৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানেন, আইপিএল-এ মেন্টর হয়ে বাকিদের কোন বিষয়ে টেক্কা দিলেন শচীন?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 20, 2017 3:42 pm|    Updated: July 11, 2018 10:46 am

Sachin Tendulkar earns the highest amongst coaches and mentors in IPL

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইপিএল-এ কোন ক্রিকেটার কত টাকার বিনিময়ে ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিচ্ছেন, তা নিলামের দিনই বোঝা যায়। কিন্তু কোচ বা মেন্টররা কত অর্থ পাচ্ছেন, সে বিষয়ে সকলে অবগত হন না। এবারের টুর্নামেন্ট এক্কেবারে শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। রবিবার ফাইনালে মুখোমুখি মুম্বই ও পুণে। আর তার আগে জানা গেল, এবারের আইপিএল-এ আয়ের দিক থেকে কোন কোচ বা মেন্টর সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন।

দিল্লি দলে যেমন রয়েছেন মেন্টর রাহুল দ্রাবিড়, তেমন মুম্বই দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন মাহেলা জয়বর্ধনে। আবার ড্যানিয়েল ভিত্তোরি কোচিং করান বিরাট কোহলির আরসিবি-কে। ভারতীয়দের মধ্যে রয়েছেন বীরেন্দ্র শেহবাগ, ভিভিএস লক্ষ্মণও। জনপ্রিয় এবং সুপারহিট এই টুর্নামেন্টের সৌজন্যে সকলেই যে মোটা অঙ্কের অর্থ উপার্জন করেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। তবে আয়ের দিক থেকে এঁদের সকলকে পিছনে ফেলে দিয়েছেন একজন। যিনি নিজের ক্রিকেট কেরিয়ারেও বাকিদের হার মানিয়ে হয়ে উঠেছিলেন ক্রিকেট ঈশ্বর। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের রিপোর্টে জানা গিয়েছে, কোচ ও মেন্টরদের মধ্যে মুম্বই ইন্ডিয়ান্সের মেন্টর শচীন তেণ্ডুলকরই চলতি আইপিএল-এ সবচেয়ে বেশি আয় করেছেন। তবে তাঁর আসল আয় প্রকাশ করা হয়নি। এদিকে দ্রাবিড়ের আয় সাড়ে ৪ কোটি টাকা। যিনি রয়েছেন মাস্টার ব্লাস্টারের পরই। কারণ রিপোর্ট বলছে, প্রাক্তন ভারতীয় অধিনায়কের চেয়ে বাকি দলের কোচ ও মেন্টরদের আয় কম।

[তিরন্দাজি বিশ্বকাপে সোনা জিতল ভারত]

এক নজরে দেখে নেওয়া যাক, আর কোন কোচ কত উপার্জন করলেন? আরসিবি কোচ ভিত্তোরি ও কেকেআর কোচ জ্যাক ক্যালিসের আইপিএল থেকে বার্ষিক আয় সাড়ে ৩ কোটি টাকার কাছাকাছি। এদিকে শেহবাগ, জয়বর্ধনে এবং হায়দরাবাদ কোচ টম মুডির উপার্জন ২ কোটি ৩০ লক্ষ থেকে ৩ কোটির মধ্যে। কোচ ও মেন্টরদের মধ্যে সর্বনিম্ন আয় নাকি ব্র্যাড হজের। গুজরাট কোচ পাচ্ছেন ৭০ লক্ষ টাকা। তবে আইপিএল-এ যে কোচ যতই উপার্জনই করুন না কেন, গোটা বিশ্বের কোচকে আয়ের নিরিখে হারিয়ে দিয়েছেন টিম ইন্ডিয়ার কোচ অনিল কুম্বলে।

[জানেন, মুম্বই ইন্ডিয়ান্সের এই ক্রিকেটার ছিলেন রেস্তরাঁ কর্মী?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে