BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’দিনের ব্যবধানে জোড়া সাফল্য! এভারেস্টের পর লোৎসে শৃঙ্গ জয়ের নজির বাংলার পিয়ালির

Published by: Sulaya Singha |    Posted: May 25, 2022 12:25 pm|    Updated: May 25, 2022 12:25 pm

Piyali Basak made to the Mt Lhotse summit | Sangbad Pratidin

ফাইল ছবি

স্টাফ রিপোর্টার: জোড়া সাফল‌্য। এভারেস্টের পর এবার লোৎসে শৃঙ্গ জয় করে নজির গড়লেন রাজ্যের মহিলা পর্বতারোহী পিয়ালি বসাক। মঙ্গলবার লোৎসে জয়ের খবর রাতে এসে পৌঁছয় হুগলিতে তাঁর পরিবারের কাছে। শেষ খবর পাওয়া পর্যন্ত পিয়ালী লোৎসে জয় করে বেস ক‌্যাম্পের পথে। পিয়ালির এমন জোড়া সাফল্যে উচ্ছ্বসিত রাজ্যের পর্বতারোহীরা। 

ভারতীয় মহিলা হিসাবে একইসঙ্গে দুই শৃঙ্গ জয়ের নজিরও গড়ে ফেললেন এই বঙ্গতনয়া। মঙ্গলবার সন্ধ‌ে ৭:২৩ মিনিটে পিয়ালির বোন তমালির ফোনে পায়োনিয়ার এজেন্সি মেসেজ করে এই জয়ের খবর জানায়।

[আরও পড়ুন: রানাঘাটে রেললাইন আটকে বিক্ষোভ যাত্রীদের, শিয়ালদহ-লালগোলা শাখায় দীর্ঘক্ষণ ব্যাহত পরিষেবা]

কার্যত বিনা অক্সিজেনে দিনকয়েক আগে অদম‌্য জেদে বিশ্বের সর্বোচ্চ শিখর এভারেস্টে (Mt Everest) আরোহন করেছিলেন চন্দননগরের কাঁটাপুকুরের বাসিন্দা পিয়ালি (Piyali Basak)। এভারেস্টের কিছুটা আগে যেখানে অক্সিজেনের পরিমাণ তলানিতে, সেখানে বাধ‌্য হয়ে সামান‌্য অক্সিজেনের সাহায‌্য নেন পিয়ালি। সেই জয়ের পর বেস ক‌্যাম্পে নেমে এসে অপেক্ষা করছিলেন পরবর্তী অভিযানের জন‌্য। পর্বতারোহীরা জানেন, এভারেস্ট জয়ের পর লোৎসে জয় করতে গেলে কী অসম্ভব দৃঢ় মানসিকতা এবং শারীরিক সক্ষমতার প্রয়োজন হয়।

এর আগে বাংলার আর এক পর্বতারোহী ছন্দা গায়েন এভারেস্ট জয়ের পর লোৎসে জয় করতে গিয়ে হিমশীতল বরফের চাদরে হারিয়ে গিয়েছিলেন। এতটাই ভয়ংকর সেই যাত্রাপথ। আবহাওয়া কিছুটা ভাল হতেই পিয়ালী দুর্দমনীয় সাহসে ভর করে বেরিয়ে পড়েন বেস ক‌্যাম্প ছেড়ে। লক্ষ‌্য ছিল, লোৎসে শৃঙ্গের উপর ভারতের জাতীয় পতাকা উড়িয়ে দেওয়া। পিয়ালীর পরিবার সূত্রে জানা গিয়েছে, গতকাল রাতে লোৎসে অভিযানে বেরিয়ে শেষ পর্যন্ত শৃঙ্গে উঠতে সফল হয়েছেন পিয়ালি। বিশ্বের চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে (৮,৫১১ মিটার) জয়ের পর পিয়ালীকে বাড়ি ফিরলে বিরিয়ানি খাওয়াবেন মা। তবে, ১২ লক্ষ টাকা দেনা নিয়েই চিন্তায় বসাক পরিবার।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধি রুখতে বড় সিদ্ধান্ত কেন্দ্রের, ভোজ্য তেলের পর এবার সস্তা হচ্ছে চিনি]

পিয়ালির এই সাফল্যের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছার বন্যা। বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পলও টুইট করে জোড়া সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন পিয়ালিকে। তাঁর অদম্য ইচ্ছা আর সাহসিকতার প্রশংসাও করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে