BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

লক্ষ্যপূরণ হল না, কাঞ্চনজঙ্ঘা সামিটে গিয়ে প্রাণ হারালেন ভারতীয় পর্বতারোহী

Published by: Sulaya Singha |    Posted: May 6, 2022 9:57 pm|    Updated: May 6, 2022 9:57 pm

Indian Climber Died Trying To Scale Kanchenjunga | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লক্ষ্য ছিল কাঞ্চনজঙ্ঘার শিখরে পৌঁছনো। কিন্তু লক্ষ্যে পৌঁছনোর আগেই সব শেষ। পর্বতারোহনের সময় নেপালের কাছে প্রাণ গেল এক ভারতীয় পর্বতারোহীর। চলতি মরশুমে এই নিয়ে তৃতীয় পর্বতারোহীর মৃত্যুর খবর সামনে এল।

জানা গিয়েছে, বিশ্বের তৃতীয় উচ্চতম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা জয় করতে যাত্রা শুরু করেছিলেন বছর বাহান্নর ভারতীয় (Indian Climber) নারায়ণন আইয়ার। কিন্তু ৮,২০০ মিটার উচ্চতায় বৃহস্পতিবার মৃত্যু হয় তাঁর। ইতিমধ্যেই খবর দেওয়া হয়েছে তাঁর পরিবারকে। এই সামিটের আয়োজকরা নারায়ণনের  মৃতদেহ উদ্ধারের চেষ্টা চালাচ্ছে।

[আরও পড়ুন: আরও প্রকট ফাটল, শাহের নেতৃত্বে দলীয় বৈঠকে বলার সুযোগই পেলেন না বিজেপির ‘বিক্ষুব্ধ’রা]

পায়োনিয়র অ্যাডভেঞ্চার সংস্থার তরফে নিবেশ কর্কি জানান, এবারের সামিটে মোট ৬৮ জন বিদেশি পর্বতারোহীদের পর্বতারোহনের ছাড়পত্র দেওয়া হয়েছিল। কাঞ্চনজঙ্ঘার (Kanchenjunga) ৮,৫৮৬ মিটারে ওঠার টার্গেট ছিল তাঁদের। বৃহস্পতিবার অনেকে সেই লক্ষ্যে পৌঁছেও যান। কিন্তু নারায়ণন খানিকটা পিছিয়ে পড়েছিলেন। কর্কির কথায়, “বাকিদের থেকে ধীর গতিতে এগোচ্ছিলেন নারায়ণন। তাঁর সহযোগী হিসেবে ছিলেন দু’জন। কিন্তু তিনি বেশ ক্লান্ত হয়ে পড়ছিলেন। একটা সময় আর উঠতে পারছিলেন না তিনি। শেষে ৮২০০ মিটার উচ্চতায় লুটিয়ে পড়েন।”

গত মাসে ধৌলাগিড়ি পর্বতারোহনে গিয়ে প্রাণ হারান এক গ্রীক পর্বতারোহী। ৮,১৬৭ মিটার ওঠার পর নামার সময় অসুস্থ বোধ করেন তিনি। তার কয়েকদিন পরই এভারেস্ট (Mount Everest) অভিযানে বেরিয়ে আর ফেরা হয়নি এক নেপালি পর্বতারোহীর। করোনা অতিমারীর (Corona Pandemic) জেরে দীর্ঘদিন বন্ধ ছিল সামিট। তবে গত বছর পর্বতারোহীদের জন্য খুলে দেওয়া হয়েছিল নেপাল থেকে আটটি শৃঙ্গে ওঠার পথ। আর এই মরশুমে প্রাণ গেল মোট তিনজনের।

[আরও পড়ুন: ‘এভাবে নির্বাচিত সরকারকে কি ফেলা যায়?’, বঙ্গে রাষ্ট্রপতি শাসনের দাবি খারিজ শাহের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে