Advertisement
Advertisement
Bajrang Punia

ভারতীয় কুস্তিমহলে বড় ধাক্কা! ডোপিং বিতর্কে সাসপেন্ড বজরং, পালটা জবাব কুস্তিগিরের

ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদের অন্যতম মুখ ছিলেন টোকিও অলিম্পিকে পদক জয়ী কুস্তিগির।

Indian Wrestler Bajrang Punia provisionally suspended by NADA

বজরং পুনিয়া

Published by: Arpan Das
  • Posted:May 5, 2024 12:54 pm
  • Updated:May 5, 2024 1:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বজরং পুনিয়াকে (Bajrang Punia) সাময়িক ভাবে সাসপেন্ড করল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি বা নাডা (NADA)। টোকিও অলিম্পিকে পদকজয়ীর বিরুদ্ধে অভিযোগ, তিনি জাতীয় ট্রায়ালের সময় ডোপ নমুনা দেননি। মার্চ মাসে সোনিপতে অনুষ্ঠিত হয়েছিল জাতীয় ট্রায়াল। সেখানে তিনি ডোপিং পরীক্ষার জন্য প্রস্রাবের নমুনা দিতে অস্বীকার করেন। ফলে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত তিনি কোনও ট্রায়ালে অংশ নিতে পারবেন না।

জানা গিয়েছে, নাডা থেকে গত ১০ মার্চ বজরংকে পরীক্ষা দিতে বলা হয়েছিল। তিনি নমুনা দিতে রাজি না হওয়ায় ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (WADA) কারণ জানতে চায়। তাতেও সুরাহা না মেলায় ২৩ এপ্রিল নোটিশ জারি করা হয়। তাঁকে বলা হয়, ৭ মের মধ্যে উত্তর জমা করতে। বজরংয়ের উত্তরের পরেই তাঁর শুনানির তারিখ ঠিক করা হবে। ততদিন পর্যন্ত কোনও টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবেন না তিনি। ফলে প্যারিস অলিম্পিকের ট্রায়ালে তাঁর যোগ দেওয়া নিয়ে সংশয় তৈরি হল।

Advertisement

[আরও পড়ুন: বার্সার হারে পোয়া বারো রিয়ালের, ৩৬ তম লা লিগা খেতাব নিশ্চিত করলেন ভিনিসিয়াসরা]

যদিও সোশাল মিডিয়ায় ভিডিও পোস্ট করে বজরং পালটা দাবি জানিয়েছেন। তিনি বলেছেন, “আমি কখনই নাডার কাছে ডোপ টেস্ট দিতে অস্বীকার করিনি।” কুস্তিগিরের অভিযোগ, তাঁকে পরীক্ষার জন্য যে কিট দেওয়া হয়েছিল, তা মেয়াদ উত্তীর্ণ ছিল। কেন তাঁকে এরকম কিট হয়েছিল, তার উত্তর না পাওয়া পর্যন্ত তিনি পরীক্ষা দিতে রাজি হননি। আপাতত, তাঁর আইনজীবী সম্পূর্ণ বিষয়টি দেখছেন বলে জানিয়েছেন বজরং।

Advertisement

উল্লেখ্য, ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদের অন্যতম মুখ ছিলেন তিনি। এ বার প্যারিস অলিম্পকের বাছাই পর্বের জাতীয় নির্বাচনের ট্রায়ালে রোহিত কুমারের কাছে হেরে যান। সেমিফাইনালে ৯-১ ব্যবধানে পরাজিত হন পুনিয়া। যদিও তাঁদের পারফরম্যান্স আবার বিবেচনা করা হবে বলে জানিয়েছিল কুস্তি ফেডারেশন। ২০২০ টোকিও অলিম্পিক্সে ৬৫ কেজি বিভাগে ব্রোঞ্জ পেয়েছিলেন বজরং। ২০১৮ জাকার্তার এশিয়ান গেমসে সোনা জেতেন তিনি।

[আরও পড়ুন: আইএসএল জয়ী মুম্বই সিটিকে শুভেচ্ছা, মাঝরাতে মিষ্টির হাঁড়ি নিয়ে টিম হোটেলে ইস্টবেঙ্গল কর্তারা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ