BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

একধাক্কায় বাড়ছে পুরস্কারমূল্য, ‘রাজীব গান্ধী খেলরত্ন’ প্রাপকরা কত টাকা পাবেন জানেন?

Published by: Abhisek Rakshit |    Posted: August 20, 2020 8:51 pm|    Updated: August 20, 2020 8:51 pm

An Images

‌সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ একধাক্কায় অনেকটাই বাড়তে চলেছে খেলরত্ন, অর্জুন, দ্রোণাচার্য–সহ জাতীয় ক্রীড়া পুরস্কারগুলোর অর্থমূল্য। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের পক্ষ থেকে ইতিমধ্যেই এই বিষয়ে সমস্ত সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে। কেন্দ্রের কাছে প্রস্তাবও পাঠানো হয়েছে। ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু, নিজে গোটা বিষয়টি দেখছেন। সূত্রের খবর, সব ঠিক থাকলে আগামী ২৯ আগস্ট জাতীয় ক্রীড়াদিবসেই নয়া পুরস্কারমূল্যের কথা ঘোষণা করা হতে পারে।

[আরও পড়ুন: ‘মহেন্দ্র সিং ধোনি শুধু কোনও ক্রীড়াব্যক্তিত্ব নন,’ মাহিকে আবেগঘন চিঠি প্রধানমন্ত্রীর]

জানা গিয়েছে, ক্রীড়ামন্ত্রকের নতুন এই প্রস্তাবে খেলরত্ন প্রাপকদের পুরস্কারমূল্য সাড়ে সাত লক্ষ টাকা থেকে একধাক্কায় ৭০ শতাংশ বাড়িয়ে ২৫ লক্ষ টাকা করা হচ্ছে। অর্জুন পুরস্কার প্রাপকদের পুরস্কারমূল্য পাঁচ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হচ্ছে। এছাড়া দ্রোণাচার্য পুরস্কারের অর্থমূল্য ৫ লক্ষ থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হচ্ছে। ক্রীড়ামন্ত্রকের এক আধিকারিকদের উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, ইতিমধ্যে সমস্ত প্রক্রিয়া সম্পন্ন। কেন্দ্রের কাছে যাবতীয় তথ্য পাঠিয়ে দেওয়া হয়েছে। এবার শুধু প্রয়োজন সম্মতির। ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু নিজেই গোটা বিষয়টি দেখছেন। যদিও ক্রীড়াসচিব রবি মিত্তলকে ব্যাপারে প্রশ্ন করা হলে বলেন, ‘‌‘‌আমি এ ব্যাপারে কিছু জানি না।’‌’‌

[আরও পড়ুন: কড়া নিয়মের ঘেরাটোপে নাইটদের সংসার, হোটেলে একে অপরের মুখও দেখছেন না কার্তিকরা]

এর আগে গত মঙ্গলবার খেলরত্ন, অর্জুন-সহ ক্রীড়াক্ষেত্রে অন্যান্য সম্মানের জন্য তারকাদের বাছাই করতে বৈঠকে বসেছিল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি। সেখানেই খেলার দুনিয়ার সর্বোচ্চ সম্মানের ‘‌রাজীব গান্ধী খেলরত্ন’র‌ (Rajiv Gandhi Khel Ratna) জন্য বেছে নেওয়া হয় ভারতীয় ক্রিকেট দলের সহ-অধিনায়ক রোহিতের নাম। তাঁর সঙ্গে এই অনন্য সম্মান পাবেন এশিয়ান গেমসে সোনাজয়ী কুস্তিগির ভিনেশ ফোগাট (Vinesh Phogat), কমনওয়েলথে সোনাজয়ী টেবল টেনিস চ্যাম্পিয়ন মনিকা বাত্রা (Manika Batra) এবং প্যারালিম্পিকে দেশকে সোনা এনে দেওয়া অ্যাথলিট মারিয়াপ্পান থাঙ্গাভেলুও (Mariappan Thangavelu)।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement