টোকিও অলিম্পিক বাতিল করা হবে না। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করছেন, টোকিও অলিম্পিক করা ঝুঁকি হয়ে যাবে। জাপানের সমস্যা হল, করোনা পরীক্ষা যেমন ধীর গতিতে হচ্ছে। পাশাপাশি ভ্যাকসিন দেওয়ার গতি খুবই মন্থর। এটাই এখন জাপান জুড়ে বড় সমস্যা।

এদিকে, ২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্ত হলে, ভারতের পুরুষ ও মহিলা-দু’টো টিমই তাতে অংশ নেবে। শুক্রবার ভারতীয় বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হল। আর ভারতীয় দল অলিম্পিকে অংশ নিলেন তা ঐতিহাসিক ঘটনা হবে। কারণ, আজ পর্যন্ত অলিম্পিকে কখনও অংশগ্রহণ করেনি ভারতীয় ক্রিকেট টিম। পাশাপাশি এটাও ঠিক হয়ে গেল যে, ২০২২ সালে বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসে অংশ নেবে ভারতের মহিলা ক্রিকেট টিম।

[আরও পড়ুন: বাবার টাকা অপচয় করছেন! সোশ্যাল মিডিয়ায় ট্রোলের কী জবাব দিলেন শচীনকন্যা সারা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement