Advertisement
Advertisement
Tokyo Paralympics

Tokyo Paralympics: ইতিহাস গড়ে ব্যাডমিন্টনে রুপো পেলেন IAS আধিকারিক সুহাস ইয়াথিরাজ

টোকিও প্যারালিম্পিকে ১৮তম পদক পেল ভারত।

Tokyo Paralympics: India's Suhas Lalinakere Yathiraj ended his campaign with a historic silver | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:September 5, 2021 8:40 am
  • Updated:September 5, 2021 1:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যিনি রাঁধেন, তিনি চুলও বাঁধেন। পেশায় তিনি IAS অফিসার। উত্তরপ্রদেশের নয়ডার জেলাশাসকের মতো গুরুদায়িত্ব সামলাচ্ছেন। কিন্তু তাঁর নেশা ব্যাডমিন্টন। আর সেই নেশাই এবার প্যারালিম্পিকে (Tokyo Paralympics) পদক এনে দিল দেশকে। টোকিও প্যারালিম্পিক থেকে দেশের জন্য রুপো এনে দিলেন IAS অফিসার সুহাস ইয়াথিরাজ (Suhas L Yathiraj)।

প্রথম আইএএস আধিকারিক হিসাবে প্যারালিম্পিকে অংশ নিয়ে আগেই ইতিহাসের খাতায় নাম লিখিয়ে ফেলেছেন তিনি। নিজের জীবনের প্রথম প্যারালিম্পিককে আরও স্মরণীয় করে রাখলেন উত্তরপ্রদেশের নয়ডা জেলার জেলাশাসক। প্যারালিম্পিক ব্যাডমিন্টনে রুপোর পদক পেলেন সুহাস ইয়াথিরাজ। ফাইনালে ফ্রান্সের প্রতিদ্বন্দ্বীকে হারাতে না পারলেও, সুহাসের সাফল্যে উচ্ছ্বসিত দেশের ক্রীড়াপ্রেমীরা। সুহাস রুপো জিতলেও এদিন ব্রোঞ্জ মেডেল ম্যাচে পরাজিত হন ভারতের তরুণ ধীলন। তৃতীয় স্থান নির্ণায়ক ম্যাচে স্ট্রেট সেটে পরাজিত হন তিনি।

[আরও পড়ুন: Tokyo Paralympics: শুটিংয়ে সোনা জয় মণীশ নরওয়ালের, রুপো ঘরে তুললেন সিংহরাজ]

রবিবার ব্যাডমিন্টনে SL4 বিভাগের ফাইনালে ফান্সের লুকাস মাজুরের বিরুদ্ধে দুর্দান্ত লড়াই করেও পরাজিত হন নয়ডার জেলাশাসক। বিশ্বের এক নম্বর শাটলারের বিরুদ্ধে তাঁর লড়াই স্মরণীয় হয়ে থাকবে। প্রথম সেটে ২১-১৫ পয়েন্টে হারলেও দ্বিতীয় সেটে দুর্দান্ত কামব্যাক করেন সুহাস। এই সেটটি তিনি জিতে নেন ১৭-২১ পয়েন্টে। কিন্তু টুর্নামেন্টের প্রথম বাছাই ফ্রান্সের মাজুর তৃতীয় সেটে সুহাসকে ফের ২১-১৫ পয়েন্টের ব্যবধানে হারিয়ে দেন। যার ফলে সুহাসকে সন্তুষ্ট থাকতে হয় রুপো পেয়েই।

[আরও পড়ুন: Tokyo Paralympics 2021: চতুর্থ সোনা ভারতের ঝুলিতে, ব্যাডমিন্টনে স্বর্ণপদক প্রমোদ ভগতের]

সুহাসের এই সাফল্যে উচ্ছ্বসিত দেশ। ইতিমধ্যেই তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। “সুহাস গোটা দেশের কল্পনাকে বাস্তব রূপ দিয়েছেন নিজের অনবদ্য ক্রীড়া প্রতিভা দিয়ে”, টুইট প্রধানমন্ত্রীর। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও (Ramnath Kovind) এই আইএএস আধিকারিককে শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছাবার্তা দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ