BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ১৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Tokyo Olympics: সেমিতে হারতেই ভারতীয় হকি খেলোয়াড় বন্দনার পরিবারের প্রতি জাতিবিদ্বেষী মন্তব্য

Published by: Abhisek Rakshit |    Posted: August 5, 2021 7:51 pm|    Updated: August 5, 2021 7:51 pm

Men throw casteist slurs at Olympic star Vandana Katariya's family after team's semis loss in Tokyo | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিকের (Olympic) ইতিহাসে প্রথমবার সেমিফাইনালে উঠে নজির গড়েছে ভারতীয় মহিলা হকি দল (Indian Women’s Hockey Team)। কিন্তু শেষ চারের যুদ্ধে শক্তিশালী আর্জেন্টিনার (Argentina) কাছে হেরে গিয়েছে ভারতীয় দল। আর সেই হারের জন্য মহিলা হকি দলের অন্যতম সদস্য বন্দনা কাটারিয়ার পরিবারকে শুনতে হল জাতিবিদ্বেষী মন্তব্য। সম্প্রতি সামনে এসেছে সেই লজ্জাজনক ঘটনা। শেষপর্যন্ত বন্দনার পরিবারের অভিযোগ পেয়ে অভিযুক্ত দু’জনের মধ্যে থেকে একজনকে আটক করেছে পুলিশ।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভারত-আর্জেন্টিনা ম্যাচের পরপরই ওই ঘটনা ঘটে। হরিদ্বারের রোশনাবাদ গ্রামে বাড়ি বন্দনাদের। অভিযোগ ম্যাচে বন্দনারা হারতেই আশেপাশের উঁচু জাতের কয়েকজন নিজেদের বাড়ি থেকে বেরিয়ে এসে উল্লাস করতে থাকেন। ভারতের হারে বাজি পোড়ানো থেকে শুরু করে বন্দনাদের পরিবারের উদ্দেশে জাতিবিদ্বেষী মন্তব্য করতে থাকে তাঁরা। এখানেই শেষ নয়, ভারতীয় হকি দলে এবং টোকিওয় খেলতে যাওয়া দলে দলিতরা বেশি সংখ্যায় থাকার কারণেই এই হার। এমনকী ভারতীয় দলে দলিতদের নেওয়া উচিত নয়, সেকথাও বলতে শোনা যায় ওই ব্যক্তিদের।

[আরও পড়ুন: Tokyo Olympics: ভারতের পুরুষ হকি দলকে শুভেচ্ছা জানাতে গিয়ে এ কী করলেন Farhan!]

এই প্রসঙ্গে বন্দনার ভাই ওই সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “ভারতীয় দল হেরে যাওয়ায় আমরা হতাশ হয়ে পড়েছিলাম। তবে দল আর্জেন্টিনাকে কড়া টক্কর দিয়েছে। এজন্য ভারতীয় দলের খেলোয়াড়দের জন্য গর্বিত। কিন্তু ম্যাচের পরই আমরা বাইরে চিৎকার-চেঁচামেচির আওয়াজ পাই। বেরিয়ে দেখি গ্রামের উঁচু জাতের দু’জন আমাদের বাড়ির আশপাশে এসে ভারতীয় দলের হারের জন্য আনন্দ করছে। বাজি ফাটাচ্ছে। নাচ করছে। এখানেই শেষ নয়, এরপর তাঁরা আমাদের উদ্দেশে জাতিবিদ্বেষমূলক মন্তব্য করতে থাকে। এমনকী বলে ভারতীয় দলে দলিতদের নেওয়াই উচিত নয়। টোকিওয় যাওয়া দলে অধিক পরিমাণে দলিত থাকার কারণেই ভারতের এই খারাপ পারফরম্যান্স। শুধু হকি নয়, যেকোনও খেলাতেই দলিতদের নেওয়া উচিত নয়।” এই ঘটনার পরই অবশ্য থানায় অভিযোগ দায়ের করে বন্দনার পরিবার। এরপরই অভিযুক্ত দু’জনের মধ্যে থেকে একজনকে আটকও করেছে পুলিশ। তবে এই ঘটনায় রীতিমতো বিতর্ক তৈরি হয়েছে।

[আরও পড়ুন: Tokyo Olympics: Madhuri’র ‘আজা নাচলে’ গানের সঙ্গে সাঁতার কেটে তাক লাগালেন ইজরায়েলের দুই সাঁতারু]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে