১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের কলঙ্কিত পাক ক্রিকেট, স্পট-ফিক্সিংয়ের অভিযোগে নির্বাসিত খালিদ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 20, 2017 2:33 pm|    Updated: September 20, 2017 2:33 pm

Pakistan cricketer Khalid Latif banned for 5 years over spot-fixing

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাক ক্রিকেটকে কালিমালিপ্ত করে নির্বাসিত হয়েছেন শরজিল খান। স্পট-ফিক্সিংয়ে নাম জড়িয়েছিল তাঁর। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতি দমন শাখার তরফে পাঁচ বছরের জন্য নির্বাসিত করা হয়েছে তাঁকে। এবার ক্রিকেট থেকে ছেঁটে ফেলা হল পাক ক্রিকেটার খালিদ লতিফকেও। বুধবার দুর্নীতিদমন শাখা তাঁকেও একই শাস্তি দিল। তিন সদস্যের ট্রাইবুনালের তরফে জানানো হয়, পাঁচ বছর নির্বাসনের পাশাপাশি দশ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে খালিদ লাতিফকে।

[ধোনির পর ফের এক ভারতীয় ক্রীড়াবিদের চরিত্রে দেখা যাবে সুশান্তকে!]

গত ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগে ইসলামাবাদ ইউনাইটেড বনাম পেশোয়ার জালমির ম্যাচে দুই পাক ক্রিকেটার শরজিল খান ও খালিদের বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ উঠেছিল। যার জেরে টুর্নামেন্টের দ্বিতীয় দিনই দুবাই থেকে দেশে ফিরিয়ে দেওয়া হয় তাঁদের। সেই সঙ্গে দু’জনকে সাসপেন্ডও করে পিসিবি। তখনই এক বিবৃতিতে পাক বোর্ড জানিয়েছিল, ‘আইসিসির তত্ত্বাবধানে পিসিবি ওই ঘটনাটির তদন্তে নেমেছে। খেলার মাঠে স্বচ্ছতা আনতে এই পদক্ষেপ।’ আগস্টে শাস্তির মেয়াদ ঘোষিত হয় শরজিলের। এবার খালিদকে নিয়েও সিদ্ধান্ত নিল ট্রাইবুনাল। মোট ছ’টি ধারা লঙ্ঘন করেছেন তিনি বলে জানানো হয়েছে। যার মধ্যে অন্যকে গড়াপেটায় অংশ নিতে উসকানির অভিযোগও রয়েছে। বুকিদের সঙ্গে তাঁদের সরাসরি যোগাযোগের খবরও পেয়েছিল বোর্ড। বুকিদের নির্দেশে সেই ম্যাচের প্রথম ওভারে দু’টি ডট বল করতে রাজি হয়ে যান শরজিল। খালিদ সে ম্যাচে না খেললেও গোটা ঘটনার কথা জানতেন তিনি। তা সত্ত্বেও বোর্ডের কাছ থেকে বিষয়টি লুকিয়ে যান। আর সেই কারণেই একই রকম শাস্তির মুখে পড়তে হল তাঁকে। এক্ষেত্রে শাস্তির সর্বনিম্ন মেয়াদ হয় ছমাস এবং সর্বোচ্চ আজীবন নির্বাসন।

[পাণ্ডিয়াকে নিয়ে মন্তব্য করে নেটদুনিয়ায় হাসির খোরাক এই পাক সাংবাদিক]

৩১ বছরের খালিদ দেশের জার্সি গায়ে পাঁচটি ওয়ানডে এবং ১৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। পিসিবি’র নিয়ম অনুযায়ী সিদ্ধান্ত ঘোষণার ১৪ দিনের মধ্যে নিজের সপক্ষে আবেদন জানাতে পারেন কোনও ক্রিকেটার। খালিদ কী করবেন তা অবশ্য জানা যায়নি

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে