BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিসিসিআইয়ের প্রশাসকদের নাম ঘোষণা করল সুপ্রিম কোর্ট

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 30, 2017 11:38 am|    Updated: August 12, 2021 5:19 pm

SC announces four membered panel under Vinod Rai to head BCCI

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনার অবসান। সোমবার বিসিসিআই-এর প্রশাসকদের নাম ঘোষণা করল সুপ্রিম কোর্ট।

এদিন দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, চারজন প্রশাসক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের দায়িত্ব সামলাবেন। প্রাক্তন সিএজি বিনোদ রাইকে প্রশাসকদের প্যানেলের প্রধান হিসেবে বেছে নেওয়া হয়েছে। সেই প্যানেলের বাকি সদস্যরা হলেন ইতিহাসবিদ রামচন্দ্র গুহ, ভারতীয় দলের প্রাক্তন মহিলা অধিনায়ক ডায়না এডুলজি এবং আইডিএফসি ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর বিক্রম লিময়ে। আদালতের এই ঘোষণার পর বোর্ডের ছবিটা অনেকটাই স্পষ্ট। আদালতের নির্দেশ অনুযায়ী, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আইসিসি-র বৈঠকে বিসিসিআই-এর হয়ে প্রতিনিধিত্ব করবেন প্যানেলের সদস্য বিক্রম এবং বোর্ডের যুগ্ম-সচিব অমিতাভ চৌধুরী।

(বিদ্যুৎ ছাড়াই পাখা চালিয়ে তাক লাগালেন ভারতীয় ইঞ্জিনিয়ার)

উল্লেখ্য, আদালতের নির্দেশ অমান্য করায় গত ২ জানুয়ারি বিসিসিআই-এর সভাপতি এবং সচিব পদ থেকে বহিষ্কার করা হয়েছিল অনুরাগ ঠাকুর এবং অজয় শিরকেকে। তাঁদের পর বোর্ডের দায়িত্ব কার হাতে তুলে দেওয়া হবে, তা নিয়ে চলে বিস্তর জল্পনা। প্রথমে দুই সদস্যের প্যানেলকে বোর্ডের উত্তরসূরি বাছার দায়িত্ব দেয় সুপ্রিম কোর্ট। সেই মর্মে ৯ জনের একটি তালিকা জমা দিয়েছিলেন গোপাল সুব্রহ্মণম এবং অনিল দিবান। তবে সেই তালিকায় সন্তষ্ট ছিল না আদালত।

(‘ধোঁকা’ দিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ফেডেরার!)

পরে বোর্ড নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। যাঁরা বোর্ডের দায়িত্বভার সামলাবেন। কমিটির সদস্যদের নাম সুপারিশের ভার দেওয়া হয়েছিল বিসিসিআই এবং কেন্দ্রের প্রতিনিধি অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগির উপর। ২৭ জানুয়ারি নামের তালিকা সর্বোচ্চ আদালতে জমা দেন তাঁরা। তারপরই এই চারজনের নাম ঘোষণা করা হল। যদিও কমিটিতে ক্রীড়ামন্ত্রকের সচিবকে নেওয়ার আবেদন জানিয়েছিলেন অ্যাটর্নি জেনারেল। তবে তাঁর প্রস্তাব খারিজ করে দেয় আদালত। কারণ সুপ্রিম কোর্টের তরফে আগেই নির্দেশ দেওয়া হয়েছিল, কোনও নেতা বা মন্ত্রী বিসিসিআই-এর কাজের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে