Advertisement
Advertisement
Neeraj Chopra

টোকিও অলিম্পিকে পদকজয়ীদের বিশেষ সম্মান, দিল্লিতে বসছে নীরজ-সিন্ধুদের মূর্তি

এদিকে, অনন্য সম্মানের জন্য মনোনিত হলেন অলিম্পিকে সোনাজয়ী নীরজ।

Neeraj Chopra, PV Sindhu, Ravi Dhaiya statues to find place in North Delhi | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:February 2, 2022 6:40 pm
  • Updated:February 2, 2022 6:40 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বমঞ্চে তাঁরা দেশকে গর্বিত করেছেন। তাঁদের দুর্দান্ত পারফরম্যান্সের হাত ধরেই টোকিও অলিম্পিক থেকে এসেছে একগুচ্ছ পদক। আর তাই তাঁদের বিশেষ সম্মান দিতে চলেছে দিল্লি সরকার। এবার অলিম্পিকে উজ্জ্বল নক্ষত্রদের মূর্তি বসছে রাজধানীতে।

উত্তর দিল্লির মুকুন্দ চক থেকে MCD কলোনি পর্যন্ত প্রায় ৯০০ মিটার দীর্ঘ রাস্তাকে নতুন করে সাজিয়ে তুলতে চলেছে পিডব্লিউডি (PWD)। মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের রাস্তা সংস্করণ প্রকল্পের অন্তর্গতই এই কর্মসূচি। সেই রাস্তারই নাম দেওয়া হচ্ছে অলিম্পিক্স বীথি (Olympics Boulevard)। গোটা পথজুড়ে থাকবে খেলার আমেজ। রাস্তার দু’ধারে শোভা পাবে খেলা সংক্রান্ত নানা স্থাপত্য, মূর্তি। সোনাজয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া (Neeraj Chopra) থেকে শাটলার পিভি সিন্ধু, বক্সার লভলিনা বরগোহাঁই, কুস্তিগির রবি চাহিয়া, বজরং পুনিয়া, ভারোত্তোলক মীরাবাঈ চানু-সহ ক্রীড়াক্ষেত্রে দেশকে গর্বিত করা অ্যাথলিটদের মূর্তি তৈরি করে তাঁদের সম্মান জানানো হবে এই অলিম্পিক বীথিতে!

Advertisement

[আরও পড়ুন: বিরাট কোহলির শততম টেস্টই কি দিন-রাতের? শ্রীলঙ্কা সিরিজের আগে চিন্তাভাবনায় বোর্ড]

জানা গিয়েছে, মূর্তিগুলির উচ্চতা ১৫ থেকে ২০ ফুট হবে। থাকবে বিশেষ লাইটিংয়ের ব্যবস্থাও। যাতে রাতেও উজ্জ্বল হয়ে ওঠে সেগুলি। এছাড়াও উঠতি অ্যাথলিটদের খেলায় উৎসাহ দিতেও বিশেষ পদক্ষেপ করা হচ্ছে। এখানেই তৈরি হতে চলেছে ফাইবার সাইকেল ট্র্যাক। প্রশিক্ষকদের তত্ত্বাবধানেই করা যাবে জিম। পাশাপাশি বাচ্চাদের জন্যও খেলার নানা সরঞ্জাম থাকবে। সব মিলিয়ে ক্রীড়াক্ষেত্রে উন্নতিসাধনে বদ্ধপরিকর কেজরিওয়াল সরকার।

Advertisement

এদিকে, এই সম্মানের পাশাপাশি আরও এক বিরল সম্মান পেলেন সদ্য পদ্মশ্রীতে সম্মানিত নীরজ চোপড়া। ২০২২-এর লরিয়াস ব্রেকথ্রু পুরস্কারের জন্য মনোনিত করা হল তাঁকে। এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন মোট ৬ ক্রীড়াবিদ। তাঁদের মধ্যেই রয়েছেন ভারতীয় জ্যাভলিন থ্রোয়ার। মোট ১৩০০ জনের প্যানেল বেছে নিয়েছে তাঁকে। প্যানেলে রয়েছেন ক্রীড়া সাংবাদিক থেকে সম্প্রচারকারীরা। এপ্রিলে প্রকাশিত হবে বিজয়ীর নাম।

[আরও পড়ুন: ইস্টবেঙ্গল তাঁবুতে বসে একা একা কেঁদেছিলেন সুভাষ ভৌমিক! স্মরণসভায় উঠে এল অজানা কাহিনি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ