BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

টোকিও-সহ তিনটি শহরে বাড়ল জরুরি অবস্থার মেয়াদ, অনিশ্চিত অলিম্পিক!

Published by: Abhisek Rakshit |    Posted: May 8, 2021 1:33 pm|    Updated: May 8, 2021 1:33 pm

Japan extends Covid-19 emergency in Tokyo as Olympics loom | Sangbad Pratidin

স্টাফ রিপোর্টার: করোনার কারণে ফের অনিশ্চয়তার কালো মেঘ ঘনিয়ে এল জাপানে (Japan) অনুষ্ঠিত হতে চলা টোকিও অলিম্পিকের (Tokyo Olympics 2021) উপর। রাজধানী টোকিও-সহ পাশ্ববর্তী তিনটে শহরে জরুরি অবস্থার মেয়াদ আরও বাড়িয়ে দেওয়া হল। ১১ মে পর্যন্ত জরুরি অবস্থা ঘোষণা করেছিল জাপান সরকার। কিন্তু কোভিড বৃদ্ধি পাওয়ায় পুরো মে মাস জরুরি অবস্থা বহাল রাখা হবে বলে শুক্রবার ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী ইওশিহিদে সুগা। এই ঘোষণার ফলে টোকিও অলিম্পিক নিয়ে ঘোর অনিশ্চিয়তা তৈরি হয়ে গেল। যদিও সুগা জানিয়েছেন, নির্ধারিত সূচি মেনেই টোকিও অলিম্পিক হবে।

এখন জাপান জুড়ে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়েছে। বিশেষ করে টোকিও, ওসাকায় দিনকে দিন করোনা রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২৩ জুলাই টোকিও অলিম্পিকের উদ্বোধন। গতবছর করোনার কারণে অলিম্পিক বন্ধ রাখা হয়েছিল। কিন্তু এবারেও তার প্রভাব থেকে মুক্ত হতে পারল না টোকিও। জরুরি অবস্থা মে-র শেষ পর্যন্ত চলা মানে অলিম্পিক শুরু হতে মাস দু’য়েক সময়ও হাতে থাকবে না। এমনিতেই জাপানিরা অলিম্পিক করার সম্পূর্ন বিরোধী। তার উপর বর্তমান পরিস্থিতিতে তাঁরা কোনওমতে অলিম্পিকের আয়োজন করার বিষয়টি মেনে নিতে পারছেন না। প্রধানমন্ত্রী সুগা অবশ্য সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, “করোনার বৃদ্ধিকে থামানোর জন্য আমরা সবদিক দিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের বিশ্বাস, অলিম্পিক যথেষ্ট নিরাপত্তার মধ্যে আয়োজন করতে পারব।” কয়েকদিন আগেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকেও তাঁরা জানিয়েছিলেন, সুষ্ঠুভাবে অলিম্পিক আয়োজনে কোনও কসুর রাখবে না জাপানের প্রশাসন।

[আরও পড়ুন: কোভিড যুদ্ধে শামিল কলকাতার ফুটবল ক্লাবগুলি, বিনামূল্যে করা হল টিকাকরণের ব্যবস্থা]

একই সুর শোনা গিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির ভাইস প্রেসিডেন্ট জন কোটসের গলাতেও। শনিবার সাংবাদিক সম্মেলনে এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি সাফ জানান, ”না অলিম্পিক বাতিল বা পিছিয়ে দেওয়ার কোনও পরিকল্পনা নেই। জাপানের প্রধানমন্ত্রী মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে দু-তিন সপ্তাহ আগেও সেকথা বলেছেন। আইওসি বা আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকেও একই কথা জানিয়েছেন। কোভিড সংক্রান্ত সবরকম সতর্কতা অবলম্বন করে যাতে টুর্নামেন্ট আয়োজন করা যায়, সেজন্য সুগাকে পূর্ণ সাহায্যও করছে আইওসি।”

[আরও পড়ুন: IPL 2021: ফের KKR শিবিরে করোনার থাবা, বিমানে উঠতে পারলেন না কিউয়ি তারকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement