Advertisement
Advertisement

শৃঙ্খলাভঙ্গের অভিযোগে এক ম্যাচ নির্বাসিত জাদেজা

কী করলেন তিনি?

Ravindra Jadeja suspended for 1 match
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:August 6, 2017 3:10 pm
  • Updated:August 6, 2017 3:10 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কলম্বো টেস্টে সাত-সাতটি উইকেট ঝুলিতে ভরেছেন। যার মধ্যে দ্বিতীয় ইনিংসে পাঁচটি উইকেট নিয়ে ভারতের সিরিজ জয়ের অন্যতম নায়ক হয়ে উঠেছেন। দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে দ্রুততম ১৫০টি উইকেট তুলে নজির গড়েছেন। কিন্তু পরদিনই শুনলেন দুঃসংবাদ। দুরন্ত ফর্মে থাকা রবীন্দ্র জাদেজাকে এক ম্যাচ সাসপেন্ড করল আইসিসি। অর্থাৎ, ১২ আগস্ট থেকে শুরু হতে চলা পাল্লেকেলেতে শেষ টেস্টে মাঠের বাইরেই থাকতে হবে তাঁকে।

[শ্রীলঙ্কার ভরাডুবি, এক টেস্ট বাকি থাকতেই সিরিজ বিরাটদের]

কিন্তু কেন নির্বাসনের কোপে পড়তে হল জাদেজাকে? আইসিসি’র তরফে জানানো হয়েছে, মাঠে বিশৃঙ্খল আচরণের কারণেই সাসপেন্ড করা হয়েছে তাঁকে। ২৪ মাসের মধ্যে বাইশ গজে ফের নিন্দনীয় আচরণের জন্য এই নিয়ে ৬ পয়েন্ট কাটা গিয়েছে ভারতীয় স্পিনারের। ভেঙেছেন আইসিসি’র নিয়ম (কোড অব কনডাক্ট)। যার ফলে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানাও করা হয়েছে। আইসিসি’র কোড অব কনড্যাক্টের ২.২.৮ নম্বর ধারায় জাদেজাকে দোষী বলেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।
শনিবার কলম্বো টেস্টের তৃতীয় দিনের ঘটনা। ৫৮ তম ওভারের  শেষ ডেলিভারিতে  করুনারত্নের নেওয়া শট ধরেন জাদেজা। এরপর ব্যাটসম্যান করুনারত্নের দিকে সজোরে ছোড়েন ভারতীয় অলরাউন্ডার। অল্পের জন্য রক্ষা পান শ্রীলঙ্কান তারকা। বিপজ্জনকভাবে বিপক্ষ ক্রিকেটারের দিকে বল থ্রো করায় জাদেজাকে সতর্কও করেন আম্পায়ার। পরে আম্পায়ার ও ম্যাচ রেফারির রিপোর্টের ভিত্তিতেই নির্বাসনের সিদ্ধান্ত নেয় আইসিসি। জাদেজা অবশ্য বিতর্কে না গিয়ে নিজের ভুল স্বীকার করে নিয়ে আইসিসি’র সিদ্ধান্ত মেনে নিয়েছেন।

Advertisement

jadeja_web

Advertisement

[ভাইরাল হল বান্ধবীর সঙ্গে রোনাল্ডোর ঘনিষ্ঠ মুহূর্তের ছবি]

গত বছর অক্টোবরে ইন্দোরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে আইন ভাঙার অভিযোগ উঠেছিল জাদেজার বিরুদ্ধে। সেবার আইসিসি’র ২.২.১১ নম্বর ধারা লঙ্ঘন করেন তিনি। যে কারণে শাস্তি স্বরূপ ৫০ শতাংশ জরিমানা এবং তিন পয়েন্ট কাটা গিয়েছিল। বোলিংয়ে ঝড় তুললেও স্পিনারের শৃঙ্খলার রেকর্ড যে বেশ খারাপ দিকেই এগোচ্ছে, তা ক্রমেই স্পষ্ট। যদি ২৪ মাসের মধ্যে জাদেজার নিন্দনীয় পয়েন্ট আট হয়ে যায়, সেক্ষেত্রে চার ম্যাচের জন্য নির্বাসিত করা হবে তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ