BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিশ্বরেকর্ডের লক্ষ্যে সপ্তম আগ্নেয়গিরির বেসক্যাম্পে সত্যরূপ

Published by: Tanumoy Ghosal |    Posted: January 14, 2019 5:29 pm|    Updated: January 14, 2019 11:00 pm

Satyarup Siddhanta reaches base camp of Mount Sidley

তনুময় ঘোষাল: বিশ্ব রেকর্ডের শেষ ধাপে বাঙালি পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত। ইতিহাসেরও বটে। আন্টার্কটিকা মাউন্ট সিডলে আগ্নেয়গিরি বেসক্যাম্পে পৌঁছে গিয়েছেন তিনি। সবকিছু ঠিকঠাক থাকলে, ভারতীয় সময় আগামী বুধবার গভীর রাতে সত্যরূপ সপ্তম আগ্নেয়গিরি জয় করে ফেলবেন। সুখবরের আশায় প্রহর গুনছেন রাজ্যের মানুষ।

[মাউন্ট ভিনসন ছুঁয়ে বিশ্বরেকর্ড অরুণিমার, শুভেচ্ছা প্রধানমন্ত্রীর]

শুধু খেলা নয়, অ্যাডভেঞ্জার স্পোর্টস। কিন্তু এদেশের ক্রিকেট কিংবা ফুটবলের মতো তেমন প্রচার নেই পর্বতারোহণের। অভিযানের জন্য স্পনসর জোগাড় করতে হিমসিম খেতে হয় পর্বতারোহীদের। স্রেফ অদম্য ইচ্ছাকে হাতিয়ার করে নিজের লক্ষ্যে এগিয়ে চলেছেন এভারেস্টজয়ী সত্যরূপ।পাশে পেয়েছেন বন্ধু, সহকর্মী ও শুভানুধ্যায়ীদের। সাতটি মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করেই থেমে থাকেননি তিনি। সাতটি আগ্নেয়গিরিও জয় করতে চেয়েছিলেন তিনি। আর সেই স্বপ্নই এবার সত্যি হতে চলেছে। ইতিহাসের দোরগোড়ায় সত্যরূপ। মাত্র ৩৫ বছর বয়সে ‘সেভেন সামিট অ্যান্ড সেভেন ভলকানো’ জয়ের কৃতিত্ব বিশ্বের আর কোনও পর্বতারোহীর নেই। সত্যরূপের নাম উঠবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে।

গত বছরের ৬ ডিসেম্বর মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেগিরি পিকো দে ওরিজাবা জয় করেন সত্যরূপ। এই সক্রিয় আগ্নেয়গিরিটি উত্তর আমেরিকার তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। সামিটের পর নিচে নামার সময়ে দুর্ঘটনার কবলেও পড়েছিলেন এই বাঙালি পর্বতারোহী ও তাঁর গাইড। তবে শেষপর্যন্ত সবকিছু ভালয় ভালয় মিটে যায়। ষষ্ঠ আগ্নেয়গিরি জয় করে কিছুদিনের জন্য নিজের শহরে এসেছিলেন সত্যরূপ। নতুন বছরের শুরুতেই আন্টার্কটিকার মাউন্ট সিডলে আগ্নেয়গিরি জয় করতে বেরিয়ে পড়েছেন তিনি। ২ জানুয়ারি কলকাতায় একটি ঘরোয়া অনুষ্ঠানে অভিযানের জন্য সত্যরূপকে  শুভেচ্ছা জানান তাঁর স্কুলের বন্ধু, সহকর্মী ও কাছের মানুষরা। সকলেরই বিশ্বাস, বিশ্বের দুর্গমতম মাউন্ট সিডলে আগ্নেয়গিরির চূড়ায়ও জাতীয় পতাকা ওড়াবেন তিনি। কলকাতা থেকে চিলির স্যান্টিয়াগো শহর হয়ে অ্যান্টার্টিকায় পৌঁছান সত্যরূপ। এখন মাউন্ট সিডলের বেসক্যাম্পে অপেক্ষা করছেন তিনি ও তাঁর সঙ্গীরা। আবহাওয়া একটু ভাল হলেই শৃঙ্গজয়ের লক্ষ্যে অভিযান শুরু হবে। আর বুধবার রাতে হয়তো বাঙালির বিশ্বজয়ের খবর আসবে। হার মানবে বিশ্বের দুর্গমতম আগ্নেয়গিরি আন্টার্কটিকার মাউন্ট সিডলেও। 

‘২ কোটি টাকা দেবেন, না ওটা জুমলা ছিল?’, শুটারের প্রশ্নের জবাব দিলেন মন্ত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে