BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

১৬ বছরেই জায়ান্ট কিলার! ভারতীয় কিশোরের চালে কিস্তিমাত হলেন বিশ্বসেরা কার্লসেন

Published by: Krishanu Mazumder |    Posted: February 21, 2022 6:21 pm|    Updated: February 22, 2022 2:02 pm

Indian grandmaster Praggnanandhaa stuns World No. 1 Magnus Carlsen in Airthings Masters chess | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৬ বছরের কিশোর রমেশবাবু প্রজ্ঞনা নান্ধার ( R. Praggnanandhaa) দাবার চালে মাত বিশ্বসেরা দাবাড়ু নরওয়ের ম্যাগনাস কার্লসেন (Magnus Carlsen)। সোমবার এয়ারথিংস মাস্টার্সে (Airthings Masters)  এই নজিরবিহীন সাফল্য অর্জন করে ভারতীয় গ্র্যান্ডমাস্টার। মাত্র ৩৯টি দানেই হার মানতে বাধ্য হন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা কার্লসেন। কালো ঘুঁটি নিয়েই বাজিমাত করে কিশোর ভারতীয় দাবাড়ু। এই ষোলোতেই সে হয়ে গিয়েছে ‘জায়ান্ট কিলার’।

যদিও চেন্নাইয়ের এই কিশোর শুরু থেকেই নজর কাড়ে। ২০১৬ সালে মাত্র ১০ বছর ১০ মাস ১৯ দিন বয়সে সর্বকনিষ্ঠ ইন্টারন্যাশনাল মাস্টার হয়। মাত্র ১২ বছর বয়সে গ্র্যান্ড মাস্টার হয়ে চমকে দিয়েছিল প্রজ্ঞনা নান্ধা। চার বছর বাদে ফের চমক দিল সে। তৃতীয় ভারতীয় হিসাবে কার্লসেনকে হারানোর কৃতিত্ব অর্জন করল প্রজ্ঞনা। এর আগে বিশ্বনাথন আনন্দ ও পি হরি কৃষ্ণের কাছে হার মেনেছিলেন কার্লসেন। তবে তাঁরা বয়সে প্রজ্ঞনার থেকে বড় ছিলেন। কার্লসেনের অর্ধেক বয়সি প্রজ্ঞনা। কিন্তু এদিন প্রজ্ঞনার কাছে হার মানতে হয় তাঁকে।

[আরও পড়ুন: Wriddhiman Saha: ঋদ্ধিমানকে হুমকির খবরে বিস্মিত! সৌরভের হস্তক্ষেপের দাবি তুললেন শাস্ত্রী]

এই জয়ের উদযাপন কীভাবে করবে কিশোর দাবাড়ু? কার্লসেনকে হারানোর পরে এই প্রশ্ন উড়ে আসে তার দিকে। প্রায় অসম্ভবকে সম্ভব করা ভারতীয় দাবাড়ু জানায়, “আমার মনে হয় শুধুই ঘুমিয়ে আমি সেলিব্রেট করব।” এই অনলাইন র‍্যাপিড দাবা প্রতিযোগিতায় টারাশ গেমে কার্লসেন তিনটি ম্যাচ জিতে প্রজ্ঞনার মুখোমুখি হয়েছিলেন। কিন্তু এদিন হেরে যাওয়ায় কার্লসেন নেমে গেলেন পাঁচ নম্বরে।

ভারতীয় গ্র্যান্ডমাস্টার বর্তমানে এই প্রতিযোগিতায় ১২তম স্থানে রয়েছে। আট রাউন্ডের শেষে তার পয়েন্ট আট। একটি মাত্র জয় পেয়েছে লেভ আরোনিয়ানের বিরুদ্ধে। দু’টি ম্যাচ ড্র করে এবং চারটি ম্যাচ হারে। এই কিশোর ভারতীয় দাবাড়ু ম্যাচ ড্র করে আনীশ গিরি এবং কুয়াং লিয়েম লের বিরুদ্ধেও। এরিক হান্সেন, ডিং লিরেন, জান ক্রাইস্তভ এবং শাখরিয়ার মামেডিয়ারভের বিরুদ্ধে হার মানে প্রজ্ঞনা নান্ধা।

রাশিয়ার ইয়ান নেপোমনিয়াচি ১৯ পয়েন্ট পেয়ে এই প্রতিযোগিতায় শীর্ষে আছেন। তিনি কয়েক মাস আগেই ম্যাগনাস কার্লসেনের কাছে বিশ্ব চ্যাম্পিয়নশিপে হারেন। প্রতিযোগিতায় দ্বিতীয় স্থানে আছেন ডিং লিরেন এবং হান্সেন। তাঁরা দু’ জনেই পেয়েছেন ১৫ পয়েন্ট।

এয়ারথিং মাস্টার্স একটি অনলাইন র‍্যাপিড দাবা প্রতিযোগিতা। মোট ১৬ জন প্রতিযোগী অংশ নিয়েছেন। প্রাথমিক পর্যায়ে মোট ১৫ টি রাউন্ড রয়েছে। যার প্রথম ৮টি রাউন্ড হয়ে গিয়েছে। এই প্রতিযোগিতায় একটি ম্যাচ জিতলে পাওয়া যায় তিন পয়েন্ট। আর ড্র করলে সংশ্লিষ্ট প্রতিযোগী এক পয়েন্ট পান। 

[আরও পড়ুন: ক্যারিবিয়ানদের হোয়াইটওয়াশ করার পুরস্কার, ৬ বছর পর টি-২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ভারত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে