BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রথম প্লে-অফে টক্কর সেয়ানে-সেয়ানে, তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেল কেকেআর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 21, 2018 9:08 am|    Updated: May 21, 2018 9:11 am

these 4 teams through to IPL 2018 Playoffs

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার রাত পর্যন্ত উত্তেজনাটা জিইয়ে ছিল। কোন দলকে দেখা যাবে এবারের আইপিএল প্লে-অফে? কে কত নম্বরে থেকে শেষ করবে? চেন্নাইয়ের বিরুদ্ধে পাঞ্জাবের ম্যাচ চলাকালীনও এসব সমীকরণ চলছিল। শেষমেশ পাঁচ উইকেটে ধোনির দল জেতায় ছবিটা পরিষ্কার হল। দুবছরের নির্বাসন কাটিয়ে ফের স্বমহিমায় দুবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। উলটোদিকে এবারও আইপিএল ট্রফি অধরা রইল প্রীতি জিন্টার দলের।

রবিবার লাস্ট বয় দিল্লির কাছে পরাস্ত হয়ে তীরে এসে তরী ডোবে মুম্বইয়ের। গতবারের চ্যাম্পিয়নরা এবার প্লে-অফে ওঠার আগেই সফর শেষ করল। দলগত খারাপ ফর্মের জন্যই হারতে হল মুম্বইকে। খোদ অধিনায়ক রোহিত শর্মাও এবারের টুর্নামেন্টে বেশ হতাশ করলেন। তার উপর গতকাল ফিল্ডিং দিতে গিয়ে চোটও পান। তাঁর এই ফর্ম আসন্ন ইংল্যান্ড সফরে ছোট ফরম্যাটের সিরিজে তাঁর প্রথম দলে সুযোগ পাওয়া নিয়ে কিন্তু প্রশ্ন তুলে দিল। তবে মুম্বই বিদায় নেওয়ার পরও টেনশন কাটছিল না রাজস্থান শিবিরে। লিগ তালিকার চার নম্বর থাকলেও চেন্নাই-পাঞ্জাব ম্যাচের দিকেই চোখ ছিল অজিঙ্ক রাহানেদের। কারণ পাঞ্জাব চেন্নাইকে বড় রানের ব্যবধানে হারাতে পারলে প্লে-অফে পৌঁছে যেতে পারত। তবে তেমন কোনও অঘটন ঘটতে দেননি ক্যাপ্টেন কুল। দল নির্বাসন থেকে ফিরতেই দায়িত্ব সহকারে তাকে প্লে-অফে পৌঁছে দিলেন ধোনি। আর সেই সঙ্গে নিশ্চিত করে দিলেন যে এবারের আইপিএল কোনও নতুন চ্যাম্পিয়নকে পাবে না। কারণ প্লে-অফে ওঠা হায়দরাবাদ, চেন্নাই, কলকাতা ও রাজস্থান সবকটি দলই এর আগে ট্রফি জিতেছে। তবে ম্যাচ শেষে মাহি ইঙ্গিত দিলেন কবে আইপিএল থেকে অবসর নেবেন। ঘুরিয়ে বলেন, আর দুবছর পর এই দলটা থাকবে না। তখন নিশ্চয়ই এই ক্রিকেটাররা ছোট ফরম্যাটের জন্য ফিটও থাকবে না।

[দেশের প্রবীণতম মহিলা পর্বতারোহী হিসেবে এভারেস্ট জয় করে নজির এই মডেলের]

এবার একনজরে দেখে নেওয়া যাক প্লে-অফের ছবিটা কেমন।

ন’ম্যাচ জিতে হায়দরাবাদ ও চেন্নাই উভয়েরই ১৮ পয়েন্ট। তবে নেট রানরেটে এগিয়ে শীর্ষে কেন উইলিয়ামসনরা। মঙ্গলবার মুম্বইয়ের ওয়াংখেড়েতে মুখোমুখি হবে এই দুই দল। যারা জিতবে তারা সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। আর পরাজিত দল আরও একবার সুযোগ পাবে ফাইনালে ওঠার। এদিকে, ইডেনে অন্তত আরও একবার ঘরের দল কেকেআরের খেলা দেখার সুযোগ পেয়ে গেলেন সমর্থকরা। দীনেশ কার্তিকদের আইপিএল ফাইনালে উঠতে দু’টো ম্যাচ জিততে হবে। অর্থাৎ বুধবার রাজস্থান ম্যাচটা কেকেআরের কাছে আইপিএল কোয়ার্টার ফাইনাল। যেটা জিতলে শুক্রবার নাইটদের সেমিফাইনাল (কোয়ালিফায়ার টু) খেলতে হবে ওয়াংখেড়েতে পরাজিত দলের বিরুদ্ধে। কোয়ালিফায়ার টুয়ের জয়ী দল উঠবে ফাইনাল।

playoff_web

তবে মুম্বই হারায় যে কেকেআর কিছুটা অ্যাডভান্টেজ পেল, তা বলাই যায়। ভাঙাচোরা রাজস্থানকে প্রতিপক্ষ পেল প্লে-অফ যুদ্ধের প্রথম ম্যাচে। এ সপ্তাহেই ইডেনে লিগের ম্যাচে রাজস্থানকে অনায়াসে হারিয়েছে কেকেআর। তাও পুরো শক্তির রাজস্থানকে। যেখানে দুর্ধর্ষ ব্যাটিং ফর্মে থাকা ওপেনার জস বাটলার ছিলেন। নিজের পুরনো বোলিং ফর্ম দেখাতে শুরু করা বেন স্টোকস ছিলেন। প্লে-অফে দু’জনের কেউই থাকছেন না। টেস্ট সিরিজ খেলতে নিজেদের দেশে (ইংল্যান্ড) ফিরে যেতে হয়েছে। এছাড়াও কার্তিককে আত্মবিশ্বাস জোগাবে ইডেনের ওই ম্যাচে অজিঙ্ক রাহানে-সঞ্জু স্যামসনদের কেকেআর পেস-স্পিন, দুইয়ের বিরুদ্ধেই অসহায় দেখানোটা। কেকেআর যেমন শেষ তিনটে ম্যাচ জিতে প্লে-অফ গিয়েছে। রাজস্থানও কিন্তু চেন্নাই-আরসিবি-মুম্বইয় ইন্ডিয়ান্সের মতো হেভিওয়েটদের হারিয়েছে। প্রায় ছিটকে যেতে যেতে প্লে-অফে উঠেছে। কোথাও একটা মরিয়া ভাব ইডেনে বুধবার তাদের মধ্যে থাকবেই। তবে দু’দলের শক্তি আর এই মুহূর্তের মোমেন্টামের বিচারে রাজস্থানের চেয়ে কেকেআর পরিষ্কার এগিয়ে।

[৩০ লক্ষ পাউন্ড খরচে অভিনব ক্যাম্প, বিশ্বকাপের জন্য এলাহি আয়োজন ব্রাজিলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে