BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অলিম্পিকে দেড় লক্ষেরও বেশি কন্ডোম পাবেন অ্যাথলিটরা, তবে ব্যবহারে জারি নিষেধাজ্ঞা!

Published by: Sulaya Singha |    Posted: June 23, 2021 2:22 pm|    Updated: July 17, 2021 11:55 am

Lakhs of condoms to be distributed at Tokyo Olympic Games as 'souvenirs' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিবারের মতো এবারও ট্র্যাডিশন বজায় রেখে অ্যাথলিটদের হাতে কন্ডোমের প্যাকেট তুলে দিতে চলেছে টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আয়োজকরা। কিন্তু সঙ্গে দেওয়া হচ্ছে অদ্ভুত এক শর্ত। কন্ডোম সঙ্গে থাকলেও তা ব্যবহার করা যাবে না! মানে জিভে জল আনা সব পদ থালায় সাজিয়ে দেওয়ার পর খেতে বারণ করার মতো আর কী! কিন্তু কেন এমন নিদান? তাহলে কন্ডোমের প্যাকেট কেনই বা বিলি করা হবে?

গত বছরই টোকিওতে অলিম্পিকের আসর বসার কথা ছিল। কিন্তু অতিমারীর কোপে তা পিছিয়ে যায়। বহু বাধা বিপত্তি পেরিয়ে শেষমেশ আগামী মাসে শুরু হতে চলেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। প্রস্তুতিও প্রায় শেষ। অন্যান্যবারের মতো এবারও এই বিরাট ইভেন্টে অংশগ্রহণকারী অ্যাথলিটদের রাখা হয়েছে অলিম্পিক ভিলেজে। সেখানেই বিগত বছরগুলির মতো তাঁদের হাতে দেওয়া হবে কন্ডোমের প্যাকেট। এবার ১লক্ষ ৬০ হাজারেরও বেশি কন্ডোম বিলি করা হবে। কিন্তু যেভাবে করোনা ভাইরাস (Corona Virus) এখনও সর্বত্র দাপট দেখিয়ে চলেছে, এমন পরিবেশে দেশের থেকে দূরে খেলার জন্য এসে সেই কন্ডোম ব্যবহার না করারই পরামর্শ দিচ্ছে কর্তৃপক্ষ। সংক্রমণ ঠেকাতেই যে এই সতর্কবার্তা, তেমনটাই পরিষ্কার করে জানানো হয়েছে। তাহলে নিরাপদ যৌনতার জন্য কেন এই ‘সুরক্ষাকবচ’ দেওয়া হল?

[আরও পড়ুন: WTC Final: বর্ণবিদ্বেষের শিকার কিউয়ি ক্রিকেটাররা, মাঠ থেকে বের করে দেওয়া হল ২ সমর্থককে]

আয়োজক কমিটির দাবি, টোকিও অলিম্পিকের স্মৃতিচিহ্ন হিসেবেই কন্ডোম বিলির সিদ্ধান্ত। এটি ব্যবহার না করে বাড়ি নিয়ে যাওয়ার আবেদনই জানানো হবে। আর ঠিক সেই কারণেই ভিলেজে থাকাকালীন অ্যাথলিটরা কন্ডোম (Condom) পাবেন না। ইভেন্ট থেকে বিদায় নিয়ে বাড়ি ফেরার ঠিক আগে তাঁদের হাতে ‘স্মৃতিচিহ্ন’ হিসেবে ধরিয়ে দেওয়া হবে এই প্যাকেট। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানিয়েছে, “আমাদর উদ্দেশ্য অলিম্পিক ভিলেজে অ্যাথলিটদের কন্ডোম ব্যবহারে বাধা দেওয়া নয়। বরং এটি ব্যবহার না করে অতিমারী আবহে সামাজিক সচেতনতা তৈরি করা। তাঁরা সেটি বাড়ি নিয়ে গিয়ে নীরবেই সকলকে সতর্কবার্তা দেবেন।”

উল্লেখ্য করোনা কালে অলিম্পিক আয়োজিত হওয়ায় এবার অনেক বেশি নিয়মের মধ্যে থাকতে হবে অ্যাথলিটদের। বায়ো-বাবলের মধ্যে থাকা, ভিড়ে শামিল না হওয়া, দূরত্ব বিধি মেনে চলার মতো নানা নির্দেশিকা জারি করা হয়েছে। অলিম্পিক ভিলেজের বাইরে বেরনোও নিষেধ। এমনকী ভেন্যুতে মদ বিক্রি ও মদ্যপানেও রয়েছে নিষেধাজ্ঞা। এবার জানিয়ে দেওয়া হল, কন্ডোমও ব্যবহার করতে পারবেন না তাঁরা।

[আরও পড়ুন: Euro 2020: স্টার্লিংয়ের গোলে চেক প্রজাতন্ত্রকে হারিয়ে নক আউটে গেল ইংল্যান্ড]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে