২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

প্রয়াত কিংবদন্তি টেনিস তারকা আখতার আলি, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: February 7, 2021 12:03 pm|    Updated: February 7, 2021 12:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর হাত থেকেই প্রাথমিক শিক্ষা পেয়েছেন ভারতীয় টেনিসের প্রথম সারির তারকারা। বিজয় অমৃতরাজ, লিয়েন্ডার পেজদের সাফল্যের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িত ছিলেন তিনি। নিজের সময়ে খেলেওছেন কোর্ট কাঁপিয়ে। সেই কিংবদন্তি টেনিস তারকা আখতার আলি (Akhtar Ali) আর নেই। গতকাল রাতে নিজের মেয়ের বাড়িতে প্রয়াত হয়েছেন তিনি। বয়স হয়েছিল ৮১ বছর। বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন কিংবদন্তি টেনিস তারকা। ভরতি ছিলেন হাসপাতালেও। শনিবারই হাসপাতাল থেকে ছাড়া পেয়ে গিয়েছিলেন মেয়ের বাড়িতে। সেখানেই গতকাল রাতে ঘুমের মধ্যে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

ভারতে টেনিসকে জনপ্রিয় করে তুলতে যাদের অবদান সবচেয়ে বেশি, তাঁদের মধ্যে একজন আখতার আলি। পাঁচ এবং ছয়ের দশকে ডেভিস কাপে ভারতের হয়ে নিয়মিত খেলেছেন তিনি। রেকর্ডও ছিল ঈর্ষনীয়। সিঙ্গলস, ডাবলস দুই ফরম্যাটেই স্বাচ্ছন্দ্য ছিলেন তিনি। ডেভিস কাপে তাঁর জয়-পরাজয়ের রেকর্ড ৯-২। খেলা ছাড়ার পরও টেনিসের সঙ্গে জড়িয়ে ছিলেন আখতার। বিজয় অমৃতরাজ, লিয়েন্ডার পেজ, রমেশ কৃষ্ণনদের কেরিয়ারের শুরু থেকে গাইড করেছেন। সোমদেব দেববর্মন, সানিয়া মির্জাদের প্রাথমিক ট্রেনিংও তাঁর হাতেই।

[আরও পড়ুন: ‘এই সম্মানই আগামিদিনে মোটিভেট করবে’, আপ্লুত টেবিল টেনিসে বাংলার প্রথম পদ্মশ্রী মৌমা]

তাঁর মৃত্যুতে শোকের ছায়া ক্রীড়াজগতে। টুইটে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি লেখেন,”আখতার আলির প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। একজন সত্যিকারের কিংবদন্তিকে হারালাম। আখতার স্যারের হাত ধরে ভারতের বহু টেনিস তারকা উঠে এসেছেন। আমরা তাঁকে ২০১৫ সালে বাংলার সর্বোচ্চ ক্রীড়াসম্মান দিয়েছি। আমি ওঁর সান্নিধ্য পেয়ে আপ্লুত। ওঁর পরিবারের প্রতি আমার সমবেদনা রইল।” সূত্রের খবর, প্রয়াত কিংবদন্তির শেষকৃত্যের সাক্ষী থাকতে পারেন ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসও (Arup Biswas)। টুইটে শোকপ্রকাশ করেছেন বিজয় অমৃতরাজ, সোমদেব দেববর্মনরা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement