১ মাঘ  ১৪২৫  বুধবার ১৬ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ভারত ১ (হরমনপ্রিত)

নেদারল্যান্ড ২ ( ব্রিঙ্কম্যান, মিঙ্ক ভ্যান ডার উইর্ডন)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য ছিল ৪৩ বছরের খরা কাটিয়ে ফের বিশ্বকাপের শেষ চারে যাওয়া। ঘরের মাঠে ভারতীয় দলকে সেই ইতিহাস তৈরির জন্য প্রস্তুতও মনে হচ্ছিল। কিন্তু কোয়ার্টার ফাইনালে ঘটল ছন্দপতন। শক্তিশালী নেদারল্যান্ডের বিরুদ্ধে লড়াই করেও শেষরক্ষা করতে পারলেন না মনপ্রিতরা। ডাচদের কাছে হেরেই শেষ হল বিশ্বকাপের অভিযান। এগিয়ে থেকেও ভারত হারল ২-১ গোলের ব্যবধানে।

[পারথ টেস্টে দল থেকে বাদ পড়লেন অশ্বিন ও রোহিত]

এই মুহূর্তে বিশ্ব ব়্যাংকিংয়ে ভারতের স্থান পঞ্চম। চার নম্বরে নেদারল্যান্ড। বিশ্বকাপের পরিসংখ্যানেও এগিয়ে ছিল কমলা ব্রিগেড। বিশ্বকাপে ছ’বার ভারত ও নেদারল্যান্ড মুখোমুখি হয়েছিল। একবারও ডাচদের হারাতে পারেনি টিম ইন্ডিয়া। পাঁচবার হারের মুখ দেখতে হয়েছিল। একটি ম্যাচ ড্র হয়। এদিন কলিঙ্গ স্টেডিয়ামে শুরুটা ভাল করে ভারত। ম্যাচের ১২ মিনিটে আকাশদীপের গোলে এগিয়েও যায় টিম ইন্ডিয়া। কিন্তু ভারতের সেই লিড বেশিক্ষণ স্থায়ী হয়নি। ১৮ মিনিটেই গোল শোধ করে দেন নেদারল্যান্ডের ব্রিঙ্কম্যান। এরপর দুটি কোয়ার্টার সমানে সমানে লড়াই হয় দুই শিবিরের। কিন্তু শেষ কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে একটি গোল করে নেদারল্যান্ডকে এগিয়ে দেন মিঙ্ক ভ্যান ডার উইর্ডন। এরপর একটি পেনাল্টি কর্নার পেলেও গোল শোধ করতে পারেনি টিম ইন্ডিয়া।

[ওয়াকার সবুজ পিচে মেজাজি কোহলি, দেখুন ভিডিও]

১৯৭৫-এ শেষবার বিশ্বকাপ হকির সেমিফাইনালে খেলেছিল ভারত। সেবারই একমাত্র বিশ্বকাপ জিতেছে টিম ইন্ডিয়া। ঘরের মাঠে শক্তিশালী দল নিয়ে এবারেও সেই ইতিহাসের পুনরাবৃত্তি ঘটানোর প্রত্যাশায় ছিল ভারতীয় শিবির। কিন্তু পরিকল্পনা ভেস্তে গেল। ডাচদের গতিশীল হকির কাছে হার মানতেই হল ভারতীয় দলকে।

 

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং