৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার পেলেন নীরজ চোপড়া, মিতালি রাজ-সহ ১২ ক্রীড়াবিদ

Published by: Subhajit Mandal |    Posted: November 13, 2021 8:10 pm|    Updated: November 13, 2021 8:10 pm

Neeraj Chopra and 13 others receives Major Dhyan Chand Khel Ratna | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মান মেজর ধ্যানচাঁদ খেলরত্ন (Khel Ratna) পুরস্কার পেলেন ১২ জন ক্রীড়াবিদ। শনিবার রাষ্ট্রপতি ভবনে এই ক্রীড়াবিদদের হাতে পুরস্কার তুলে দেন খোদ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই ক্রীড়াবিদদের নাম প্রস্তাব করেছিল ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি। ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান পেলেন টোকিও অলিম্পিকে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়া (Neeraj Chopra), কিংবদন্তি মহিলা ক্রিকেটার মিতালি রাজ, ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী ও অন্য ৯ জন ক্রীড়াবিদ।

টোকিও অলিম্পিকে দেশের একমাত্র অ্যাথলিট হিসাবে স্বর্ণপদক পেয়েছেন নীরজ। শেষবার ২০০৮ সালে শুটিংয়ে সোনা পেয়েছিলেন অভিনব বিন্দ্রা। ইতিহাসের খাতায় তারপরই লেখা হয়েছে নীরজের নাম। তাঁর অনবদ্য সাফল্যের স্বীকৃতি হিসাবে খেলরত্ন সম্মানে ভূষিত করা হল তাঁকে।

নীরজ ছাড়াও অলিম্পিয়ানদের মধ্যে টোকিওতে পদকজয়ী কুস্তিগির রবিকুমার দাহিয়া (Ravi Kuma Dahiya), অসমের মহিলা বক্সার লাভলিনা বরগোহাঁই, বর্ষীয়ান হকি তারকা পিআর শ্রীজেশকে এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। প্যারা অলিম্পিকে অভাবনীয় সাফল্যের জন্য খেলরত্ন সম্মান পেলেন অবনী লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল, প্রমোদ ভগৎদের নাম।

এ বছরই প্রথম খেলরত্ন সম্মান পেলেন ১২ জন ক্রীড়াবিদ। এর আগে গতবছর পাঁচজন ক্রীড়াবিদ এই পুরস্কার পেয়েছিলেন। ২০১৬ সালে খেলরত্ন পান ৪ জন। এর পাশাপাশি এবছর অর্জুন পুরস্কারের (Arjuna Award) জন্য মনোনীত হয়েছেন ৩৫ জন। এদের মধ্যে রয়েছেন টিম ইন্ডিয়ার ওপেনার শিখর ধাওয়ানও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে