৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

লক্ষ্মণের সেরা ভারতীয় টেস্ট একাদশের অধিনায়ক সেই সৌরভই

Published by: Sulaya Singha |    Posted: August 28, 2018 6:36 pm|    Updated: August 28, 2018 6:36 pm

Sourav Ganguly skipper in VVS Laxman's best Indian test team

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক বছর টেস্ট ক্রিকেটের মানচিত্রে অন্যতম উজ্জ্বল নাম ভারত। সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম ইন্ডিয়া এককালে অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙেছিল। আবার মহেন্দ্র সিং ধোনির জমানায় টেস্ট ব়্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়েছিল ভারত। বর্তমানে সীমিত ক্রিকেটের পাশাপাশি টেস্টেও ‘সেরা’র তকমা ছিনিয়ে নিয়েছেন বিরাট কোহলি। বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে সমতা ফেরানোর লড়াই টিম ইন্ডিয়ার। আর তারই মধ্যে গত আড়াই দশকের সেরা ভারতীয় একাদশ বেছে নিলেন ভিভিএস লক্ষ্মণ।

[ফাইনালে ফের ব্যর্থ সিন্ধু, এশিয়াডে রুপোতেই সন্তুষ্ট হায়দরাবাদি শাটলার]

সৌরভ গঙ্গোপাধ্যায়, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলেরা ভারতীয় টেস্ট ক্রিকেটের ভিতকে শক্ত করেছিলেন। এককথায় টেস্টে তা ভারতের সুবর্ণ যুগ ছিল। সেই ভাবমূর্তি ধরে রাখার যথাসাধ্য চেষ্টা করেছিলেন ধোনি। আর সেই সাফল্যের ট্র্যাডিশন বয়ে নিয়ে যেতে বদ্ধপরিকর কোহলি অ্যান্ড কোম্পানি। তাই স্বাভাবিকভাবেই লক্ষ্মণের দলে জায়গা করে নিয়েছেন ধোনি ও কোহলি। কিন্তু মজার বিষয় হল ভারতীয় টেস্ট ক্রিকেটের ভেরি ভেরি স্পেশ্যাল নাম হওয়া সত্ত্বেও গত ২৫ বছরের সেরা একাদশ বাছাই করতে গিয়ে লক্ষ্মণ নিজেকেই সেই তালিকায় রাখেননি। তবে প্রত্যাশিতভাবেই নিজের স্বপ্নের দলের অধিনায়ক হিসেবে দেশের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কেই বেছে নিয়েছেন তিনি। সৌরভের নেতৃত্বে বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে ভারতের ছবিটাই পালটে গিয়েছিল। তাঁর নেতৃত্বেই একাধিক নজির গড়েছিলেন লক্ষ্মণ, দ্রাবিড়রা। তাই লক্ষ্মণের কাছে নেতা হিসেবে সৌরভই শীর্ষে।

[বন্যাদুর্গত কেরলের পাশে মোহনবাগান ফুটবলাররা, তৈরি হচ্ছে নতুন ফান্ড]

‘দ্য ওয়াল’ দ্রাবিড় ছাড়া তো ভারতীয় টেস্ট দল ভাবাই যায় না। আর দলে যে ক্রিকেট ঈশ্বর শচীন তেণ্ডুলকর থাকবেন, তাও বলা বাহুল্য। তবে খানিকটা অপ্রত্যাশিতভাবে দলে জায়গা করে নিয়েছেন মুরলী বিজয়। বোলারদের তালিকায় শ্রীনাথ, কুম্বলে, জাহির খানের মতো কিংবদন্তিদের সঙ্গে রয়েছেন বর্তমান দলের ভুবিও।

একনজরে দেখে নিন ভিভিএস লক্ষ্মণের বাছাই করা প্রথম একাদশ।

বীরেন্দ্র শেহওয়াগ, মুরলী বিজয়, রাহুল দ্রাবিড়, শচীন তেণ্ডুলকর, বিরাট কোহলি, সৌরভ গঙ্গোপাধ্যায় (অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ভুবনেশ্বর কুমার, জাভাগল শ্রীনাথ এবং জাহির খান।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে