BREAKING NEWS

১৪  আশ্বিন  ১৪২৯  বুধবার ৫ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা আতঙ্ক: পিছিয়ে গেল টোকিও অলিম্পিক, আয়োজিত হবে আগামী বছর

Published by: Subhamay Mandal |    Posted: March 24, 2020 8:45 am|    Updated: March 24, 2020 7:15 pm

Tokyo Olympics postponement decided, says IOCIOCIOC

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনাই সত্যি হল। বিশ্বজুড়ে ক্রীড়ামহলের চাপে পড়ে শেষপর্যন্ত টোকিও অলিম্পিক স্থগিত করতে বাধ্য হল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। মঙ্গলবার সরকারিভাবে এই সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হল। সোমবারই আইওসি’র সদস্য ডিক পাউন্ড এই ইঙ্গিত দেন। এবছরের অলিম্পিক আগামী ২৪ জুলাই থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের জন্য অলিম্পিক স্থগিত করার আবেদন জানাচ্ছিল একাধিক দেশ। কানাডা তো জানিয়েই দিয়েছে, তারা দল পাঠাবে না। এই পরিস্থিতিতে বিশ্বজুড়ে চাপের মুখে গেমস স্থগিত করতে বাধ্য হল আইওসি।

জানা গিয়েছে, অলিম্পিক আগামী বছর অর্থাৎ ২০২১ সালে আয়োজন হবে। ডিক পাউন্ড জানিয়েছেন, আপাতত নির্ধারিত সময়ে অলিম্পিক শুরু হচ্ছে না। পরবর্তী পদক্ষেপ আইওসি বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে। তখনই পরবর্তী সূচি ঠিক হবে। তবে সে আশাও কম। কারণ, করোনার জেরে যা পরিস্থিতি তাতে এখন বৈঠকও সম্ভব নয়। গোটা বিশ্বের ক্রীড়ামহল বেশ কয়েকদিন ধরে চাপ দিচ্ছিল আইওসিকে। যাতে গেমস এবছরের মতো বাতিল করা যায়। কিন্তু স্পনসরদের অনীহায় গেমস বাতিল করার পক্ষে ছিল না আইওসি। তবে কানাডা দল না পাঠানোর সিদ্ধান্ত নিতেই নড়েচড়ে বসে কার্যনির্বাহী কমিটি।

[আরও পড়ুন: স্পনসরদের চাপ! ঝুঁকি নিয়েও টোকিও অলিম্পিক আয়োজন করতে চায় জাপান]

কানাডার পথে হেঁটে সোমবারই অস্ট্রেলিয়া অ্যাথলিটদের না পাঠানোর সিদ্ধান্ত জানিয়ে দেয়। এরপরই রবিবার অলিম্পিক পিছিয়ে দেওয়ার কথা ভাবনাচিন্তা শুরু করে আইওসি। সভাপতি থমাস বাচ অ্যাথলিটদের চিঠি দিয়ে জানিয়েছেন, গেসম স্থগিত করা কোনও বিকল্প নয় বরং সিদ্ধান্ত। ক্রীড়াবিদদের শরীর-স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত। আগামী চার সপ্তাহের মধ্যে পরবর্তী পদক্ষেপ করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও (WHO) আইওসি’র সিদ্ধান্ত ঘোষণার অপেক্ষায় ছিল। তারাও চাইছিল অলিম্পিক এবার বাতিল হোক। এই কারণে তারা গত কয়েকদিন বারবার আইওসি এবং জাপান সরকারের সঙ্গে যোগাযোগ করছিলেন। শেষপর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার আরজি মেনে অলিম্পিক স্থগিত করে দিল আইওসি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে