BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কার দখলে যাবে বিশ্বকাপের সোনার বল, মেসি-রোনাল্ডোর পর কে এগিয়ে দৌড়ে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 5, 2018 6:09 pm|    Updated: July 5, 2018 6:09 pm

These footballers in World Cup golden ball race

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মেসি, রোনাল্ডো, ইনিয়েস্তারা আর বিশ্বকাপে নেই, ছিটকে গিয়েছেন গতবারের টুর্নামেন্টে নজর কাড়া হ্যামেস রডরিগেজও ছিটকে গিয়েছেন শেষ আটের লড়াইয়ের আগেই। তাহলে, এবারের বিশ্বকাপের সোনার বল কার দখলে যাবে। পাওয়ার ব়্যাঙ্কিংয়ে কে এগিয়ে? মেসি রোনাল্ডোর পর বিশ্বকাপ কাঁপাচ্ছেন কে? ঠিকই ধরেছেন মেসি-রোনাল্ডোর পর যার দিকে তাকিয়ে থাকে গোটা ফুটবলবিশ্ব, সোনার বলের দৌঁড়ে সবচেয়ে এগিয়ে আছেন সেই নেইমারই।

[মারাদোনার মন্তব্যের নিন্দায় সরব ফিফা, উঠল ক্ষমা চাওয়ার দাবি]

বিশ্বকাপের শুরু থেকে এখনও নিজেকে পুরোপুরি মেলে ধরতে পারেননি নেইমার, প্লে-অ্যাক্টিংয়ের জন্য বিস্তর সমালোচনাও হয়েছে তাঁর। কিন্তু মেক্সিকোর বিরুদ্ধে পারফরম্যান্সের পর এখন পাওয়ার ব়্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ব্রাজিল মহাতারকাই। ফিফার সমীক্ষায় নেইমারের পাওয়ার ব়্যাঙ্ক ১২ হাজার ৮৭২। গ্রুপ পর্বের শেষে এই তালিকার শীর্ষে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দল ছিটকে যাওয়ার পর রোনাল্ডো নেমে এসেছেন চতুর্থ স্থানে। অর্থাৎ, গোল্ডেন বলের লড়াই থেকে ছিটকেই গেলেন সিআর সেভেন। মেসি অবশ্য এই তালিকার ধারেকাছে ছিলেন না শুরু থেকেই ।

[মেসিদের যুগ শেষ! রোনাল্ডোর মতে, এবার দুনিয়া কাঁপাবে নেইমার]

আপাতত তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন কলম্বিয়ার ইয়েরি মিনা, তৃতীয় স্থানে ইংল্যান্ডের হ্যারি কেন।  কোয়ার্টার ফাইনালে যে দলগুলি খেলছে তাদের মধ্যে উরুগুয়ের এডিনসন কাভানি, ক্রোয়েশিয়ার লুকা মডরিচ এবং ফ্রান্সের কিলিয়ান এমবাপে আছেন প্রথম দশে। বিশ্বকাপে দুটি গোল, ৩টি অ্যাসিস্ট, এবং দুটি ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার পাওয়া সত্ত্বেও হ্যাজার্ডের নাম প্রথম দশে নেই কেন তা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও, ফিফার তরফে জানানো হয়েছে, সবকটি ম্যাচে পাওয়া ‘ফ্যান্টাসি পয়েন্ট’ যোগ করে এই তালিকা তৈরি করা হয়েছে। যেহেতু অন্যদের থেকে একটি ম্যাচ কম খেলেছেন হ্যাজার্ড, এমবাপেরা তাই তাঁরা কিছুটা পিছিয়ে আছেন। তাছাড়া, এই তালিকাটি চূড়ান্ত তালিকা নয়, শেষপর্যন্ত গোল্ডেন বল কে পাবেন তা ঠিক করবে বিশেষজ্ঞ দল।

[বিষন্ন লিও মেসি এখন শুধু শুভেচ্ছা পাঠাচ্ছেন]

এতো গেল সোনার বল জয়ের লড়াই। এবার আসা যাক সোনার বুটের লড়াইয়ে। বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা এই খেতাব পেয়ে থাকেন। আপাতত ৬ টি গোল নিয়ে সবার উপরে ইংল্যান্ডের অধিনায়ক হ্যারি কেন। ৪টি গোল করে এখনও দ্বিতীয় স্থানে রয়েছেন রোনাল্ডো। ৪ গোল নিয়েই তৃতীয় স্থানে বেলজিয়ামের লুকাকু। এরপরই রয়েছেন রাশিয়ার জিউবা। এখনও পর্যন্ত ৩টি গোল করেছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে