১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেলজিয়াম ম্যাচ গড়াল সাডেন ডেথে, রুদ্ধশ্বাস জয় ভারতের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 6, 2017 3:44 pm|    Updated: September 20, 2019 6:06 pm

In an intense Quarter Final India beats Belgium in penalty shootout

ভারত-৩             বেলজিয়াম-৩
সাডেন ডেথে ৩-২ গোলে জয়ী ভারত।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথম ম্যাচে ড্র এবং পরের ম্যাচে হারের পর অবশেষে জয়ের রাস্তায় ফিরল ভারতীয় হকি দল। বুধবার বিশ্ব হকি লিগের (ফাইনাল) কোয়ার্টার ফাইনালে ভারত-বেলজিয়াম ম্যাচ ঘিরে ছিল চূড়ান্ত নাটকীয়তা। আর রুদ্ধশ্বাস সেই ম্যাচ সাডেন ডেথে ৩-২ ব্যবধানে জিতল ভারতীয় দল। আর সেই সঙ্গেই চলে গেল টুর্নামেন্টের সেমিফাইনালে।

প্রথম ম্যাচে বিশ্বের দু’নম্বর দল অস্ট্রেলিয়ার কাছে ড্র করে মানরক্ষা হয়েছিল। কিন্তু গত শনিবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে বিশ্বের ৭ নম্বর ইংল্যান্ডের কাছে হারটা যেন হজম করতে পারেননি আকাশদীপ-রুপিন্দররা। রূদ্ধশ্বাস লড়াই যেন মাঠে মারা গিয়েছিল। টানটান ম্যাচ ৩-২ গোলে জিতে নিয়েছিল ব্রিটিশরা। কাজে আসেনি নয়া কোচ সুর্ড মারিনের স্ট্র্যাটেজিও। মাথা নিচু করেই মাঠ ছাড়তে হয়েছিল ভারতীয় খেলোয়াড়দের। এই ম্যাচে তাই শুরু থেকেই গোলের জন্য ঝাঁপিয়েছিল ভারতীয় খেলোয়াড়রা। উলটোদিকে, জেতার জন্য মরিয়া ছিল বেলজিয়ামও। ফলে প্রথম দুই কোয়ার্টারে কোনও দলই গোল করতে পারেনি। কিন্তু পরের দুই কোয়ার্টারে বয়ে যায় গোলের বন্যা। নির্ধারিত সময়ের শেষে দু’দলই তিনটি করে গোল করে।

[আসন্ন অলিম্পিক থেকে নির্বাসিত রাশিয়া]

এদিন ৩১ মিনিটে গোল করে ভারতকে প্রথমে এগিয়ে দেন গুরজান্ত সিং। এরপর ৩৫ মিনিটে পেনাল্টি কর্নার থেকে দ্বিতীয় গোলটি এনে দেন হরমনপ্রীত সিং। তবে ৩৯ মিনিটে পেনাল্টি কর্নার থেকে একটি গোল শোধ করে বেলজিয়াম। এরপর চতুর্থ কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার থেকে আরও একটি গোল শোধ করে বেলজিয়াম। তবে ম্যাচের বয়স যখন ৪৭ মিনিট তখন ফের একবার এগিয়ে যায় ভারত। কিন্তু খেলা শেষ হওয়ার সাত মিনিট আগে দুর্দান্ত গোল করে ফের একবার সমতা ফিরিয়ে আনে বেলজিয়াম। শেষপর্যন্ত খেলা গড়ায় পেনাল্টি শুট-আউটে। সেখানেও প্রথম পাঁচটি শটের পর স্কোর সমান সমান থাকে। শেষপর্যন্ত সাডেন ডেথে রুদ্ধশ্বাস জয় পায় ভারতীয় দল। ঘরের মাঠে নতুন কোচের স্ট্র্যাটেজির দিকে সবার। আর সেখানেই পাশ করে গেলেন সুর্ড মারিনে। ২০১৫ সালে এই টুর্নামেন্টে ভারতের ঝুলিতে এসেছিল ব্রোঞ্জ পদক। সেই পদকের রং সোনালি করতে মরিয়া দল। আর সেই লক্ষ্যে আরও একধাপ এগিয়ে গেলেন হরমনপ্রীতরা। কোচের দায়িত্ব নেওয়া সুর্ড মারিনে ১০ বছর পর এশিয়া কাপে ভারতকে চ্যাম্পিয়ন করেছেন। বিশ্ব হকি লিগে(ফাইনাল) চ্যাম্পিয়ন হওয়ার জন্য আপাতত তাঁর দিকেই তাকিয়ে গোটা দেশ।

[বোলারদের ব্যর্থতায় ড্র, সহজ সুযোগ হাতছাড়া টিম ইন্ডিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে